× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমদানি বেশি তবু বাড়ছে ছোলার দাম

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪ ২০:৫৫ পিএম

আপডেট : ০৯ জানুয়ারি ২০২৪ ২১:১০ পিএম

আমদানি বেশি তবু বাড়ছে ছোলার দাম

আগের বছরের তুলনায় ২০২৩ সালে ছোলা আমদানি বেশি হলেও রমজান সামনে রেখে রোজার দুই মাস আগেই বাজারে ছোলার দাম বাড়ছে। ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে খোঁজ নিয়ে দেখা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ডিসেম্বর মাসের মাঝামাঝিতে ছোলার দাম বাড়তে শুরু করে। গত সপ্তাহের তুলনায় এখন দাম সামান্য নিম্নমুখী হলেও আগের চেয়ে বাড়তি দামে বিক্রি হচ্ছে।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত এক বছরে দেশে ছোলা আমদানি হয়েছে ২ লাখ ৬০ হাজার মেট্রিকটন। অন্যদিকে ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে একই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত গত এক বছরে দেশে ছোলা আমাদনি হয়েছে ২ লাখ ৯৪ হাজার মেট্রিকটন। এই হিসেবে আগের বছরের তুলনায় ২০২৩ সালে ৩৪ হাজার মেট্রিকটন ছোলা বেশি আমদানি হয়েছে। 

খাতুনগঞ্জের আড়তদাররা জানিয়েছেন, বর্তমানে খাতুনগঞ্জে শুধু কানাডিয়ান ছোলাই বিক্রি হচ্ছে। এর মধ্যে নতুন ছোলা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯৫ টাকা। আর আগে আমদানি করা পুরাতন ছোলা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৮৬ টাকায়। অথচ এসব ছোলা দুই সপ্তাহ আগেও বিক্রি হয় ৮০ থেকে ৮২ টাকায়। আর নতুন ছোলা বিক্রি হয়েছিল ৮৫ থেকে ৮৬ টাকায়। সেই হিসেবে দুই সপ্তাহের ব্যবধানেই খাতুনগঞ্জে নতুন ছোলার দাম বেড়েছে কেজিতে অন্তত ১০ টাকা। 

খাতুনগঞ্জের আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘বাজারে ছোলার কোনো সংকট নেই। সরবরাহ স্বাভাবিক রয়েছে। এরপও দাম কেন বাড়ছে বোঝা যাচ্ছে না। 

আমদানিকারকদের দাবি, ডলারের দাম বৃদ্ধিসহ নানা কারণে আমদানিতে খরচ বেশি পড়ছে। এ কারণে এখন ছোলার দাম ঊর্ধ্বমুখী।’

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে ছোলার চাহিদা বছরে ১ লাখ ৫০ হাজার টন। এর মধ্যে শুধু রমজান মাসে চাহিদা থাকে প্রায় এক লাখ টন। সেই হিসেবে দেশে প্রতি বছর এক লাখ ৮০ হাজার থেকে দুই লাখ মেট্রিকটন ছোলা আমাদনি হয়। সেই হিসেবে ২০২২ এবং ২০২৩ দুই বছরে চাহিদার চেয়ে বেশি ছোলা আমদানি হয়েছে। উদ্ভিদ সংঘ নিরোধ চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে চলতি বছরের গত ১৫ জানুয়ারি পর্যন্ত চট্টগ্রাম বন্দর হয়ে ২ লাখ ৬০ হাজার ২৪০ মেট্রিকটন ছোলা আমদানি হয়। আর গত বছর (২০২৩ সাল) আমদানি হয় ২ লাখ ৯৪ হাজার মেট্রিক টন। 

চাহিদার তুলনায় বেশি আমদানি হওয়ার পরও কেন দাম বাড়ছে তার সঠিক কোনো কারণ জানা যায়নি। তবে আমদানিকারক প্রতিষ্ঠান খাতুনগঞ্জের সিটি কমোডিটিসের সিইও মো. রাশেদ আলী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ডলারের ক্রমাগত দাম বৃদ্ধির কারণে এখন ছোলা আমদানিতে খরচ বেশি পড়ছে। এর মধ্যে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুতি বিদ্রোহীদের হামলার ঘটনায় জাহাজের ভাড়া বাড়িয়ে দিয়েছে শিপিং কোম্পানি। সব মিলিয়ে এখন ছোলা আমদানিতে আগের চেয়ে বেশি খরচ পড়ছে। তাই ছোলার দামও বাড়ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা