× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারত থেকে এবার আসছে হাজার হাজার বানর

ফেনী প্রতিবেদক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪ ২০:৩৫ পিএম

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৪ ২০:৪১ পিএম

ভারত থেকে এবার আসছে হাজার হাজার বানর

ভারত থেকে হাতি এসে ফসল নষ্ট করার খবর প্রায়ই গণমাধ্যমে আসে। এবার ভারত থেকে আসছে হাজার হাজার বানর। সীমান্ত পার হয়ে ফেনীর ফুলগাজী উপজেলার বিভিন্ন এলাকায় এসে তারা ফসলের ক্ষেত ও ফলের বাগান নষ্ট করছে। এতে চরম বিপাকে পড়েছে সীমান্তের কৃষকসহ সাধারণ মানুষ। কয়েক মাস ধরে এমনটি ঘটছে। ফুলগাজী উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের পৈথারা, ফকিরের খিল, কামাল্লা, বদরপুর ও জামমুড়ার ভারত সীমান্তবর্তী এলাকায় খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া গেছে। বনাঞ্চলে খাবারের অভাবে বানরগুলো লোকালয়ে আসছে বলে বন কর্মকর্তারা জানিয়েছেন।

ফকিরের খিল গ্রামের আবদুর রশিদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, শুধু ফসলের ক্ষেত নয়, মাঝে মাঝে বানরগুলো বাড়িতে প্রবেশ করে বিভিন্ন জিনিসপত্র নিয়ে যায়, রান্না করা খাবার খেয়ে ফেলে। বানরের এমন উপদ্রবে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকাবাসী। একই গ্রামের আবু তাহের বলেন, দলে দলে বানর তার বাগানে এসে মুহূর্তের মধ্যে কাঁচাপাকা ফল তছনছ করে ব্যাপক ক্ষতিসাধন করে। এতে কৃষকদের বড় ধরনের লোকসান গুনতে হবে। বন বিভাগ দ্রুত কোনো উদ্যোগ নিলে বানরের উৎপাত ও ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাবে কৃষকরা। 

এলাকাবাসী জানান, প্রতিদিন বানরগুলো দুই-তিনটি দলে বিভক্ত হয়ে দিনে দুইবার করে হানা দেয় কৃষকের আম, কাঁঠাল, সবজির বাগান ও শস্যক্ষেতে। ফলে এসব এলাকার প্রান্তিক কৃষকরা বানরের হাত থেকে রক্ষা করতে পারছে না আলু, বেগুন, বরবটি, শিমসহ বিভিন্ন সবজির ক্ষেত। এমনকি বানরগুলো বাড়িতে ঢুকে খেয়ে ফেলছে রান্না করা খাবার।

কৃষকরা বানর থেকে মুক্তি পেতে বন বিভাগের সহযোগিতা কামনা করেছে। কৃষক আবুল খায়ের বলেন, বানরগুলো তাড়ালেও যেতে চায় না। তাই ফসল রক্ষায় দিনের বেশির ভাগ সময় আমাদের মাঠে পাহারা দিতে হচ্ছে। মুন্সিরহাট ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের সদস্য শাহাদাত হোসেন ফসল রক্ষায় বানর তাড়ানোর জন্য বন বিভাগকে দ্রুত উদ্যোগ নেওয়ার অনুরোধ জানিয়েছেন।

এ বিষয়ে সামাজিক বন বিভাগ ফেনীর রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিক বলেন, বানরগুলো বনাঞ্চলে খাবার সংকটের কারণে লোকালয়ে নেমে এসেছে। বানর নিরীহ প্রাণী। এদের মারা যাবে না। আগুন জ্বালিয়ে ধোঁয়া দেখিয়ে ভয়ভীতি প্রদর্শন করে বানরগুলোকে তাড়াতে হবে। এ বিষয়ে কৃষকদের সচেতন করতে সীমান্তবর্তী এলাকায় বন বিভাগের লোকবল পাঠানো হবে বলে তিনি জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা