× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উলিপুরে নৌকার মাঝি হলেন গবার মোড়ের ‘গবা দা’

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিবেদক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩ ২০:১৯ পিএম

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩ ২০:৩৩ পিএম

কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন গবা দা নামে পরিচিত সৌমেন্দ্র প্রসাদ পান্ডে। প্রবা ফটো

কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন গবা দা নামে পরিচিত সৌমেন্দ্র প্রসাদ পান্ডে। প্রবা ফটো

কুড়িগ্রামের উলিপুরে ‘গবার মোড়’ নামে একটি জায়গা রয়েছে। ‘গবার মোড়’ এলাকা পৌর শহরের প্রাণকেন্দ্র হিসেবে সবার কাছে পরিচিত। গবার মোড়কে কেন্দ্র করেই সেখানে আন্দোলন, সংগ্রাম, মিছিল, মিটিং, সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। ‘গবার মোড়’ যার নামকে কেন্দ্র করে পরিচিতি পেয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সেই গবা।

গবার পুরো নাম সৌমেন্দ্র প্রসাদ পান্ডে। সবার কাছে তিনি গবা দা বা গবা পান্ডে নামে পরিচিত। তার নামেই এই মোড়ের নাম ‘গবার মোড়’।

ব্যক্তি জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক। স্ত্রী কাবেরী পান্ডে গৃহিনী ও মহিলা আওয়ামী লীগ নেত্রী। 

জানা গেছে, উলিপুর পৌর শহরের প্রাণকেন্দ্রে উলিপুর মেডিকেল হল নামে গবা পান্ডের একটি ওষুধের দোকান রয়েছে। এটি তাদের পারিবারিক ব্যবসা। এই দোকান এক সময় উলিপুর আওয়ামী লীগের অফিস হিসেবে পরিচিত ছিল। যা  আওয়ামী লীগের কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত জানে। এখানে বসেই গবা পান্ডে ব্যবসার পাশাপাশি আওয়ামী লীগের দুর্দিনে দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। যার প্রতিদানে এবার ১২জন মনোনয়ন প্রত্যাশীর মধ্যে কেন্দ্র থেকে তাকে মনোনয়ন দেওয়া হয়েছে। বর্তমানে তিনি আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য।উলিপুর বণিক সমিতির সভাপতি ও পূজা উদযাপন পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমের সঙ্গে জড়িত। 

মনোনীত হওয়ার পর অনুভূতি জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত ছিলাম। জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার জন্য দীর্ঘদিন ধরেই আমার ওপর অনেক আশা ছিল উলিপুরবাসীর। এবার বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা উলিপুরের মানুষের সেই স্বপ্ন পূরণ করেছেন। এজন্য নেত্রীসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সবাই দোয়া ও আর্শীবাদ করবেন যেন জয়ী হয়ে মহান সংসদে গিয়ে আমার প্রিয় উলিপুরের মানুষের জন্য কিছু করতে পারি।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর উলিপুর উপজেলা সাধারণ সম্পাদক নুরে আলম বলেন, উলিপুরের মানুষ হিসেবে আমি খুশি। গবা দা ভালো মানুষ। এতদিন পর কেন্দ্রীয় আওয়ামী লীগ একজন ভালো মানুষকে বেছে নিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছে।

উপজেলা জাতীয় পার্টির সদস্য সচিব বি এম আবুল হোসেন বলেন, আমিও দল থেকে মনোনয়ন নিয়ে নির্বাচন করার জন্য চেষ্টা করে যাচ্ছি। গবা দা ভালো মানুষ, ওনাকে অভিনন্দন জানাচ্ছি।

উলিপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান বুলবুল জানান, যেহেতু আমাদের দল এখন পর্যন্ত নির্বাচনমুখী নয় তাই কিছু বলতে চাচ্ছি না। তবে গবা দা ভালো মানুষ।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু বলেন, আমি নিজেও মনোনয়ন প্রত্যাশী ছিলাম। গবা দা পাওয়ায় আমি খুব খুশি হয়েছি। তিনি সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি। দলমত নির্বিশেষে সবাই তাকে ভোট দিয়ে নির্বাচিত করবে।

বর্তমান সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গবা পান্ডেকে অভিনন্দন ও শুভ কামনা জানিয়ে তার সাফল্য কামনা করেছেন।

এদিকে গবা পান্ডে নামে পরিচিত সৌমেন্দ্র প্রসাদ পান্ডে দলীয় মনোনয়ন পাওয়ায় রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে উপজেলার নেতাকর্মীদের আনন্দ মিছিল বের করে ও মিষ্টি বিতরণ করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা