× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি

এক মাস চলে গেলেও হাওরে শুরু হয়নি ফসলরক্ষা বাঁধের কাজ

হাফিজুর রহমান চয়ন, হাওরাঞ্চল (নেত্রকোণা)

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৪ ০০:৪৫ এএম

হওরের বাঁধ উন্নয়নে কোনো কাজ এখনো শুরু হয়নি। ছবি : সংগৃহীত

হওরের বাঁধ উন্নয়নে কোনো কাজ এখনো শুরু হয়নি। ছবি : সংগৃহীত

নেত্রকোণার মোহনগঞ্জ ও খালিয়াজুড়ি উপজেলার হাওরের ফসলরক্ষা বাঁধ পুনর্নির্মাণ ও মেরামতকাজে সময়সীমার এক মাস পেরিয়ে গেলেও এখনও শুরু হয়নি বাঁধের জন্য মাটি কাটার কাজ। পাউবোর নীতিমালা অনুযায়ী, গত ৩০ নভেম্বরের মধ্যে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন, প্রাক্বলন ব্যয় নির্ধারণসহ যাবতীয় কাজ শেষ করে ১৫ ডিসেম্বরের মধ্যে কাজ শুরু করার কথা। এবং আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার কথা।

সূত্র জানায়, এবার চলতি বোরো মৌসুমে জেলার মোহনগঞ্জ ও খালিয়াজুড়ি উপজেলায় ৬টি বড় হাওরের ফসলরক্ষা বাঁধ পুনর্নির্মাণ ও মেরামত কাজে পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) অধীনে ১৩৪টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। এর বিপরীতে পাউবো থেকে ১৩ কোটি ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে মোহনগঞ্জ উপজেলার প্রায় ২৯ কিলোমিটার দীর্ঘ চরহাইজদা নামক হাওরের একমাত্র ফসলরক্ষা বাঁধ মেরামতে ২৬টি প্রকল্প কমিটির বিপরীতে ৪ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। অন্য দিকে খালিয়াজুড়ি উপজেলার ৫টি বড় হাওরের ১০৮টি প্রকল্প কমিটির বিপরীতে বরাদ্দ দেওয়া হয়েছে ৮ কোটি ৭০ লাখ টাকা। 

মোহনগঞ্জ উপজেলার চরহাইজদা ফসলরক্ষা বাঁধের অধীনে থাকা ডিঙ্গাপোতা হাওর পাড়ের বরান্তর গ্রামের কৃষক শাহালম ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের হাওর এলাকার কৃষকদের হাওরের এই একটিমাত্র বোরো ফসলের ওপর নির্ভর করেই বেঁচে থাকতে হয়। আমাদের পাশের ধর্মপাশায় হাওররক্ষা বাঁধের কাজ অনেক এগিয়ে গেছে। কিন্তু আমাদের বাঁধে এখনও কাজ শুরু হয়নি। তিনি আরও বলেন, অন্যান্য বছর এ সময়ের মধ্যে আমাদের বেশিরভাগ বাঁধের কাজই প্রায় শেষ করা হয়ে থাকে। আমরা এবার সময়মতো হাওরের বোরো ফসল ঘরে তোলা নিয়ে খুবই দুশ্চিন্তায় রয়েছি। একই দুশ্চিন্তার কথা জানান খালিয়াজুড়ির চৌতারা হাওর পাড়ের শালদীঘা গ্রামের কৃষক সুবল রায়, পাতরা গ্রামের কৃষক লিটন রায়, হারারকান্দি গ্রামের কৃষক নিখিল রায় ও প্রদীপ রায়সহ অনেকেই।

মোহনগঞ্জ উপজেলার চরহাইজদা ফসলরক্ষা বাঁধ প্রকল্পের অধীনে থাকা জুক্কা বাঁধের একাংশের পিআইসির সভাপতি নজরুল ইসলাম বলেন, পাউবো থেকে এখনও আমাকে কার্যাদেশ দেওয়া হয়নি। তাই আমি বাঁধে মাটি কাটা শুরু করিনি। তবে রবি-সোমবারের মধ্যে আমাকে কার্যাদেশ দেওয়া হবে বলে অফিস থেকে জানিয়েছে। কার্যাদেশ পেলে দ্রুতই বাঁধের কাজ শুরু করব।

একই বাঁধের চিকাডুবি অংশের অপর পিআইসি সাজ্জাদ চৌধুরী দোলন বলেন, অফিস থেকে কার্যাদেশ এখনও পাইনি। তবে কর্তৃপক্ষের মৌখিক নির্দেশে আমি গত ৪-৫ দিন ধরে বাঁধে মাটি কাটার কাজ শুরু করেছি। চিনাই বিলের ভাংতি নামক বাঁধের পিআইসি ফারুক আহমেদ বলেন, আমি এখনও কার্যাদেশ পাইনি। তবে গত শুক্রবারে বাঁধ এলাকায় ভেকু (এক্সকাভেটর) নিয়ে প্রস্তুত রেখেছি। হয়তো আজকালের মধ্যেই মাটি কাটা শুরু করব।

এ বিষযে মোহনগঞ্জ উপজেলা কাবিটা প্রকল্প বাস্তবায়ন ও পর্যবেক্ষণ কমিটির সদস্য সচিব পাউবোর উপ-সহকারী প্রকৌশলী এনায়েত হোসেন বলেন, অনেকে আমাদের মৌখিক নির্দেশে বাঁধের কাজ শুরু করে দিয়েছে। আগামী সোমবারের মধ্যেই কার্যাদেশসহ প্রকল্প সংশ্লিষ্ট সব কাগজপত্র পিআইসিদের বুঝিয়ে দেওয়া হবে। পাশাপাশি যথাসময়ের মধ্যেই বাঁধের কাজ সম্পন্ন করা হবে।

খালিয়াজুড়ি উপজেলা কাবিটা প্রকল্প বাস্তবায়ন ও পর্যবেক্ষণ কমিটির সভাপতি ও ইউএনও এম রকিবুল হাসান বলেন, হাওরের পানি দেরিতে নামায় কাজ শুরু করতে কিছুটা বিলম্ব হয়েছে। বাঁধের কাজের সব প্রস্তুতি নেওয়া আছে। কাজও শুরু করা হয়েছে এবং যথাসময়ের মধ্যেই কাজ শেষ করা হবে।

নেত্রকোণা পাউবোর নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান বলেন, এবার মূলত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সবাই ব্যস্ত থাকার কারণে হাওরের ফসলরক্ষা বাঁধ পুনর্নির্মাণ ও মেরামত শুরু করতে বিলম্ব হয়েছে। গত ১৫ জানুয়ারি সকল পিআইসিদেরকে কার্যাদেশ দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই বাঁধের কাজ করা হবে বলে তিনি জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা