× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র

অস্বাভাবিক হারে কমছে কাপ্তাই হ্রদের পানি

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি)

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩ ১৩:১১ পিএম

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩ ১৩:২১ পিএম

কাপ্তাই হ্রদ। প্রবা ফটো

কাপ্তাই হ্রদ। প্রবা ফটো

রাঙামাটির কাপ্তাই লেকের পানি অস্বাভাবিক হারে কমতে শুরু করেছে। ষাটের দশকে বাঁধ তৈরির পর আগে কখনো এমন পরিস্থিতি দেখা যায়নি। এদিকে কাপ্তাই বাঁধের জলকপাট খোলা না থাকলেও এত পানি কীভাবে কমছে কিংবা কোথায় যাচ্ছে তাই নিয়ে চিন্তা দেখা দিয়েছে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র কতৃপক্ষের। কাপ্তাই হ্রদে পানির পরিমাণ কমাতে একদিকে যেমন বিদ্যুৎ উৎপাদনে সমস্যা সৃষ্টি হচ্ছে তেমনি জনজীবনে এর বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। 

কাপ্তাই হ্রদের পাশে বসবাসকারী বাসিন্দা মো. শাহ আলম, সুবিমল চাকমা, শান্তি চাকমাসহ একাধিক বাসিন্দা জানান, বছরের বিভিন্ন মৌসুমে কাপ্তাই হ্রদে পানির স্তর বাড়ে আবার অনেক সময় কমে। তবে এবারের চিত্র ভিন্ন। হঠাৎ করে অস্বাভাবিকভাবে কমছে কাপ্তাই হ্রদের পানি। এ বছর অক্টোবর মাস থেকে বৃষ্টি না থাকায় স্বাভাবিক নিয়মে কাপ্তাই হ্রদের পানি কমতে শুরু করে। তবে অনান্য বছর যে হারে পানি কমে এ বছর তার পরিমাণ অনেকটা বেশি। সাধারণত কাপ্তাই হ্রদের পানি ১০৯ এমএসএল পৌঁছালে বাঁধের ঝুঁকি এড়াতে জলবিদ্যুৎ কেন্দ্রের জলকপাট খুলে দেওয়া হয়। তবে দুই মাস ধরে জলকপাট বন্ধ থাকার পরও অস্বাভাবিকভাবে পানি কমতে থাকায় হ্রদের পাশে বসবাসরত বাসিন্দাদের চিন্তা দেখা দিয়েছে। বিশেষ করে কাপ্তাই হ্রদের ওপর নির্ভরশীল মানুষের জনজীবন বিপন্ন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

গত সেপ্টেম্বর মাসে কাপ্তাই হ্রদে পানি বাড়ার ফলে বিদ্যুৎকেন্দ্রের ১৬টি জলকপাট দিয়ে ২ লাখ ৩৩ হাজার ৬৬৭ কিউসেক পানি অপসারণ করা হয়। রুলকার্ভ অনুযায়ী নভেম্বর মাসে কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ১০৬ এমএসএল। তবে বর্তমানে পানি রয়েছে ৯৯ এমএসএল।

পরিবেশ প্রকৃতি নিয়ে কাজ করা রাঙামাটির গণমাধ্যমকর্মী শংকর হোড় বলেন, কাপ্তাই প্রজেক্টের পাঁচটি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হলেও কখনো কাপ্তাই হ্রদে এভাবে পানি কমত না। কিন্তু হঠাৎ করে এ বছর দেখা যাচ্ছে প্রচুর পরিমাণ কমে যাচ্ছে। এটি অবশ্যই চিন্তার বিষয় এবং পানি কমার কারণ খুঁজে বের করা জরুরি।

পরিবেশ নিয়ে কাজ করা স্থানীয় বিাসিন্দা মন্দিরা ত্রিপুরা বলেন, কাপ্তাই হ্রদে কেন অস্বাভাবিকভাবে পানি কমছে তার কারণ বের করা জরুরি। কোথাও যদি ছিদ্র হয়ে পানি সরে যায় তবে বিশেষজ্ঞদের নিয়ে এর কারণ অনুসন্ধান করা উচিৎ।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে, অনান্য বছরের তুলনায় এ বছর কাপ্তাই হ্রদে পানি বেশি কমার ফলে নামিয়ে আনা হয়েছে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। এ ছাড়া এত পানি কীভাবে কমছে- এ নিয়েও চিন্তায় পড়েছে কতৃপক্ষ।

এ বিষয়ে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. কয়সুল বারী বলেন, যেহেতু এই সময়টা শুষ্ক মৌসুম চলছে। এই সময়ে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ কমে আসে। তবে অস্বাভাবিক পানি কমে আসার অন্য কোনো কারণ আছে কি-না তা খতিয়ে দেখা হবে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। কাপ্তাই হ্রদে পানি কমার কোনো কারণ আছে কি-না সেটি একটি কমিটি গঠন করে খোঁজ নেওয়া হবে। 

এদিকে কাপ্তাই জেটিঘাট ও রাঙামাটি সদর লঞ্চ ঘাটে গিয়ে দেখা গেছে, অস্বাভাবিকভাবে পানি কমতে থাকায় বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে যোগাযোগ ব্যবস্থা ও ব্যবসা খাতে। লঞ্চ ও বোট চালকরা বলছেন, প্রতি বছর দুর্গম বাঘাইছড়ি, বরকল, জুড়াছড়ি উপজেলায় ফেব্রওয়ারি পর্যন্ত নৌযান চলাচল করতে পারতো, তবে যেভাবে পানি কমছে তাতে চলতি বছরের নভেম্বরের শেষ দিকে যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে। ফলে বাড়বে জনদুর্ভোগ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা