× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩ ২২:৫০ পিএম

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২৩ ২২:৫৩ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

খুলনার বটিয়াঘাট উপজেলায় অবসরপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা ও তার স্ত্রীকে চেতনানাশক স্প্রে করে অচেতন করে মেয়েকে সংঘবদ্ধ ধর্ষণ ও লুটপাট, সিলেটের খুনীরচরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

বুধবার (১৩ ডিসেম্বর) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন তারা। 

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন দৈনিক পত্রিকা ও অনলাইনে প্রকাশিত খবরে জানা যায় খুলনা জেলার বটিয়াঘাট উপজেলায় অবসরপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা ও তার স্ত্রীকে চেতনানাশক স্প্রে করে অচেতন করে মেয়েকে সংঘবদ্ধ ধর্ষণ এবং লুটপাটের ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, অভিযুক্ত গোবিন্দ ফৌজদারের সাথে নির্যাতনের শিকার তরুণীর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পরিচয় হয়। পরিচয়ের পর গোবিন্দ মেয়েটিকে বিয়ের প্রস্তাব দেয়। বিয়ের প্রস্তাবে মেয়েটির পরিবার রাজি না হওয়ায় গোবিন্দ মেয়েটিকে নানাভাবে হুমকি দিয়ে আসছিল। গত সোমবার (১১ডিসেম্বর) অভিযুক্ত গোবিন্দ ও তার দুই সহযোগী ছাদের গ্রিল ভেঙ্গে মেয়েটির বাড়ির ভিতরে প্রবেশ করে চেতনানাশক স্প্রে দিয়ে মা-বাবাকে অচেতন করে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ করে। পরে তারা ঘরে রক্ষিত স্বর্ণালংকার, নগদ টাকাসহ কিছু মালপত্র নিয়ে পালিয়ে যায়। পরদিন নির্যাতনের শিকার মেয়েকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া গত ১০ ডিসেম্বর সন্ধ্যার পর সিলেটের বাজার খুনীরচর এলাকায় এক কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। শহরতলীর পীরের বাজারে বাবা-মায়ের সাথে অভিমান করে বাসা থেকে বের হয়ে পার্শ্ববর্তী পরগনা বাজারসংলগ্ন খুনীরচর এলাকায় পৌছামাত্র চার যুবক কিশোরীকে সেখান থেকে তুলে নিয়ে রাতভর সংঘবদ্ধ ধর্ষণ করে। পরদিন স্থানীয়রা কিশোরীকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ওসিসিতে ভর্তি করে।

নারীর নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করে তারা আরও বলেন, ঘরে-বাইরে নারী ও কন্যারা কোথাও নিরাপদ নয়। রাস্তায় চলাচলের পথে দুর্বৃত্ত ও এলাকার প্রতিবেশী ও বখাটেদের দ্বারা সংঘবদ্ধ ধর্ষণের পাশাপাশি বিভিন্ন সহিংসতার ঘটনা ঘটছে। এসব ঘটনা নারী ও কন্যাদের স্বাধীনভাবে চলাচল, স্বাভাবিক জীবন এবং তাদের অগ্রগতির পথে প্রতিবন্ধকতা তৈরি করছে। 

বিবিৃতিতে মহিলা পরিষদ ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেপ্তারসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের দাবি জানায়। একইসঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে মন্ত্রণালয় ও প্রশাসনের নিকট জোর দাবিসহ সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানায় সংগঠনটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা