× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশজুড়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৪ ২০:৩০ পিএম

আপডেট : ১০ জানুয়ারি ২০২৪ ২০:৩২ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে জেলা প্রশাসন ও আওয়ামী লীগ নেতারা। প্রবা ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে জেলা প্রশাসন ও আওয়ামী লীগ নেতারা। প্রবা ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে জেলা প্রশাসন ও আওয়ামী লীগ নেতারা। এ ছাড়াও দেশজুড়ে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বুধবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর সমাধিতে জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করেন দলীয় নেতারা। আরও শ্রদ্ধা জানান জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম ও পুলিশ সুপার আল-বেলী আফিফা। এরপর ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করেন তারা।

এ সময় উপস্থিত ছিলেন টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বশার খায়ের, সাধারণ সম্পাদক বাবুল শেখ, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ইলিয়াস হক, টুঙ্গীপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক ফোরকান বিশ্বাসসহ আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠের নেতারা।

ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপনে জেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং এক আলোচনা সভার আয়োজন করে। বুধবার সকালে আলিপুরের হাসিবুল হাসান লাভলু সড়কে ‌জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি, দলীয় নেতৃবৃন্দ এবং বীর মুক্তিযোদ্ধারা। আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপর্য তুলে ধরেন। নির্বাচন-পরবর্তী সময়ে দলের সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক এবং সাধারণ সম্পাদক ইশতিয়াক। 

টাঙ্গাইলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার টাঙ্গাইল পৌর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা আওয়ামী লীগের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়। 

জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুকের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের, সহসভাপতি খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি, যুগ্ম সম্পাদক সুভাষ চন্দ্র সাহা, টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক আলমগীর, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জামিলুর রহমান মিরন, দপ্তর সম্পাদক অ্যাডভোকেট খোরশেদ আলম, জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট মামুন অর রশিদ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফারুক হোসেন মানিক প্রমুখ। এ সময় জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে পঞ্চগড়ে জেলা আওয়ামী লীগের দ্বন্দ্বের জেরে দুই দলে বিভক্ত হয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিনটি উপলক্ষে বুধবার জেলা আওয়ামী লীগের একাংশ ও পঞ্চগড়-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য নাইমুজ্জামান ভূঁইয়ার অনুসারীরা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর ছবিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জাতির পিতাসহ তার পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফিরাত কামনা করেন। 

এ সময় জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও রেলপথমন্ত্রী নূরুল ইসলাম ঘোষিত সাধারণ সম্পাদক আবু সারোয়ার বকুল, সহসভাপতি মনিরা পারভীন, আবু তোয়বুর রহমান, পঞ্চগড় পৌরসভার মেয়র ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকিয়া খাতুন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী আল তারিকসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এদিকে বুধবার দুপুরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট দলীয় কার্যালয়ে তার অনুসারীদের নিয়ে বঙ্গবন্ধুর ছবিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপর জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে বিশেষ মোনাজাত করা হয়।

এ সময় জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য রেজিয়া পারভীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিপেন চন্দ্র রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

নেত্রকোণায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়। এ উপলক্ষে বুধবার বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. গোলাম কবিরের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস (টিটিসি) ভবনে আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে বক্তব্য দেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. মোহাম্মদ হারুন-অর-রশিদ, পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক মিহির চক্রবর্তী। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতিতে আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়। বুধবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ, কৃষক লীগ, মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতারা। এ ছাড়াও বিকালে উপজেলা দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও পার্বতীপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামাণিকের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিনিন (মোমিন), আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম রসুল মিন্টু, পৌর আওয়ামী লীগের সভাপতি মোশারফ হোসেন সমাজ, উপজেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক বেলাল হোসেন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক বেলাল হোসেন স্বপন, উপজেলা মহিলা যুবলীগের সভাপতি নাজনীন নাহার নিতুসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা।

এ সময় বক্তারা বলেন, ২৫ মার্চ কালরাতের আগেই বঙ্গবন্ধু এদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন। ১৬ ডিসেম্বরে এদেশ পাকিস্তানি হানাদার মুক্ত করার মাধ্যমে স্বাধীন হলেও ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু বাংলার মাটিতে পা রাখার মাধ্যমেই আমরা স্বাধীনতার পূর্ণতা অর্জন করেছিলাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা