× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাঠে ছুটছেন বাবুল-জহুরুল, দেখা নেই রণজিতের

তরিকুল ইসলাম মিঠু ও রফিকুল আলম, যশোর

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪ ১৬:১৬ পিএম

বাঁ থেকে এনামুল হক বাবুল, রণজিৎ কুমার রায় ও মো. জহুরুল হক। প্রবা ফটো

বাঁ থেকে এনামুল হক বাবুল, রণজিৎ কুমার রায় ও মো. জহুরুল হক। প্রবা ফটো

যশোর-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এনামুল হক বাবুল সুবিধাজনক অবস্থানে রয়েছেন। দলের পাশাপাশি সর্বস্তরের মানুষও তার পক্ষে মাঠে নেমেছে। নির্বাচনী এলাকার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে বেড়াচ্ছেন তিনি। 

এদিকে নানা অনিময়ন, দুর্নীতি ও বিভাজনের রাজনীতির অভিযোগ থাকা বর্তমান সংসদ সদস্য রণজিৎ কুমার রায় নৌকার মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তবে গতকাল সোমবার পর্যন্ত নির্বাচনী এলাকায় তার কোনো প্রচার-প্রচারণা চোখে পড়েনি। এই আসনে এবার নৌকা ছাড়াও ভোটের মাঠে জায়গা করে নিতে শক্ত লড়াইয়ে রয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মো. জহুরুল হক।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। দেশের অন্যান্য আসনের মতো যশোর-৪ আসনেও ভোটের আমেজ বিরাজ করছে। নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে কাজ করছে পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

সরেজমিন যশোর-৪ আসনের নির্বাচনী এলাকায় দেখা যায়, নৌকার প্রার্থী বাবুল ও তার পক্ষে দুই উপজেলার আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্বাচনী এলাকার প্রান্তে প্রান্তে ছুটে ভোটারের কাছে যাচ্ছেন। কাক ডাকা ভোর থেকে রাত পর্যন্ত দ্বারে দ্বারে গিয়ে তুলে ধরছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশের এগিয়ে চলার কথা। কর্মিসমাবেশ, উঠান বৈঠক ও পথসভা করে ভোটারদের কাছে আওয়ামী লীগ সরকারের উন্নয়নচিত্র তুলে ধরছেন তারা। এখানে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে।

যশোর-৪ আসনে এবার আটজন নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তার মধ্যে স্বতন্ত্র প্রার্থী সাবেক সচিব সন্তোষ অধিকারীর মনোনয়ন বাতিল হওয়ায় এখন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন সাতজন। নৌকার এনামুল হক বাবুল ছাড়া অন্যরা হলেনÑ রণজিৎ কুমার রায় (স্বতন্ত্র), জাতীয় পার্টির অ্যাডভোকেট জহুরুল হক, তৃণমূল বিএনপির লেফটেন্যান্ট কর্নেল (অব.) এম শাব্বির আহমেদ, জাকের পার্টির লিটন মোল্যা, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) সুকৃতী কুমার মণ্ডল ও ইসলামী আন্দোলনের ইউনুস আলী।

সরেজমিনে স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য রণজিৎ কুমার রায়ের নির্বাচনী কোনো তৎপরতা দেখা যায়নি। নির্বাচনী এলাকার কোনো জায়গায় পোস্টার সাঁটানো হয়নি। কোনো ধরনের সভা-সমাবেশও করেননি তিনি। অন্য প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলনের ইউনুস আলীরও কোনো প্রচার-প্রচারণা চোখে পড়েনি। 

তবে মাঠে রয়েছেন জাতীয় পার্টি মনোনীত প্রার্থী লাঙ্গল প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট মো. জহুরুল হক। পথে পথে তার পোস্টার রয়েছে। নির্বাচনী সভা-সমাবেশ করে লাঙ্গল প্রতীকে ভোট চাইছেন তিনি ও তার দলের নেতাকর্মীরা।

যশোর-৪ আসনে তৃণমূল বিএনপির শাব্বির আহমেদ ও বিএনএমের সুকৃতী মণ্ডলের কিছু জায়গায় পোস্টার দেখা গেছে। তারা ভোটের মাঠে শক্ত জায়গা করে নেওয়ার চেষ্টা করছেন। জাকের পার্টি নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় এই আসনে দলটির প্রার্থী লিটন মোল্যার এখন তৎপরতা নেই।

উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা যায়, ২০১৮ সালে যশোর-৪ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি রণজিৎ রায়। তারপর থেকেই জড়িয়ে পড়েন নানা বিতর্কে। ভোটে জিতে আওয়ামী লীগের ভেতরে বিভাজনের রাজনীতি শুরু করেন। দলের পরীক্ষিত নেতাদের পাশ কাটিয়ে বিএনপি-জামায়াতের সঙ্গে সখ্য গড়ে তোলেন তিনি। দুই উপজেলা ও এক ইউনিয়নের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থানীয় সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠানে তিনি ব্যাপক অনিয়ম করেছেন বলে অভিযোগ রয়েছে। 

সংসদ সদস্য রণজিৎ রায় বিভাজন ও অবহেলা করলেও দলের ত্যাগী নেতাদের পাশে ছায়া হয়ে থেকেছেন অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হক বাবুল। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তাকে প্রার্থী করায় এবার আশায় বুক বেঁধেছে নির্বাচনী এলাকার মানুষ। সবাই মিলে নৌকাকে জয়ী করতে বদ্ধপরিকর তারা। 

যশোর-৪ আসন আওয়ামী লীগের দুর্গ। স্বাধীনতার পর থেকে দুবার অন্য দলের প্রার্থীরা জিতলেও বাদবাকি নির্বাচনে নৌকার প্রার্থীরা জিতেছেন। এবার ১৩ জন নৌকার টিকিট চাইলেও পেয়েছেন এনামুল হক বাবুল।

যশোর সদর উপজেলার বসুন্দিয়ার সাজেদুর রহমান ফারাজী বলেন, গত তিনবারের এমপি রণজিৎ রায় নির্বাচিত হলেও মানুষের কোনো কাজে আসেননি। তিনি স্কুল-কলেজের নিয়োগ বাণিজ্য করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। 

বাঘারপাড়া উপজেলার ধলগা ইউপি সদস্য সদরউদ্দিন শিকদার বলেন, এলাকায় নৌকার প্রার্থী বাবুলের পক্ষে ব্যাপক প্রচার চলছে। এমপি রণজিৎ রায় স্বতন্ত্র প্রার্থী হলেও মাঠে তাকে দেখা যায়নি। 

অভয়নগরের চলিশিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিয়ার রহমান ক্ষোভের সঙ্গে বলেন, ‘রণজিৎ কুমার রায় তিনবার নৌকা নিয়ে এমপি হয়েও এবার তিনি নৌকার বিরুদ্ধেই অবস্থান নিয়েছেন। নির্বাচন করে দেখুকÑ তার জনপ্রিয়তা কেমন। আমাদের নেত্রী শেখ হাসিনা জেনেশুনেই তাকে এবার মনোনয়ন দেননি।’

স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের রণজিৎ রায়ের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এখন বিশেষ কাজে ঢাকায় আছি। ঢাকা থেকে ফিরে কথা বলব।’ তবে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে তিনি বলেছেন, ‘নৌকার বিপক্ষে আমি নির্বাচন করব না।’

জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের অ্যাডভোকেট জহুরুল হক বলেন, ‘এ আসনে দুবার জাতীয় পার্টির প্রার্থী জিতেছিলেন। আমি শতভাগ আশাবাদী, প্রকৃত ভোট হলে এবারও লাঙ্গল জিতবে।’ 

বাঘারপাড়া আওয়ামী যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ মোল্যা বলেন, এবার নৌকার পক্ষে বাঘারপাড়ায় যে জনজোয়ার তৈরি হয়েছে, তা নজিরবিহীন। 

যশোর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফুল কবির বিপুল ফারাজী বলেন, নৌকা উন্নয়নের প্রতীক। এনামুল হক বাবুলই জিতবেন।

নওয়াপাড়া পৌরসভার মেয়র ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুশান্ত কুমার দাস শান্ত বলেন, নৌকার বিজয় হলে এ অঞ্চলের অবহেলিত ও বঞ্চিত মানুষের ভাগ্যের উন্নয়ন হবে। ভবদহের জলাবদ্ধতা নিরসন ও ভৈরব নদের খননকাজ অব্যাহত থাকবে। আমরা নৌকার জয়ের জন্য কাজ করছি।

অভয়নগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও অভয়নগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীর বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে ৭ জানুয়ারি নৌকার জয়ের জন্য কাজ করছি আমরা।’ 

অভয়নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার অলিয়ার রহমান বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার ডাকে নৌকাকে জয়ী করতে এনামুল হক বাবুলের জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করছি আমরা।’

নৌকা প্রতীকের প্রার্থী এনামুল হক বাবুল বলেন, ‘বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যে আশা নিয়ে আমাকে নৌকার মনোনয়ন দিয়েছেন, আমি জনগণের ভোটে জয়লাভ করে আসনটি অবশ্যই তাকে উপহার দিতে চাই। আমার সঙ্গে জনগণের ভালোবাসা আছে। ভোটে নৌকার জয় হবেÑ ইনশাআল্লাহ। সংসদে যেতে পারলে এই অঞ্চলের মানুষের দুঃখ-কষ্ট লাঘবে কাজ করে যাব।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা