× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

কক্সবাজার প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪ ১৯:৪৪ পিএম

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। প্রবা ফটো

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। প্রবা ফটো

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। শনিবার (২০ জানুয়ারি) দুপুরে উখিয়ার ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তিনি।

এ সময় প্রতিমন্ত্রীর সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (সিআইসি) মো. মিজানুর রহমান, ঘূর্ণিঝড় প্রস্তুত কর্মসূচি (সিপিপি) পরিচালক মো. আহমদুল হকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত ১৪ এপিবিএনের সহ-অধিনায়ক পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল প্রতিদিনের বাংলাদেশকে জানান, প্রতিমন্ত্রী দুপুর ১টার পরপরই ৪ নম্বর ক্যাম্পে পৌঁছে এ/১১ বক্লে অবস্থিত বিশ্ব খাদ্য সংস্থা পরিচালিত ই-ভাউচার কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে এই কার্যক্রম সম্পর্কে ধারণা নেন। এরপর মন্ত্রী রোহিঙ্গাদের ডাটা কার্ডের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় রেশন সামগ্রী উত্তোলন পদ্ধতি সরেজমিনে পর্যবেক্ষণ করেন।

এরপর প্রতিমন্ত্রী এনজিও ফোরামের পয়ঃনিষ্কাশন এবং বর্জ্য শোধনাগার পরিদর্শন করেন। এ সময় প্ল্যান্টের কর্মকর্তারা মানববর্জ্য সংগ্রহ এবং শোধন পদ্ধতি সম্পর্কে ধারণা দেন এবং রোহিঙ্গা ক্যাম্পের পরিবেশ রক্ষায় এ ধরণের প্রকল্পের গুরুত্ব তুলে ধরেন।

মো. আরেফিন জুয়েল আরও জানান, প্রতিমন্ত্রী দুপুর ২টার পর ৮ নম্বর ক্যাম্পের এ/১৬ ব্লকে এনজিও সংস্থা এমএসএফ হল্যান্ড পরিচালিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন এবং হাসপাতালের কার্যক্রম সম্পর্কে অবগত হন। তিনি সিআইসি অফিস সংলগ্ন ওয়াচ টাওয়ার থেকে রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক দৃশ্য অবলোকন করেন। দুপুর আড়াইটার পর প্রতিমন্ত্রী রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।

এর আগে শনিবার সকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

বৈঠকে তিনি বলেন, ‘কক্সবাজার পর্যটন এলাকা, এখানকার মানুষকে যে কোনো মূল্যে দুর্যোগ থেকে রক্ষায় সরকার কাজ করছে। আগামীতে ঝুঁকি মোকাবিলায় উপকূলীয় এলাকার মুজিবকিল্লাগুলো আধুনিকায়ন করা হবে। সরকার দুর্যোগের ঝুঁকি কমিয়ে আনতে নিরলসভাবে কাজ করছে।’

প্রতিমন্ত্রী বিকালে ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেছেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা