× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সোমবার মহারাসলীলা

মণিপুরি পাড়ায় উৎসবের আমেজ

ইসমাইল মাহমুদ, মৌলভীবাজার ও সাদিকুর রহমান সামু, কমলগঞ্জ

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩ ২১:০০ পিএম

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ঝাপিরগাঁও গ্রামে মহারাসলীলা উপলক্ষে মণিপুরিদের পাড়ায় পাড়ায় চলছে উৎসবের প্রস্তুতি। প্রবা ফটো

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ঝাপিরগাঁও গ্রামে মহারাসলীলা উপলক্ষে মণিপুরিদের পাড়ায় পাড়ায় চলছে উৎসবের প্রস্তুতি। প্রবা ফটো

বিপুল উৎসাহ-উদ্দীপনা আর বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে মহারাসলীলা অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন করেছে মৌলভীবাজারের মণিপুরি সম্প্রদায়। সোমবার সকাল থেকে বিষ্ণুপ্রিয়া সম্প্রদায় ও মৈতৈ সম্প্রদায় পৃথকভাবে এই অনুষ্ঠান করবে। এটি তাদের প্রধান ধর্মীয় উৎসব, যা সম্প্রীতির স্মারক হয়ে আছে। উৎসব হবে মণিপুরি অধ্যুষিত জনপদ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়ন ও আদমপুর ইউনিয়নে। মাধবপুর ইউনিয়নের শিববাজারে জোড়া মণ্ডপে বিষ্ণুপ্রিয়া সম্প্রদায় আর আদমপুর ইউনিয়নের তেতুইগাঁও গ্রামের মণিপুরি কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে মৈতৈ সম্প্রদায় উৎসব করবে। উৎসব ঘিরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইতোমধ্যে জনসমাগম শুরু হয়েছে। এবার লক্ষাধিক লোক উৎসবে-মেলায় অংশ নেবে বলে আয়োজকরা আশা করছেন। সকল বয়সের মণিপুরি নারী ও শিশু নৃত্যশিল্পীদের সুনিপুণ নৃত্যাভিনয় উৎসবের অন্যতম আকর্ষণ।

বেলা সাড়ে ১১টায় জোড়া মণ্ডপে ‘রাখাল নৃত্য’ বা ‘গোষ্ঠলীলা’র মধ্য দিয়ে শুরু হবে বিষ্ণুপ্রিয়া মণিপুরিদের উৎসব। বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে শুভেচ্ছা বিনিময় সভা ও প্রদীপ প্রজ্বালন। এতে প্রধান অতিথি থাকবেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ এমপি। বিশেষ অতিথি থাকবেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায় ও কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ। সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে আলোচনাসভা। এতে প্রধান অতিথি থাকবেন সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দিকী। বিশেষ অতিথি থাকবেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ, বাংলাদেশ পুলিশ সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) সৈয়দ হারুন অর রশিদ, মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. ঊর্মি বিনতে সালাম ও পুলিশ সুপার মো. মনজুর রহমান। রাত সোয়া ১১টায় শুরু হবে শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলা, যা মঙ্গলবার ভোর পর্যন্ত চলবে।

অপরদিকে আদমপুর ইউনিয়নের মণিপুরি কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে এবারের মৈতৈ সম্প্রদায়ের রাস উৎসব ‘রাখাল নৃত্য’ বা ‘গোষ্ঠলীলা’র মধ্য দিয়ে শুরু হবে সকাল সাড়ে ১০টায়। বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে গুণিজন সংবর্ধনা ও আলোচনাসভা। এতে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) আবু তাহের মুহাম্মদ জাবের, মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. ঊর্মি বিনতে সালাম, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় চক্রবর্তী, ভারতের মণিপুর রাজ্যের রাজর্ষি ভাগ্যচন্দ্র কালচারাল ফাউন্ডেশনের ট্রেজারার তথেলম্বম ইরাবত, ভারতের মুতুয়া মিউজিয়ামের পরিচালক মুতুয়া বাহাদুর, কবি ও গবেষক স্বপন নাথ এবং মৌলভীবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত। রাত ১১টায় শুরু হবে নুপা পালা এবং রাত ১২টা থেকে পরদিন ভোর পর্যন্ত চলবে মহারাস নৃত্যানুষ্ঠান।

প্রতিবছরের মতো এবারও মহারাসলীলা উপলক্ষে মাধবপুর ও আদমপুর উভয় স্থানে বসবে বিরাট মেলা। আয়োজকরা প্রত্যাশা করছেন এবারের বর্ণিল উৎসবে উভয় স্থানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে লক্ষাধিক মানুষের সমাগম হবে।

এবারের উৎসবের বিষয়ে মণিপুরি সমাজকর্মী, লেখক ও তরুণ গবেষক দেবাশীষ কুমার সিংহ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, রাসলীলানুকরণ বৃহত্তর সিলেটের মণিপুরি সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। প্রতিবছর ঐতিহ্যবাহী মহারাসলীলা উৎসব নানা ধর্ম-বর্ণের মানুষের মিলনমেলায় পরিণত হয়। মণিপুরি নারী ও শিশু নৃত্যশিল্পীদের সুনিপুণ নৃত্যাভিনয় রাতভর মুগ্ধ করে রাখে লাখো ভক্ত ও দর্শনার্থীকে।

রাসোৎসব আনন্দময় করতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন মণিপুরি মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ। উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব কবি সনাতন হামোম গণমাধ্যমকর্মীদের বলেন, এখন মণিপুরিদের পাড়ায় পাড়ায় চলছে উৎসবের আমেজ। ইতোমধ্যে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য দর্শনার্থী কমলগঞ্জে পৌঁছেছে। কয়েক বছরের মধ্যে এবারের উৎসব বেশি জমজমাট হবে বলে আমাদের প্রত্যাশা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা