× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুগোপযোগী শিক্ষা বাস্তবায়নে অনেক চ্যালেঞ্জ : শিক্ষামন্ত্রী

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪ ২২:৪৯ পিএম

শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি : সংগৃহীত

শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি : সংগৃহীত

যুগোপযোগী শিক্ষা বাস্তবায়নে অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে বলে মন্তব্য করেছেন নবনিযুক্ত শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, যুগোপযোগী শিক্ষা বাস্তবায়নে অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। তা অতিক্রম করে সকল অপপ্রচারের অবসান ঘটিয়ে অচিরেই বর্তমান শিক্ষাব্যবস্থার সুফল প্রতিফলিত হবে। আমাদের শিক্ষক, শিক্ষাবিদ, শিক্ষাপ্রশাসন, বিশেষজ্ঞসহ সকলের মতামতের ভিত্তিতে মন্ত্রণালয় পরিচালনা করা হবে। শনিবার (২০ জানুয়ারি) চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। 

রাজধানী ও শহরকেন্দ্রিক চাপ কমাতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে একই মানদণ্ডে উন্নীত করে শিক্ষার বিকেন্দ্রীকরণ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমান প্রজন্ম নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনেক স্বপ্ন। তাদের কর্মমুখী শিক্ষায় শিক্ষিত করে নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের লক্ষ্যে সরকার কাজ শুরু করেছে। ইতোমধ্যে শতাধিক উপজেলায় কারিগরি শিক্ষাব্যবস্থা চালু হয়েছে। বাকি উপজেলাগুলোয় ক্রমান্বয়ে এ সুযোগ সৃষ্টি করা হবে। বৃত্তির সঙ্গে শিক্ষার সম্পর্ক আরো বাড়াতে হবে। শিক্ষার্থীর মধ্যে শেখার মানসিকতা তৈরি করতে হবে। 

শিক্ষামন্ত্রী বলেন, পুরনো ধ্যান-ধারণা থেকে বেরিয়ে এসে নতুন প্রজন্মের সবাইকে মৌলিক শিক্ষায় শিক্ষিত করতে সরকার কাজ করে যাচ্ছে। শুধুমাত্র পরীক্ষার ফলাফলের ওপর নির্ভর না করে বাস্তব শিক্ষায় শিক্ষিত করে দক্ষ জনগোষ্ঠী তৈরির মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়াই আমাদের লক্ষ্য। অনেক উন্নত দেশের মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক পর্যায়েও অভিভাবকরা স্বপ্রণোদিত হয়ে তাদের সন্তানদের দিয়ে মাঠে-ঘাটে কাজ করতে উৎসাহ যোগান। আমাদের হীন মানসিকতা পরিহার করে বিশ্বের সঙ্গে তাল মেলানোর যোগ্যতা অর্জন করতে হবে। আমরা অনেক পেছন থেকে এই পর্যায়ে এসেছি। প্রধানমন্ত্রীর উদ্যোগে দেশে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এখন প্রায় দ্বিগুণ হয়েছে। বেড়েছে উচ্চ শিক্ষার সুযোগ। আগামী ৫ বছরে শিক্ষা ক্ষেত্রে আরো বেশি সাফল্য দৃশ্যমান হবে। 

সভার শুরুতে শিক্ষামন্ত্রীকে চট্টগ্রাম প্রেস ক্লাব এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) পক্ষ থেকে সম্মাননা স্মারক ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। সভায় শিক্ষামন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহ্উদ্দিন মো. রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। সিইউজের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, কলিম সরওয়ার, সিইউজে সভাপতি তপন চক্রবর্তী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সিইউজের সিনিয়র সহ-সভাপতি রুবেল খান, প্রেস ক্লাবের যুগ্ম সা. সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা