× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নর্দমা-খালে পড়ে মৃত্যু ঠেকাতে চসিককে আইনি নোটিস

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩ ২০:৫১ পিএম

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩ ২১:০৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চট্টগ্রাম মহানগরীর খাল ও নালা-নর্দমায় পড়ে মৃত্যু ঠেকাতে চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) আইনি নোটিস পাঠিয়েছেন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের পাঁচ আইনজীবী।

সোমবার (১১ ডিসেম্বর) চসিক মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিবকে ওই পাঁচ আইনজীবীর পক্ষে নোটিস দেন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবী মোহাম্মদ রিদুয়ান।

মোহাম্মদ রিদুয়ান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের পাঁচজন আইনজীবীর পক্ষে সকাল ১১টার দিকে চসিক কর্তৃপক্ষের দায়িত্বে থাকা মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিবকে জনস্বার্থে আইনি নোটিস পাঠিয়েছি। এতে মহানগরীর উম্মুক্ত নালা-নর্দমাগুলোতে অতিসত্বর স্ল্যাব বসানো, ভাঙা স্ল্যাবগুলো অপসারণপূর্বক নতুন স্ল্যাব পুনঃস্থাপন, অরক্ষিত খালের পাড়ে নিরাপত্তাবেষ্টনী নির্মাণ, দুর্ঘটনাপ্রবণ ও মৃত্যুঝুঁকি রয়েছে এমন স্থানগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। পাশাপাশি চসিকের আওতাধীন এলাকায় করপোরেশনের অবহেলাজনিত কারণে নালা-নর্দমা ও খালে পড়ে মৃত ব্যক্তিদের পরিবারকে ও আহতদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। পাশাপাশি স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৪১, ৬২, ১১৯ একাধিক ধারা উল্লেখ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।’  

তিনি আরও বলেন, ‘নোটিস পাওয়ার ৬০ দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া  হবে।’

নোটিসে বলা হয়েছে, গত দুই বছরে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। আগামীতে এভাবে যাতে আর কারও মৃত্যু না হয়, সেজন্য মহানগরীতে থাকা উম্মুক্ত নালা-নর্দমাগুলোতে স্ল্যাব বসানো, অরক্ষিত খালের পাড়ে নিরাপত্তাবেষ্টনী নির্মাণ এবং খালে পড়ে মৃত্যুবরণকারী পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেওয়া।

এ প্রসঙ্গে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরীর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি সাড়া দেননি। পরে চসিক সচিব খালেদ মাহমুদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও কল রিসিভ করেননি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা