× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টাকার অভাবে অ্যাম্বুলেন্সসেবা বন্ধ ২৭ দিন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩ ১২:১৪ পিএম

শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স। প্রবা ফটো

শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স। প্রবা ফটো

টাকার অভাবে ২৭ দিন ধরে বন্ধ রয়েছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সসেবা। কয়েক মাস আগের বকেয়া টাকা পরিশোধ না করায় পেট্রোলপাম্প বাকিতে তেল সরবরাহ করছে না। ফলে ভোগান্তিতে পড়েছে রোগী ও তাদের স্বজনরা। কর্তৃপক্ষ বলছে, গত ৪ নভেম্বর থেকে অ্যাম্বুলেন্সসেবা বন্ধ রয়েছে। তেলের বরাদ্দ চেয়ে চিঠি দেওয়া হয়েছে। বরাদ্দ পেলে ফের চালু হবে অ্যাম্বুলেন্সসেবা।

খোঁজ নিয়ে জানা গেছে, শিবগঞ্জ উপজেলার প্রায় ৭ লাখ মানুষের স্বাস্থ্যসেবা দিয়ে আসছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সব মিলিয়ে প্রতিদিন ৪৫০ থেকে ৫০০ রোগীকে চিকিৎসাসেবা দেন এ কমপ্লেক্সের চিকিৎসকরা। এখানে চিকিৎসা নিতে আসা রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী বা ঢাকায় স্থানান্তর করা হয়। কিন্তু তেল বরাদ্দের অভাবে অ্যাম্বুলেন্সসেবাটি বন্ধ রয়েছে। ২৭ দিনেও তা সচল হয়নি। এ নিয়ে এলাকায় ক্ষোভ বাড়ছে।

সম্প্রতি উপজেলার চককীর্তি এলাকায় সড়ক দুর্ঘটনায় আহত রোগীকে উন্নত চিকিৎসার জন্য জেলা হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক। সরকারি অ্যাম্বুলেন্স না পেয়ে বাইরে থেকে বাড়তি ভাড়ায় অ্যাম্বুলেন্স নিতে হয়েছে বলে জানায় রোগীর স্বজনরা। 

এক রোগীর স্বজন রিপন আলী জানান, একটি দুর্ঘটনায় মাথায় আঘাতপ্রাপ্ত হয় তার এক নিকটাত্মীয়। জরুরি ভিত্তিতে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে বলেন চিকিৎসক। রাতে অ্যাম্বুলেন্স না পাওয়ায় রোগীকে হাসপাতালে নিতে অনেক দেরি হয়েছে। পরে ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্সের সাহায্যে তার আত্মীয়কে হাসপাতালে নিতে হয়েছে। 

আরেক রোগীর স্বজন খালেদা আক্তার বলেন, হাসপাতালে এসে সরকারি অ্যাম্বুলেন্স না পাওয়ায় তিন গুণ বেশি টাকা দিয়ে বাইরের অ্যাম্বুলেন্সে করে রোগীকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। 

উপজেলার সরকারি অ্যাম্বুন্সের চালক আবদুল হামিদ বলেন, অ্যাম্বুলেন্স থেকে যা আয় হয়, তা চালান হিসেবে সরকারি কোষাগারে জমা হয়। গাড়ি চালানোর জন্য তেলের দাম বাবদ আলাদা বরাদ্দ দেওয়া হয়। স্থানীয়ভাবে অ্যাম্বুলেন্সের আয় দিয়ে জ্বালানি কেনার অনুমতি না থাকায় এমন সমস্যা হচ্ছে।

স্থানীয় একটি পেট্রোলপাম্পে তেল বাবদ অনেক টাকা বাকি রয়েছে। যার ফলে তারা বাকিতে এখন আর তেল সরবরাহ করছেন না বলে জানান আবদুল হামিদ। 

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান জানান, গত ৪ নভেম্বর থেকে অ্যাম্বুলেন্স সেবা বন্ধ রয়েছে। অর্থ বরাদ্দ চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। বরাদ্দ না পেলে অ্যাম্বুলেন্সসেবা চালু করা সম্ভব হবে না।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা