× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিজেদের টাকায় ১৩০০ ফুট রাস্তা নির্মাণ গ্রামবাসীর

হাসান লিটন, চরফ্যাশন (ভোলা)

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪ ১৮:৩৫ পিএম

নিজেদের টাকায় ১৩০০ ফুট রাস্তা নির্মাণ গ্রামবাসীর

ভোলার চরফ্যাশনে নিজেদের উদ্যোগে ১ হাজার ৩০০ ফুট দৈর্ঘ্য নতুন রাস্তা নির্মাণ করেছে গ্রামবাসী। রবিবার (৩১ ডিসেম্বর) উপজেলার চরমানিকা ইউনিয়নের চরআইচা গ্রামের সৌদি হাসপাতাল সড়ক থেকে ভূইয়ার হালট সড়ক পর্যন্ত এ নতুন রাস্তার নির্মাণকাজ সম্পন্ন হয়। 

সরেজমিন গিয়ে জানা যায়, উপজেলার চরমানিকা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড চরআইচা গ্রামে দেড় শতাধিক পরিবার বসবাস করে। এসব পরিবারের চার শতাধিক মানুষকে শুকনো মৌসুমে গ্রাম থেকে সদরে আসতে সমস্যা না হলেও বর্ষায় দুর্ভোগ পোহাতে হয়। এসব পরিবারের স্কুলগামী শিশুরাও বর্ষার সময় কোমরপানি ভেঙে স্কুলে যায়।

এলাকাবাসী ও স্কুলগামী ছাত্র-ছাত্রীদের দুর্ভোগের কথা চিন্তা করে একটি রাস্তা নির্মাণের উদ্যোগ নেন চরমানিকা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম খলিল মেম্বারের ছেলে মো. মন্নান স্বর্ণকার। মন্নান স্বর্ণকার জমির মালিক ও এলাকাবাসীর সঙ্গে আলোচনা করে আব্বাস উদ্দীন, জামাল, হাসান, ইউসুফসহ গ্রামের বাসিন্দাদের সহযোগিতায় একটি ভেকু দিয়ে চার দিন মাটি কেটে প্রায় ১ হাজার ৩০০ ফুট নতুন রাস্তা নির্মাণ করেন। এই রাস্তা নির্মাণ করায় গ্রামবাসীর মধ্যে স্বস্তি ফিরেছে। এমন উদ্যোগের জন্য মন্নান স্বর্ণকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে গ্রামবাসী।

রাস্তা নির্মাণের উদ্যোগ নেওয়া চরআইচা গ্রামের বাসিন্দা মো. মন্নান স্বর্ণকার বলেন, গ্রামবাসী ও স্কুলগামী শিক্ষার্থীদের কথা চিন্তা করে এই রাস্তা নির্মাণের উদ্যোগ নিই। তা ছাড়া আমাদের গ্রামে অধিকাংশ মানুষ কৃষিনির্ভর। বিভিন্ন হাটে কৃষিপণ্য নিয়ে যেতে অনেক পথ পাড়ি দিতে হতো। রাস্তাটি নির্মাণ হওয়ার কারণে পণ্য পরিবহনে সময় ও খরচ কমে যাবে। লাভবান হবেন কৃষক।

চরমানিকা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াস উদ্দিন বলেন, ওই গ্রামে যাতায়াতের জন্য রাস্তা ছিল না। গ্রামের বাসিন্দারা যদি রাস্তার জন্য আবেদন করত, তাহলে সরকারিভাবে রাস্তার নির্মাণকাজ করতে হলে একটু অপেক্ষা করতে হতো। কিন্তু সেই অপেক্ষার অবসান ঘটিয়ে ওই গ্রামের লোকজন উদ্যোগ নিয়ে ১ হাজার ৩০০ ফুট নতুন একটি রাস্তা নির্মাণ করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নওরীন হক বলেন, সরকারের পাশাপাশি এলাকাবাসী নিজ নিজ এলাকার উন্নয়নের জন্য এগিয়ে এলে বাংলাদেশের চেহারা পাল্টে যাবে। যারা এই উদ্যোগ নিয়ে ১ হাজার ৩০০ ফুট নতুন একটি রাস্তা নির্মাণ করেছেন, তাদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। এমন ভালো কাজের সহযোগিতায় সবসময় পাশে থাকবে প্রশাসন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা