× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাতীয় সংসদ নির্বাচন

কক্সবাজার চার আসনে দুটিতে ঈগলের হানা, একটিতে এগিয়ে হাতিঘড়ি

নুপা আলম, কক্সবাজার

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪ ২১:২০ পিএম

কক্সবাজার চার আসনে দুটিতে ঈগলের হানা, একটিতে এগিয়ে হাতিঘড়ি

কক্সবাজার জেলায় সংসদীয় আসন চারটি। এর মধ্যে কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগ নেই। এ আসনে আওয়ামী লীগ ও বর্তমান সংসদ সদস্যের বিরোধী নেতা-কর্মীরা জোট বেঁধে নেমেছেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান হাতঘড়ি প্রতীকের প্রার্থী অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মুহাম্মদ ইবরাহিমের পক্ষে। অপর তিনটির মধ্যে কক্সবাজার-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক একটু স্বস্তিতে রয়েছেন। এ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) নোঙ্গর প্রতীকের প্রার্থী ও মহেশখালী উপজেলার সাবেক চেয়ারম্যান শরীফ বাদশা প্রতিদ্বন্দ্বিতায় থাকলেও শেষ পর্যন্ত নৌকা বিজয়ী হবে এমনটাই বলছেন ভোটাররা। জেলার অপর দুই আসনে নৌকায় হানা দিয়েছে ঈগল। আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী হওয়ায় কক্সবাজার-৩ ও ৪ আসনে অস্বস্তিতে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও শাহিন আক্তার।

কক্সবাজার-১

এবারের নির্বাচনে এই আসনটিতে মাঠে রয়েছেন ৭ প্রার্থী। আসনটিতে এই আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সালাহউদ্দিন আহমদ সিআইপির প্রার্থিতা ঋণখেলাপির অভিযোগে বাতিল হওয়ায় কেন্দ্রীয় কমিটির নির্দেশে জেলা আওয়ামী লীগ হাতঘড়ি প্রতীকের প্রার্থীকে দলীয়ভাবে সমর্থন জানিয়েছে। এতে স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মীরা মাঠে-ময়দানে হাতঘড়ি প্রতীকের পক্ষে জোর তৎপরতা চালিয়ে এসেছে। এতে হাতঘড়ির মুহাম্মদ ইবরাহিমের জয়ের পাল্লা ভারী বলে মনে করছেন সাধারণ ভোটার ও সচেতন মহল।

এ আসনে বর্তমান সংসদ সদস্য জাফর আলম এবারও দলীয় মনোনয়ন চেয়ে বঞ্চিত হয়ে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তিনি বিজয়ের স্বাদ পেতে নির্বাচনী মাঠে দলের কিছুসংখ্যক নেতাকর্মী নিয়ে প্রচারণা চালালেও সংসদ সদস্য হিসেবে গত পাঁচ বছরে তিনি দলের বেশ কিছু নেতাকর্মীর কাছে বিরাগভাজন হয়েছেন। এতে ক্ষুদ্ধ নেতাকর্মীরা দলীয় সিদ্ধান্তে এবার কল্যাণ পার্টির হাতঘড়ি প্রতীকের পক্ষে নির্বাচনী মাঠে রয়েছেন পুরোদমে।

কক্সবাজার-২

দুটি দ্বীপ উপজেলা মহেশখালী ও কুতুবদিয়া নিয়ে গঠিত কক্সবাজার-২ আসন। ছয়জন প্রার্থীর সবাই দলীয় প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যেখানে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক অনেক সুবিধাজনক অবস্থায় তৈরি করেছেন। তবে তার এই স্বস্তির মধ্যে অস্বস্তিও কম না। এ আসনে টানা দুইবারের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ১০ বছরে তৈরি করেছেন নিজের বিরোধী একটি গোষ্ঠী। দলের সুবিধাবঞ্চিত নেতা-কর্মী, ইউনিয়ন পরিষদসহ স্থানীয় নির্বাচনে বৈষম্যের শিকার প্রার্থীদের এখন আশেকবিরোধী অবস্থান অনেকটা প্রকাশ্যে। এরা সকলেই বিএনএমের নোঙ্গর প্রতীকের প্রার্থী শরীফ বাদশাহর পক্ষে রয়েছেন। খোদ দলের অনেক শীর্ষ নেতা প্রকাশ্যে আশেক উল্লাহ রফিকের পক্ষে ভোট চাইলেও গোপনে ভিন্ন কথা প্রচার হয়েছে। স্থানীয় আওয়ামী নেতারা বলছেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার পাশার ছেলের বিরোধিতা করেন এমপি আশেক উল্লাহ রফিক। সেই সময়কার মধুর প্রতিশোধ নিতে চাচ্ছেন আনোয়ার পাশা চৌধুরী। তিনি এ পর্যন্ত আশেকে পক্ষে প্রকাশ্যে আসেননি। মহেশখালী উপজেলা সাধারণ সম্পাদক তারেক বিন ওসমান শরীফ এমপির সঙ্গে থাকলেও গোপনে শরীফ বাদশার পক্ষে রয়েছেন বলে শোনা যাচ্ছে। আওয়ামী লীগ নেতা পরিবেশবিজ্ঞানী আনছারুল করিম, যুবলীগের শাহজাহানসহ বিরাট একটি অংশ প্রকাশ্যে বিরোধিতা করছেন। গোষ্ঠীগত বিরোধের কারণে মহেশখালীতে ক্রমাগত ভারী হচ্ছে আশেকবিরোধী পক্ষ। একই সঙ্গে কুতুবদিয়ার শ্রমিক লীগনেতা মনোয়ারুল ইসলাম মুকুলদের বিরাট একটি অংশ আশেকবিরোধী। স্থানীয় বিএনপি-জামায়াতের নেতারাও আশেককে পরাজিত করতে কৌশলে কাজ করছেন।

কক্সবাজার-৩

কক্সবাজার সদর, রামু ও ঈদগাঁও উপজেলা নিয়ে গঠিত কক্সবাজার-৩ আসনে পাঁচ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। শুরুতে একবার স্বস্তির নিঃশ্বাস নিয়েছিলেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। কিন্তু গত ২১ ডিসেম্বর উচ্চ আদালতের আদেশে ঈগল প্রতীক নিয়ে এই আসনে মাঠে নামেন স্বতন্ত্র প্রার্থী হাইকোর্টের আওয়ামী লীগ আইনজীবী ফোরামের নেতা ব্যারিস্টার মিজান সাঈদ। ব্যারিস্টার মিজান সাঈদ মাঠে নামার পর বদলে গেছে ভোটের মাঠের দৃশ্যপট। টানা ১০ বছরের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের বিরোধী নেতা-কর্মীসহ সাধারণ ভোটাররা একে একে প্রকাশ্যে সামনে আসেন ঈগলের পক্ষে। জেলার শীর্ষস্থানীয় বেশ কয়েকজন নেতা, কক্সবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কাইছারুল হক জুয়েল, ঈদগাঁও আওয়ামী লীগের সভাপতি ছাত্রলীগের সাবেক সভাপতি আবু তালেব, রামুর বীর মুক্তিযোদ্ধার মোজাফ্ফর আহমদ, রামু উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম মণ্ডল ঈগলের পক্ষে প্রচারণায় নামেন। একই সঙ্গে তিনটি উপজেলার ১০ জনের বেশি ইউপি চেয়ারম্যান প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন ঈগলকে।

কক্সবাজার-৪

মিয়ানমার সীমান্তবর্তী ১২ লাখ রোহিঙ্গা আশ্রিত উখিয়া ও টেকনাফ উপজেলা নিয়ে গঠিত কক্সবাজার-৪ আসন। প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনে কোনো না কোনোভাবে আলোচনায় থাকে। মানুষের মাঝে প্রচার রয়েছে, এ আসনে যে দলের প্রার্থী হন, সেই দলই সরকার গঠন করে। এবার আলোচনায় মাদক কারবার নিয়ে বিতর্কিত সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির স্ত্রী শাহিন আক্তার। মামলার কারণে বদি এবার প্রার্থী হিসেবে অযোগ্য ছিলেন। কিন্তু বদির বিরোধী কয়েকজন আওয়ামী লীগ নেতা দলীয় মনোনয়ন চাইলেও এবার নৌকা প্রতীকের প্রার্থী দেওয়া হয় বদির স্ত্রী শাহিন আক্তারকে। এদিকে মাঠে-ময়দানে স্ত্রীর হয়ে নির্বাচনী লড়াইয়ে নেমেছেন বদি নিজেই। তার সরব তৎপরতা যেন প্রার্থী তিনি নিজেই। এ নিয়ে সর্বত্রই চলছে সরব আলোচনা। তবে এবারের নির্বাচনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হয়েছেন টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল বশর। তিনি দলীয় মনোনয়ন চেয়ে পাননি। মনোনয়ন যাচাই-বাছাইয়ে তার প্রার্থিতা বাতিল হলেও আদালতের নির্দেশে প্রতীক বরাদ্ধ পেয়েছেন। টেকনাফ উপজেলাসহ পুরো নির্বাচনী এলাকায় দলীয় অধিকাংশ নেতাকর্মী তার পক্ষে প্রচারণা ও গণসংযোগে অংশ নিচ্ছেন। এতে দলীয় নেতা-কমীদের পাশাপাশি সাধারণ ভোটারদের মাঝে তিনি বেশ সাড়া পেয়েছেন। তার পক্ষে মাঠে নেমেছেন টেকনাফ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতারা। দলের বর্ধিত সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়ে এই প্রচারণা শুরু করেছেন তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা