× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চাঁপাইনবাবগঞ্জ-৩

উপনির্বাচনের থেকেও কম ভোট পড়েছে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪ ২১:২৮ পিএম

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪ ২১:৩৩ পিএম

উপনির্বাচনের থেকেও কম ভোট পড়েছে

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১১ মাস আগে অনুষ্ঠিত হওয়া উপনির্বাচনের থেকে ভোট কম পড়েছে এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে। উপনির্বাচনের থেকে এ নির্বাচনে ভোট কম পড়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। নির্বাচন কমিশনের ফলাফল বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশিদ সংসদ সদস্য থেকে পদত্যাগ করলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে কমিশন আসনটিতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করলে নির্বাচনে অংশ নেন তিনজন প্রার্থী। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, সাবেক যুবলীগ নেতা সামিউল হক লিটন ও জেলা বিএনএফের সাধারণ সম্পাদক কামরুজ্জামান খাঁন।

২০২৩ সালের পহেলা ফেব্রুয়ারি আসনটিতে উপনির্বাচন অনুষ্ঠিত হলে আব্দুল ওদুদ সংসদ সদস্য নির্বাচিত হন। সেবারে আসনটিতে মোট ভোট পড়ে ১ লাখ ১৯ হাজার ৬৫৮। ফলে এ আসনে ভোট পড়ার হার ২৯ দশমিক শূন্য ৮ শতাংশ।

রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটিতে চার রাজনৈতিক দলের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে আওয়ামী লীগের আব্দুল ওদুদ নৌকা, বিএনএফের কামরুজ্জামান খান টেলিভিশন, এনপিপির নাহিদ আহম্মেদ আম ও বিএনএমের মোহাম্মদ আব্দুল মতিন নোঙর প্রতীক নিয়ে ভোটের মাঠে রয়েছেন। আসনটিতে ‘হেভিওয়েট’ প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বিপুল ভোটে জয়ী হন আব্দুল ওদুদ। আসনটিতে মোট ভোট পড়েছে ১ লাখ ৪৬ হাজার ২৮। আসনটিতে ভোট পড়ার হার ২৩ দশমিক ৬০ শতাংশ।

অংশগ্রহণমূলক নির্বাচন না হওয়ার কারণে ভোট কম পড়েছে বলে মনে করেন চাঁপাইনবাবগঞ্জের সুশাসনের জন্য নাগরিক- সুজনের সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন জুয়েল। তিনি বলেন, একতরফা নির্বাচনের কারণে ভোটারদের মধ্যে একটা আস্থাহীনতা সৃষ্টি হয়েছে। এসব বিষয়ের কারণে কেন্দ্রে ভোটার উপস্থিতি দিন দিন কমছে। এ আস্থা জনগণের মধ্যে ফিরে না আসবে ততক্ষণ প্রর্যন্ত ভোটাররা মাঠে আসবে না। গণতন্ত্র ফিরে এলে মানুষের মধ্যে আস্থা আসবে এবং মানুষ কেন্দ্রে যাবে। 

যেসব প্রার্থী ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আসছে তাদের অনেকই পরিচিত মুখ নন। যার কারণেও ভোটাররা ভোট দিতে কম যাচ্ছেন বলেও জানান মনোয়ার হোসেন জুয়েল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা