× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকার উদ্দেশে ছুটল ‘কক্সবাজার এক্সপ্রেস’

কক্সবাজার অফিস

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩ ১৪:১৭ পিএম

আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩ ১৪:৪২ পিএম

আইকনিক রেলস্টেশন থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছুটল ‘কক্সবাজার এক্সপ্রেস’। প্রবা ফটো

আইকনিক রেলস্টেশন থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছুটল ‘কক্সবাজার এক্সপ্রেস’। প্রবা ফটো

সমুদ্রশহর কক্সবাজার থেকে ১ হাজার ৩৮০ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করেছে ‘কক্সবাজার এক্সপ্রেস’। শুক্রবার (১ ডিসেম্বর) দুপুর ১২টা ৪০ মিনিটের দিকে ঝিনুক আদলে তৈরি এশিয়ার সর্ববৃহৎ আইকনিক রেলস্টেশন থেকে ট্রেনটি যাত্রা করে। ট্রেনটি চট্টগ্রাম হয়ে রাজধানী ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।

কক্সবাজার আইকনিক রেলস্টেশনের দায়িত্বপ্রাপ্ত স্টেশনমাস্টার গোলাম রাব্বানী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ নভেম্বর কক্সবাজারে নবনির্মিত আইকনিক স্টেশনে এ রেলপথ প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন। কিন্তু বাণিজ্যিকভাবে যাত্রী নিয়ে প্রথম ট্রেনটি যাত্রা করল আজ ১২টা ৪০ মিনিটে। প্রধানমন্ত্রীর দেওয়া ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামের এ ট্রেনটিতে ২৩ বগিতে ১ হাজার ৩৮০ জন যাত্রী রয়েছেন।’

তিনি বলেন, এ রুটে আপাতত দুটি ট্রেন চলাচল করবে। কক্সবাজার থেকে ট্রেন ছাড়বে দুপুর ১২টা ৪০ মিনিটে। চট্টগ্রাম হয়ে এটি ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। অন্যদিকে ঢাকা থেকে ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। এটি কক্সবাজার পৌঁছাবে পরদিন সকাল ৭টা ২০ মিনিটে।

স্টেশনমাস্টার গোলাম রাব্বানী বলেন, ট্রেনে এসি স্নিগ্ধা শ্রেণির ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২৫ টাকা। নন এসি শোভন শ্রেণির ভাড়া ৬৯৫ টাকা। কক্সবাজার থেকে চট্টগ্রামের ভাড়া এসি ৪৭০ টাকা এবং নন এসি ২৫০ টাকা।

শুক্রবার যাত্রীবাহী প্রথম ট্রেনের যাত্রাকালে আইকনিক স্টেশনে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ হুমায়ুন কবির। তিনি প্রথম ট্রেনের যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এ সময় তিনি বলেন, ডিসেম্বরজুড়ে কক্সবাজার এক্সপ্রেস চলাচল করবে ঢাকা-কক্সবাজার রেলপথে। জানুয়ারি থেকে এ রুটে রেলের সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

প্রথম যাত্রীবাহী ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের চালক লোকোমাস্টার আবদুল আউয়াল রানা ও সহকারী লোকোমাস্টার রাকিবুল হাসান রাজু।

লোকোমাস্টার আবদুল আউয়াল রানা বলেন, ‘ইতিহাসের প্রথম কক্সবাজার থেকে যাত্রী নিয়ে ঢাকায় যাচ্ছে ট্রেন। এটি চালানোর একটি ইতিহাসের সাক্ষী হলাম, ভালো লাগছে।’

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার অঞ্চলের অতিরিক্ত উপমহাপরিদর্শক মো. আপেল মাহমুদ বলেন, ট্রেনের প্রথম যাত্রার মধ্য দিয়ে কক্সবাজারে পর্যটকের আগমন অনেক বেশি বাড়বে। তাই পর্যটকের সেবা, নিরাপত্তায় সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

ট্রেনটির যাত্রীরাও কক্সবাজার থেকে ঢাকায় প্রথম ট্রেনের যাত্রাকে আনন্দময় বলে মন্তব্য করেছেন।

চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেললাইন প্রকল্প ২০১০ সালে অনুমোদন পায়। ২০১১ সালে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালে প্রকল্পটি সংশোধন করার পর গত ১১ নভেম্বর এ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ প্রকল্পের খরচ ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। আর রেললাইনের দৈর্ঘ্য দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা