× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্বাচন

নওগাঁর পাঁচ আসনেই মুখোমুখি নৌকা-ট্রাক

এমআর ইসলাম রতন, নওগাঁ

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৪ ১৫:০৬ পিএম

প্রতীতী ছবি

প্রতীতী ছবি

নওগাঁর ৬টি আসনের মধ্যে নওগাঁ-২ (পত্নীতলা-ধামুইরহাট)-এ নির্বাচন স্থগিত করা হয়েছে এবার। তবে প্রচারাভিযান জমে উঠেছে জেলার অন্য পাঁচ আসনে। ভোটগ্রহণের দিন যত ঘনিয়ে আসছে, ততই উত্তপ্ত হয়ে উঠছে এসব এলাকার পরিবেশ। এ পাঁচ আসনে জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস, জাসদ, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)-সহ বিভিন্ন দলের প্রার্থী থাকলেও প্রতিদ্বন্দ্বিতা জমে উঠেছে মূলত আওয়ামী লীগের দলীয় ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে। আওয়ামী লীগের নৌকাকে চ্যালেঞ্জ জানিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন ট্রাক প্রতীক নিয়ে ভোটে দাঁড়ানো দলটিরই স্বতন্ত্র প্রার্থীরা। স্থানীয় ভোটার ও পর্যবেক্ষকরা মনে করছেন, এখানে লড়াই হবে মূলত আওয়ামী লীগেরই নৌকা ও ট্রাকের মধ্যে। 

এদিকে পক্ষ-প্রতিপক্ষের সংঘাত, নির্বাচনী অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় নওগাঁর বিভিন্ন আসনে খানিকটা উত্তেজনা দেখা দিলেও সব মিলিয়ে নির্বাচনী পরিবেশ এখনও ভালো। যদিও ভোটারদের মধ্যে রয়েছে এক ধরনের শঙ্কা, উদ্বেগ-উৎকণ্ঠা। তবে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে বলা হচ্ছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সাধারণ ভোটারদেরও প্রত্যাশা, নির্বাচন শান্তিপূর্ণ হোক। 

মোট ১১টি উপজেলা ও ৩টি পৌরসভা নিয়ে গঠিত নওগাঁ জেলার সংসদীয় ছয়টি আসন। এই ছয় আসনের মোট ভোটার ২২ লাখ ১৯ হাজার ২৯১। এর মধ্যে পুরুষ ১১ লাখ ৬ হাজার ২৫৬, নারী ১১ লাখ ১৩ হাজার ২৫ এবং তৃতীয় লিঙ্গ (হিজড়া) ১০ জন। তবে এবার নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের নির্বাচন সেখানকার একজন প্রার্থীর মৃত্যুর কারণে স্থগিত হয়েছে। ওই আসনের নির্বাচনের জন্য পরে তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

নওগাঁ-১ আসন

ভারতীয় সীমান্তঘেঁষা সংসদীয় আসন ৪৬, নওগাঁ-১। নিয়ামতপুর, পোরশা ও সাপাহার তিনটি উপজেলা নিয়ে গঠিত এই আসনের ভোটার ৪ লাখ ৪৮ হাজার ৯০১ জন। এ আসনে ২০১৮ সালের সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী মোস্তাফিজুর রহমানকে পরাজিত করে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন সাধন চন্দ্র মজুমদার। এরপর খাদ্যমন্ত্রীর দায়িত্বও পান তিনি। এবারও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করছেন তিনি। এ আসনে এবার আরও নির্বাচন করছেন পোরশা উপজেলা জাতীয় পার্টির সভাপতি আকবর আলী কালু (লাঙ্গল), নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য, সাবেক ইউপি চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী খালেকুজ্জামান তোতা (ট্রাক) এবং স্বতন্ত্র প্রার্থী মাজেদ আলী (ঈগল)। এলাকায় উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করায় এ আসনে এবারও সাধন চন্দ্র মজুমদারের জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে দলের অভ্যন্তরে দ্বন্দ্ব থাকায় স্বতন্ত্র প্রার্থী খালেকুজ্জামান তোতার অবস্থানও ভালো। সব মিলিয়ে এখানে লড়াই হবে নৌকা ও ট্রাক প্রতীকের মধ্যে।

নওগাঁ-২ আসন

নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট)-এর সংসদীয় আসন নং ৪৭। গত ২৯ ডিসেম্বর শুক্রবার ভোরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে এ আসনের অন্যতম স্বতন্ত্র এমপি পদপ্রার্থী বীর মুক্তিযোদ্ধা আমিনুল হকের মৃত্যু ঘটায় এখানকার ভোটগ্রহণ স্থগিত করা রয়েছে। 

তবে স্থগিত হওয়ার আগে এই আসনের প্রার্থীদের মধ্যে ছিলেনÑ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার (বাবলু), স্বতন্ত্র প্রার্থী নওগাঁ জেলা আওয়ামী লীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক, জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য ড. এইচএম আখতারুল আলম এবং জাতীয় পার্টির দলীয় প্রার্থী নওগাঁ জেলা জাতীয় পার্টির আহ্বায়ক তোফাজ্জল হোসেন। 

নওগাঁ-৩ আসন

সংসদীয় আসন-৪৮, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী)। এখানে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৭ হাজার ৯০৬। এ আসনের বর্তমান এমপি ছলিম উদ্দিন তরফদার সেলিম। তবে এবার আর আওয়ামী লীগ থেকে মনোনয়ন মেলেনি তার। তাই স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন দলের নওগাঁ জেলা শাখার কার্যকরী সদস্য ও সাবেক সিনিয়র সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী সৌরেন (নৌকা)। এছাড়া এখানে নির্বাচন করছেন জাতীয় পার্টির প্রার্থী মাসুদ রানা (লাঙ্গল), তৃণমুল বিএনপির প্রার্থী সোহেল কবির চৌধুরী (সোনালী আঁশ), স্বতন্ত্র প্রার্থী মাহফুজা আকরাম চৌধুরী (ঈগল) এবং স্বতন্ত্র প্রার্থী ছলিম উদ্দিন তরফদার সেলিম (ট্রাক)। এছাড়া হাইকোর্টে আপিল করে প্রার্থিতা ফিরে পেয়েছেন শামীনুর রহমান ওরফে চিকন আলী। এই কৌতুক অভিনেতা নির্বাচনী মাঠে নেমেছেন কেটলি প্রতীক নিয়ে। 

এ আসনে লড়াই হবে মূলত নৌকা ও ট্রাক প্রতীকে। দ্বিমুখী লড়াই হলেও দুই দফায় একনাগাড়ে ক্ষমতায় থাকায় এমপি সেলিম মহাদেবপুর ও বদলগাছী সংসদীয় এলাকায় অনুকূল বলয় তৈরি করে নিতে সক্ষম হয়েছেন। দলের ত্যাগী নেতাদের কৌশলে কমিটি থেকে বাদ দিয়ে কোণঠাসা করে রাখার অভিযোগও রয়েছে তার নামে। রয়েছে স্বজনপ্রীতি ও বিএনপি-জামায়াত সদস্যদের দলে আত্তীকরণের মধ্য দিয়ে তাদের নিয়ে পকেট কমিটি গঠনের অভিযোগ। অনেকের ভাষ্য, তার নামে সরাসরি অনৈতিক কর্মকাণ্ডের হদিস না মিললেও তার কতিপয় আত্মীয়স্বজন ও দলীয় নেতাকর্মী নানাভাবে তার নাম ভাঙিয়ে বিভিন্ন অনৈতিক কাজ করেছে। এসব কারণে এবার আর দলীয় মনোনয়ন পাননি তিনি। নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন ক্লিন ইমেজের প্রার্থী সৌরেন চক্রবর্ত্তী। ব্যাপক সাড়াও পাচ্ছেন তিনি। অর্থাৎ এখানেও প্রতিদ্বন্দ্বতা সীমিত থাকবে মূলত নৌকা ও ট্রাকের মধ্যে।

নওগাঁ-৪ আসন

জেলার সবচেয়ে বড় উপজেলা মান্দা। এ উপজেলার ১৪ ইউনিয়ন নিয়ে গঠিত সংসদীয়-৪৯ নং নওগাঁ-৪ আসন। এ আসনে ভোটার প্রায় ৩ লাখ ১৮ হাজার ৭০০। এখানে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন সরকারি দলের প্রার্থী সংগঠনের উপজেলা কমিটির সাধারণ সম্পাদক নাহিদ মোর্শেদ। এ আসনের বর্তমান এমপি ইমাজ উদ্দিন প্রামাণিক দল থেকে মনোনয়ন না পেয়ে ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করছেন স্বতন্ত্র হিসেবে। আওয়ামী লীগ থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আরও নির্বাচন করছেন ট্রাক প্রতীক নিয়ে দলের জেলা শাখার সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এসএম ব্রহানী সুলতান মামুদ গামা।

এ ছাড়া নওগাঁ-৪ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির প্রার্থী আলতাফ হোসেন (লাঙ্গল) এবং বাংলাদেশ কংগ্রেস পাটির প্রার্থী আব্দুর রহমান (ডাব)। তবে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, এখানে ত্রিমুখী লড়াই হবে নৌকা, ট্রাক ও ঈগলের মধ্যে। 

নওগাঁ-৫ আসন

জাতীয় সংসদের-৫০ নম্বর নির্বাচনী এলাকা নওগাঁ-৫ সদর। এ আসনের বর্তমান এমপি নিজাম উদ্দিন জলিল। এবারও তিনি দলীয় মনোনয়ন পেয়ে নির্বাচন করছেন নৌকা প্রতীকে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে এখানে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচন করছেন নওগাঁ পৌর আওয়ামী লীগের সভাপতি দেওয়ান ছেকার আহমেদ শিষাণ। এ ছাড়া নির্বাচন করছেন লাঙ্গল নিয়ে জাতীয় পার্টির প্রার্থী ইফতারুল ইসলাম বকুল এবং মশাল প্রতীকে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের প্রার্থী এসএম আজাদ হোসেন মুরাদ। পর্যবেক্ষকদের ধারণা, এখানেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকা ও ট্রাকের মধ্যে। 

সদর উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত এই আসনের ভোটার সংখ্যা ৩ লাখ ৪২ হাজার ৯২৫। 

নওগাঁ-৬ আসন

জেলার রানীনগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত সর্বশেষ নওগাঁ-৬ আসনটি জাতীয় সংসদের ৫১ নম্বর নির্বাচনী এলাকা। এ দুই উপজেলায় মোট ভোটার ৩ লাখ ১৯ হাজার ৩৩৫। এই আসনে এমপি ছিলেন ইসরাফিল আলম। ২০২০ সালের ২৭ জুলাই তার মৃত্যুর পর অনুষ্ঠিত উপনির্বাচনে এমপি হন সাবেক উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল। এবারও দ্বিতীয়বারের মতো এমপি আনোয়ার হোসেন হেলাল নৌকা নিয়ে নির্বাচন করার জন্য দলীয় মনোনয়ন পেয়েছেন। 

এ আসনে আরও নির্বাচন করছেন জাতীয় পার্টির প্রার্থী আবু বেলাল হোসেন জুয়েল (লাঙ্গল), তৃণমুল বিএনপির পি কে আব্দুর রব (সোনালী আঁশ), বাংলাদেশ কংগ্রেস-এর সরদার মো. আব্দুস সাত্তার (ডাব) ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) খন্দকার ইন্তেখাব আলম (আম)। এছাড়া স্বতন্ত্র হিসেবে রয়েছেন প্রকৌশলী জাহিদুল (ঈগল), নওগাঁ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ওমর ফারুক সুমন (ট্রাক) এবং রাজশাহী মহানগর শাখার সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. নওশের আলী (কাঁচি)। তবে পর্যবেক্ষকদের ধারণা এখানে প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত আওয়ামী লীগের দলীয় প্রার্থী হেলাল ও স্বতন্ত্র প্রার্থী সুমনের মধ্যে।

এদিকে সবগুলো আসনেই মুখ্য প্রতিদ্বন্দ্বী মূলত আওয়ামী লীগের সদস্য হওয়ার কারণে দ্বিধাদ্বন্দ্বে পড়েছেন সাধারণ পর্যায়ের নেতাকর্মীরা। নির্বাচনের পর দলীয় পরিস্থিতি কী দাঁড়াবে, সে হিসাব-নিকাশও কষছেন অনেকে। কেউ কেউ পছন্দের প্রার্থীর জন্য কাজ করলেও বেশিরভাগই প্রচারাভিযানে নীরব রয়েছেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা