× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজশাহী

নৌকার ৬ প্রার্থীর সামনে আওয়ামী লীগের ৯ স্বতন্ত্রের বাধা

রাজু আহমেদ, রাজশাহী

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৭ পিএম

নৌকার ৬ প্রার্থীর সামনে আওয়ামী লীগের ৯ স্বতন্ত্রের বাধা

রাজশাহী জেলার ছয়টি সংসদীয় আসনে এবার মোট ৯ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। তারা প্রত্যেকেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। অন্যান্য দলের প্রার্থী থাকলেও রাজশাহীতে এবার আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীদের ভোটযুদ্ধ হবে নিজ দলেরই স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে। ইতোমধ্যে ভোটযুদ্ধের আভা ছড়িয়ে পড়েছে প্রচারের মাঠেও। আনুষ্ঠানিক প্রচার শুরু হওয়ার পর নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের সমর্থকদের সঙ্গে সহিংসতার খবরও পাওয়া যাচ্ছে। এসব ঘটনায় সংশ্লিষ্টদের কারণ দার্শানোর নোটিসের পাশাপাশি আটক-গ্রেপ্তারও করছে প্রশাসন। 

বিএনএম, জাতীয় পার্টি, জাসদ, এনপিপি, গণফ্রন্টের মতো দলের প্রার্থী থাকলেও এসব দলের প্রার্থীদের প্রচার এলাকবাসীকে আকৃষ্ট করতে পারেনি। এসব দলের অধিকাংশ প্রার্থীর পোস্টার পর্যন্ত এলাকায় ঝুলতে দেখা যায়নি। কোটি টাকা মূল্যের গাড়িতে গ্রামের আঁকাবাঁকা পথে ছুটে চলেছেন আওয়ামী লীগের প্রার্থীরা। সঙ্গে থাকছে সমর্থকদের গাড়ির বহর। প্রতিদ্বন্দ্বী বিদ্রোহীরাও দলীয় প্রার্থীর চাইতে কোনো অংশেই পিছিয়ে নেই।

দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে রাজশাহীর ছয়টি আসনে মোট ৬০ জন প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করেন। যাদের মধ্যে ৪২ জন প্রার্থী বৈধ বলে বিবেচিত হন। ৪২ জনের মধ্যে ৩৩ জন দলীয় এবং ৯ জন স্বতন্ত্র প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে চারজন, রাজশাহী-২ (সদর) আসনে একজন, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে কোনো স্বতন্ত্র প্রার্থী নাই, রাজশাহী-৪ (বাগমারা) আসনে দুজন, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে একজন এবং রাজশাহী-৬ (বাঘা-দুর্গাপুর) আসনে একজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচন করছেন। 

এবার রাজশাহী-৩, ৪ ও ৫ আসনে আওয়ামী লীগ তাদের প্রার্থী পরিবর্তন করেছে। ছয়টি আসনের মধ্যে একমাত্র ফুরফুরে মেজাজে রয়েছেন রাজশাহী-৩ আসনের নৌকা প্রতীকের প্রার্থী আসাদুজ্জামান আসাদ। বাকি পাঁচটি আসনেই নৌকার সামনে শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছে নিজ দলের স্বতন্ত্র প্রার্থী। এমনকি প্রচার শুরুর পর এখন পর্যন্ত ঘটা অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রায় সবই নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে ঘটেছে। 

রাজশাহী-১ আসনের তিনবারের এমপি নৌকা প্রতীকের প্রার্থী ওমর ফারুক চৌধুরীকে চোখ রাঙানি দিচ্ছেন আওয়ামী লীগের চারজন স্বতন্ত্র প্রার্থী। তাদের প্রত্যেকেই আওয়ামী লীগ সরকারের গুণগান করলেও নৌকার প্রার্থীর গত ১৫ বছরে করা নানা অনিয়ম ও অত্যাচারের কথা তুলে ধরছেন প্রচার-প্রচারণায়। আসনটিতে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১১ জন থাকলেও এমপি ওমর ফারুকের সঙ্গে ভোটযুদ্ধ হবে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা গোলাম রাব্বানী ও চিত্রনায়িকা মাহিয়া মাহির। এই আসনের ৪ লাখ ৪০ হাজার ভোটারের একটি বড় অংশই আদিবাসী ও সংখ্যলঘু।

রাজশাহী-২ আসনের তিনবারের এমপি নৌকা প্রতীকের প্রার্থী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশার সামনে বড় বাধা স্বতন্ত্র প্রার্থী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুর রহমান বাদশা। এরই মধ্যে মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা নৌকা ছেড়ে স্বতন্ত্র প্রার্থীর প্রতীক কাঁচিকে সমর্থন দিয়েছেন। ৩ লাখ ৫২ হাজার ভোটারের আসনটিতে মোট সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাজশাহী-৩ আসনে নৌকা প্রতীকের নতুন প্রার্থী আসাদুজ্জামান আসাসের সামনে আওয়ামী লীগের কোনো স্বতন্ত্র প্রার্থী নেই। তার সঙ্গে লড়াই হবে বিএনএমের প্রার্থী মতিউর রহমান মন্টুর। বিএনপির সাবেক এই নেতার দাবি, তাকে বিএনপির ভোটাররা ভোট দেবেন। ৪ লাখ ভোটারের আসনটিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ছয়জন প্রার্থী। 

রাজশাহী-৪ আসনের বর্তমান এমপি এনামুল হক এবার আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। আসনটিতে নৌকা পেয়েছেন তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। প্রতিদিনই এই আসনটির কোনো না কোনো এলাকায় সহিংসতার ঘটনা ঘটছে। নৌকাবঞ্চিত বর্তমান এমপির দাবি, নৌকার লোকজন তার সমর্থকদের পেটাচ্ছে। প্রচারে নামলে হামলা করা হচ্ছে। এই আসনে সহিংসতা নিরসনে আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ ও স্বতন্ত্র প্রার্থী এপি এনামুল হককে নিয়ে গত ২৫ ডিসেম্বর ইউএনও অফিসে আলোচনায় বসেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার। ৩ লাখ ৬ হাজার ভোটারের এই আসনে দুজন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

রাজশাহী-৫ আসনে এবার নৌকা পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা। ২০০৮ ও ১৪-এর নির্বাচনে দলের মনোনয়ন পেলেও গত নির্বাচনে তিনি নৌকা পাননি। এবার ফের নৌকা পেলেও তার সামনে বড় বাধা স্বতন্ত্র প্রার্থী যুবলীগের নেতা ওবায়দুর রহমান। আসনটিতে নির্বাচনী অফিসে আগুন দেওয়া, দুই পক্ষের সমর্থকদের সংঘর্ষের মতো সহিংসতার ঘটনা ঘটছে। ৩ লাখ ৩৭ হাজার ভোটারের আসনটিতে মোট প্রার্থী ছয়জন।

রাজশাহী-৬ আসনে এবারও নৌকা পেয়েছেন তিনবারের এমপি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তার শক্ত প্রতিদ্বন্দ্বী বিদ্রোহী প্রার্থী আওয়ামী লীগ নেতা রাহেনুল হক রায়হান একজন প্রবীণ নেতা। তার পাশে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়েব উদ্দিন লাভলু, বাঘা পৌর মেয়র আক্কাস আলী এবং পাকুড়িয়া ইউপি চেয়ারম্যন ও জেলা ছাত্রলীগের সাবেক নেতা মেরাজুল ইসলাম। তবে এলাকায় শাহরিয়ার আলমের করা উন্নয়নের কাছে অন্য প্রার্থীদের প্রচার কতটা ধোপে টিকতে পারে তাই দেখার বিষয়। এ আসনের কোনো না কোনো এলাকায় প্রতিদিন নৌকা বা স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে চোরাগোপ্তা হামলা হচ্ছে। ৩ লাখ ৪০ হাজার ভোটারের এই আসনটিতেও ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

রাজশাহী জেলার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, এ পর্যন্ত তারা ১৫টির মতো লিখিত অভিযোগ পেয়েছেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হয়েছে। হামলার ঘটনায় অভিযুক্ত একাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। রাজশাহী-৪ আসনের দুজন প্রার্থীকে সঙ্গে নিয়ে আমরা বসে তাদের সমস্যাগুলো শুনেছি। পরে তারা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন। আমাদের কাছে কথা দিয়েছেন, তারা তাদের সমর্থকদের দ্বন্দ্ব বা সংঘাত থেকে দূরে রাখতে ব্যবস্থা নেবেন। 

রিটার্নিং কর্মকর্তা আশা প্রকাশ করে বলেন, আগামী ৭ জানুয়ারি জেলার ২১ লাখ ১৭ হাজার ভোটার শান্তিপূর্ণ পরিবেশে ৭৭০টি কেন্দ্রে ভোট প্রদান করবেন। এটা সম্ভব হবে প্রার্থীদের সহযোগিতায়। 

ক্যাপশন : রাজশাহী-৪ আসনে সহিংসতা নিরসনে আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি এনামুল হককে নিয়ে গত ২৫ ডিসেম্বর ইউএনও অফিসে আলোচনায় বসেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা