× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচন-পরবর্তী সহিংসতা

নির্বাচনের ১০ দিন পরও থামছে না সহিংসতা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪ ২১:৫২ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪ ২২:১৬ পিএম

বাগেরহাটের মোংলায় সংবাদ সম্মেলন করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। প্রবা ফটো

বাগেরহাটের মোংলায় সংবাদ সম্মেলন করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। প্রবা ফটো

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে ৭ জানুয়ারি। ভোটের আগে থেকেই সারা দেশে কমবেশি সহিংসতা চলছে। নির্বাচনের ১০ দিন পার হলেও এখনও থামছে না নির্বাচনকেন্দ্রিক সংঘাত। বুধবারও (১৭ জানুয়ারি) বাগেরহাটের মোংলায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে হামলা ও সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনকে ভারতে পাঠিয়ে দেওয়ার হুমকির অভিযোগ পাওয়া গেছে। রাজশাহীর চারঘাটে মধ্যরাতে নৌকার কর্মীর বাড়িতে পেট্রোল ঢেলে আগুন দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ছাড়া নির্বাচনের পর থেকে একাধিক হামলা-মামলার ঘটনায় উত্তপ্ত পরিস্থিতি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে।

মোংলায় পরাজিত প্রার্থীর বিরুদ্ধে হামলা ও সংখ্যালঘুদের হুমকির অভিযোগ

বাগেরহাটের মোংলায় নির্বাচনের পর স্বতন্ত্র প্রার্থী ইদ্রিস আলী ইজারদারের বিরুদ্ধে হামলা, ভাঙচুর, নির্যাতন ও সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনকে ভারতে পাঠিয়ে দেওয়ার হুমকির অভিযোগ উঠেছে। এ অবস্থায় স্থানীয় প্রশাসন এবং প্রধানমন্ত্রীর কাছে ইদ্রিস আলী ইজারদারের বিচার দাবি করেছেন ভুক্তভোগী আওয়ামী লীগের নেতারা। 

বুধবার দুপুরে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন আওয়ামী লীগের স্থানীয় নেতারা। আওয়ামী লীগের পক্ষে সুন্দরবন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান কবির উদ্দিন শেখ লিখিত বক্তব্য দেন। 

সংবাদ সম্মেলনে উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আ. রহমান, পৌরসভার সাবেক চেয়ারম্যান শেখ আব্দুস সালাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান জসিম, উপজেলা যুবলীগের সভাপতি ইস্রাফিল হাওলাদার প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ইদ্রিস আলী ইজারদার বলেন, ‘আমি এবং আমার কর্মীদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হচ্ছে, তা শতভাগ মিথ্যা। আপনারা (সাংবাদিকরা) তদন্ত করে দেখেন, কোনো সত্যতা মিলবে না। আর আমার কর্মীরা নৌকার কর্মীদের ভয়ে ঘরছাড়া, তারা কীভাবে হামলা করবে?’

বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) আসনে নৌকার প্রার্থী বেগম হাবিবুন নাহারের বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহসভাপতি ইদ্রিস আলী ইজারদার। এই নির্বাচনে তিনি প্রায় ২৭ হাজার ভোটে পরাজিত হন।

চারঘাটে নৌকার কর্মীর বাড়িতে আগুন

রাজশাহীর চারঘাটে মুক্তার হোসেন নামে এক ব্যবসায়ীর বাড়িতে মধ্যরাতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। চারঘাট ফায়ার সার্ভিস ও স্থানীয়দের যৌথ চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে উপজেলার শলুয়া ইউনিয়নের চামটা এলাকায় এ ঘটনা ঘটে।

মুক্তার হোসেন নির্বাচনে নৌকার প্রার্থী শাহরিয়ার আলমের কর্মী হিসেবে এলাকায় কাজ করেছেন। তিনি বলেন, ‘নৌকার পক্ষে মাঠে নেমে প্রচারণা শুরুর পর থেকেই স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি আমাকে নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছিলেন, এমনকি দেখে নেওয়ার হুমকি দিয়েছিলেন। সেইসব সন্ত্রাসীরাই আমাকে ও পরিবারের সদস্যদের হত্যার উদ্দেশ্যে আমার বাড়িতে আগুন দিয়েছে।’ 

চারঘাট মডেল থানার ওসি (তদন্ত) আফজাল হোসেন ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, ‘প্রাথমিক তদন্তে বোঝা গেছে, বাড়িটিতে পেট্রোল দিয়ে আগুন দেওয়া হয়েছে। অধিকতর তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ 

হামলা-মামলায় উত্তপ্ত নবীনগর

নির্বাচনের পর ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে একের পর এক হামলার ঘটনায় ভারী হচ্ছে মামলার পাল্লা। শনিবার (১৩ জানুয়ারি) থেকে মঙ্গলবার পর্যন্ত পাল্টাপাল্টি মামলা হয়েছে তিনটি। এর মধ্যে দুটি নবীনগর থানায় ও একটি আদালতে দায়ের করা হয়। তিন মামলার আসামি ৩৫ জন। তাদের মধ্যে আছেন আওয়ামী লীগ, যুবলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

নবীনগর উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-৫ আসন। এবার এই আসন থেকে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ফয়জুর রহমান বাদল। একাদশ সংসদে এই আসনের সংসদ সদস্য ছিলেন একই দলের এবাদুল করিম বুলবুল। এবারও তিনি দলের মনোনয়নপ্রত্যাশী ছিলেন। মনোনয়ন না পেয়ে তিনি নির্বাচনে অংশ নেননি। কিন্তু নির্বাচন-পরবর্তী হামলা-মামলায় জড়িয়েছেন তিনিও। নবীনগরে একাধিক হামলা ও পাল্টাপাল্টি মামলায় এলাকা এখন উত্তপ্ত।

কুষ্টিয়ায় ভাঙচুর হওয়া বাড়িঘর ঘুরে দেখলেন ডিসি-এসপি

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পীতাম্বরবসী গ্রামে হামলার শিকার হিন্দু পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন জেলা প্রশাসক (ডিসি) এহেতেশাম রেজা ও পুলিশ সুপার (এসপি) এএইচএম আবদুর রকিব। তারা ভাঙচুর হওয়া বাড়িঘর ঘুরে দেখেন। এ সময় ভুক্তভোগী হিন্দু পরিবারের কয়েকজন সদস্যের সঙ্গে কথা বলেন জেলার শীর্ষ প্রশাসনিক এই দুই কর্মকর্তা। ক্ষতিগ্রস্ত বাড়িঘরগুলো মেরামত ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের কাছে দাবি জানালে ডিসি-এসপি তাদের আশ্বস্ত করেন।

নির্বাচনের পর থেকে পান্টি ইউনিয়নের এ গ্রামে কয়েকটি হিন্দু পরিবারের সদস্যরা আতঙ্কে আছে। তাদের অভিযোগ, নৌকায় ভোট দেওয়ায় স্বতন্ত্র প্রার্থীর লোকজন তাদের ভয়ভীতি দেখাচ্ছে। ভোটের দিন সন্ধ্যার পর ছয়টি বাড়িতে হামলা হয়েছে। দুটি পরিবারের তিনজন সদস্য বাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছে। শনিবার সকালেও তিনজন লাঠিসোঁটা নিয়ে এলাকায় মহড়া দিয়েছে।

তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট প্রতিবেদকরা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা