× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাইদুরের উদ্যোগ

‘জীবাশ্ম জ্বালানি বন্ধ হোক, সুরক্ষিত থাকুক ধরণীর লোক’

কক্সবাজার অফিস

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪ ১৭:৩০ পিএম

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪ ১৮:৫৬ পিএম

বাইসাইকেল নিয়ে ভ্রমণ শুরু করেছেন সাইদুর রহমান শাকিব। প্রবা ফটো

বাইসাইকেল নিয়ে ভ্রমণ শুরু করেছেন সাইদুর রহমান শাকিব। প্রবা ফটো

‘জীবাশ্ম জ্বালানি বন্ধ হোক, সুরক্ষিত থাকুক ধরণীর লোক’– প্রতিপাদ্য সামনে রেখে দ্বিতীয়বারের মতো ৬৪ জেলায় সাইকেল ভ্রমণ শুরু করেছেন চট্টগ্রামের পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাবসা ব্যবস্থাপনা  বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সাইদুর রহমান শাকিব।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকাল সাড়ে ৭টায় কক্সবাজারের টেকনাফ পৌরসভার অলিয়াবাদ জিরো পয়েন্ট শাপলা চত্বর থেকে এ যাত্রা শুরু করেন তিনি। প্রথম দিন টেকনাফ জিরো পয়েন্ট থেকে শুরু করে উখিয়া হয়ে কক্সবাজার পর্যন্ত ৮১ কিলোমিটার পথ পাড়ি দেবেন সাইদুর।

দ্বিতীয় দিন কক্সবাজার, রামু, আলীকদম হয়ে ১১৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বান্দরবান পৌঁছানোর কথা রয়েছে তার। তৃতীয় দিন বান্দরবান থেকে সাতকানিয়া, লোহাগাড়া, পটিয়া হয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবেন। এরপর থেকে দৈনিক ১২০-১৩০ কিলোমিটার পাড়ি দেওয়ার চেষ্টা করবেন বলে জানিয়েছেন তিনি।

সাইদুর চট্টগ্রামের লোহাগাড়ার কলাউজান এলাকার বাসিন্দা। তিনি গত বছর ১৬ জানুয়ারি প্রথমবার ৬৪ জেলায় সাইকেল ভ্রমণ শুরু করেন। সেইবার টেকনাফ থেকে শুরু করা ভ্রমণ ৩৯ দিন পর ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম সার্কিট হাউসে এসে শেষ হয়েছিল।

সাইদুর রহমান বলেন, ‘এবারের যাত্রার মূল উদ্দেশ্য হচ্ছে- জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে সবাইকে সচেতন করা।’

তিনি জানান, এর আগে চট্টগ্রাম থেকে কক্সবাজার, কাপ্তাই, রাঙামাটি একাধিকবার সাইকেলে যাত্রা করেছেন। এবারের সাইকেল যাত্রাটি ৬৪ জেলা ঘুরে ৪৫ দিনের মাথায় চট্টগ্রাম সার্কিট হাউসের সামনে শেষ করার ইচ্ছা রয়েছে তার।

সাইদুর রহমান আরও জানান, এসএসসি পরীক্ষা দেওয়ার পর থেকে সাইকেল চালানোর শখ জাগে তার। এর সঙ্গে যোগ হয় ভ্রমণের নেশাও। দ্বিতীয়বারের মতো এই সাইকেল দিয়ে যাত্রাপথে বিভিন্ন প্রচার-প্রচারণার পাশাপাশি প্রতিটি জেলায় একটি করে গাছের চারা রোপণ করতে চান তিনি। মাঝেমধ্যে লোকারণ্য ও বাজার এলাকায় সাধারণ মানুষকে বোঝানোরও চেষ্টা করবেন। এ ব্যাপারে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা