× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাহারি পিঠায় শিক্ষার্থীদের উৎসব

মেহেদী হাসান শিয়াম, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪ ২২:১৮ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪ ২২:৫০ পিএম

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে পিঠা উৎসবের ৪০টি স্টলে বাহারি নামে ৫০ রকমেরও বেশি পিঠা ছিল। প্রবা ফটো

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে পিঠা উৎসবের ৪০টি স্টলে বাহারি নামে ৫০ রকমেরও বেশি পিঠা ছিল। প্রবা ফটো

আলুর ছানা জিলাপি, পালং শাকের পিঠা, প্রপোজ পিঠা, আরও ছিল সতিন মোচড় নামে পিঠা। বিভিন্ন উপকরণ দিয়ে শিক্ষার্থীদের বানানো ভিন্ন স্বাদের এসব পিঠা সাজানো। অপ্রচলিত এসব পিঠার নাম শুনেই অন্য শিক্ষার্থীরা হুড়মুড়িয়ে পড়ছে স্টলগুলোয়। ভিন্নস্বাদের এসব পিঠা খেয়ে প্রশংসায় পঞ্চমুখ সবাই। 

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের আয়োজনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। বুধবার (১৭ জানুয়ারি) সকালে কলেজ মাঠে এ উৎসবের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ। উৎসবের ৪০টি স্টলে ছিল ৫০ রকমেরও বেশি পিঠা। 

কনকনে শীতের সকালে খেজুরের রস, গুড়ের রস দিয়ে বানানো বাহারি রকমের ভিন্নস্বাদের পিঠা বিক্রি হচ্ছিল বেশ। ৫ টাকা থেকে শুরু করে ৭০ টাকা মূলের পিঠা পাওয়া যায় এ উৎসবে।

শিক্ষার্থী মাসুমা জাহান মিতু বানিয়েছে আলুর ছানা জিলাপি। রসায়নের শিক্ষার্থীর বানানো পিঠার নাম শুনেই ৩৬ নম্বর স্টলে ভিড় করেন সবাই। সিদ্ধ আলু, ময়দা আর গুড় দিয়ে বানানো হয়েছে ভিন্ন স্বাদের এ পিঠাটি। উৎসবের বাঙালিয়ানা নামের একটি স্টলও ছিল আলোচনায়। সেখানে আটা-গাজর-ডিম দিয়ে বানানো হয়েছে পালং শাকের পিঠা। 

কলেজের অধ্যক্ষ সৈয়দ মোজাহারুল ইসলাম তরু শিক্ষার্থীদের সৃজনশীলতা দেখে মুগ্ধ। তিনি বলেন, ‘বাঙালির ঐতিহ্য আর সংস্কৃতি তুলে ধরতেই এ পিঠা উৎসবের আয়োজন। প্রতি বছরই এমন অনুষ্ঠানের আয়োজন করা হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা