× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রথম নারী ইউএনও পেল চাটখিল

নোয়াখালী প্রতিবেদক

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩ ১৪:১১ পিএম

চাটখিল উপজেলায় ফাহমিদা মুস্তফা স্বর্ণা নামে নতুন নির্বাহী কর্মকর্তা (ইউএনও) যোগদান করেছেন। প্রবা ফটো

চাটখিল উপজেলায় ফাহমিদা মুস্তফা স্বর্ণা নামে নতুন নির্বাহী কর্মকর্তা (ইউএনও) যোগদান করেছেন। প্রবা ফটো

নোয়াখালীর চাটখিল উপজেলায় প্রথমবারের মতো ফাহমিদা মুস্তফা স্বর্ণা নামে নারী নির্বাহী কর্মকর্তা (ইউএনও) যোগদান করেছেন। এর আগে তিনি কক্সবাজারের রামু উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে কর্মরত ছিলেন।

সোমবার (১১ ডিসেম্বর) বিকালে জেলা প্রশাসক কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে চাটখিল উপজেলার নির্বাহী অফিসারের দায়িত্ব বুঝে নেন তিনি।

চাটখিল উপজেলার ইউএনও হিসেবে দায়িত্বভার গ্রহণের সময় নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ফাহমিদা মুস্তফা স্বর্ণাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। 

জানা যায়, ১৯৮৩ সালের ১ আগস্ট চাটখিল উপজেলার যাত্রা শুরু হয়। ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়নের সমন্বয়ে এই উপজেলাটি গঠিত। খাঁন মো. বেলায়েত হোসেন ছিলেন এই উপজেলার প্রথম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)। ফাহমিদা মুস্তফা স্বর্ণা এই উপজেলার ৩১তম ও প্রথম নারী ইউএনও। এর আগে একজন একজন নারী সহকারী কমিশনার (ভূমি) ১২ দিনের জন্য ভারপ্রাপ্ত ইউএনও হিসেবে সাময়িকভাবে এই দায়িত্ব পালন করেছিলেন।

চট্টগ্রামের মেয়ে ফাহমিদা মুস্তফা স্বর্ণা ৩৩তম বিসিএস প্রশাসন ক্যাডারে ৩৮তম মেধাক্রমে উত্তীর্ণ হয়ে ৭ আগস্ট ২০১৪ খ্রিস্টাব্দে রাজশাহী জেলায় সহকারী কমিশনার হিসেবে কর্মজীবন শুরু করেন। সহকারী কমিশনার হিসেবে খাগড়াছড়ি জেলা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়েও দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বায়োকেমিস্ট্রি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করা এই কর্মকর্তা। ২০১৯ সালের সেপ্টেম্বরে সিনিয়র সহকারী সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন তিনি।

২০১৯ সালের অক্টোবর থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি চট্টগ্রাম ওয়াসার নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০২১ সালের ৩ অক্টোবর থেকে ২০২২ সালের ৩ আগস্ট পর্যন্ত খাগড়াছড়ির দিঘীনালা উপজেলায় এবং ২০২২ সালের ৮ আগস্ট থেকে কক্সবাজার জেলার রামু উপজেলায় নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন এই কর্মকর্তা। দিঘীনালা উপজেলায় কর্মরত থাকাকালীন তিনি ২০২১-২০২২ অর্থবছরে উপজেলা পর্যায়ে কর্মকর্তা ক্যাটাগরিতে শুদ্ধাচার পুরষ্কার লাভ করেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফাহমিদা মুস্তফা স্বর্ণা বলেন, ‘চাটখিল উপজেলায় প্রথম নারী ইউএনও হিসেবে যোগদান করতে পেরে আমি খুবই আনন্দিত। সবার সহযোগিতা নিয়ে আমার ওপর অর্পিত দায়িত্ব পালন করতে চাই।’

এ বিষয়ে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠা করেছেন এটা তার একটা নজির। আমাদের সমাজে নারীরা পিছিয়ে নেই। আমাদের নোয়াখালী জেলায় বেশ কয়েকজন নারী ইউএনও রয়েছেন। আশাকরি তার উপর অর্পিত সকল দায়িত্ব সঠিকভাবে পালন করবেন।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা