× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৩ বছর কারাভোগ শেষে শিশুসহ ৪২ বাংলাদেশিকে ফেরত দিল ভারত

বেনাপোল (যশোর) প্রতিবেদক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২৩ ২০:০৭ পিএম

আপডেট : ২৪ নভেম্বর ২০২৩ ২২:০৩ পিএম

ভারতে কারাভোগ শেষে দেশে ফেরা বাংলাদেশিরা। প্রবা ফটো

ভারতে কারাভোগ শেষে দেশে ফেরা বাংলাদেশিরা। প্রবা ফটো

ভারতে তিন বছর কারাভোগের পর নারী ও শিশুসহ ৪২ বাংলাদেশিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মাদ কামরুজ্জামান প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সাড়ে তিন বছর আগে ভালো কাজের সন্ধানে দালালের মাধ্যমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে যায় তারা। সেখানে বিভিন্ন বাসাবাড়ি, দেকান ও খাওয়ার হোটেলে কাজ করার সময় পুলিশ তাদের আটক করে। পরে কলকাতা আদালত তাদের তিন বছরের সাজা প্রদান করে কলকাতা সেন্ট্রাল কারাগারে পাঠায়। সাজার মেয়াদ শেষে সেখানকার কিশোলয়, নবযাত্রা ও ধ্রুবাশ্রমসহ পশ্চিমবঙ্গের ৮টি শেল্টার হোম তাদের ছাড়িয়ে নিজেদের হেফাজতে রাখে। পরে দুই দেশের যোগাযোগের মাধ্যমে ট্রাভেল পারমিটে আজ তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। ফেরত আসাদের মধ্যে ৩০ জন নারী ও ১২ জন শিশু রয়েছে।

ওসি বলেন, ইমিগ্রেশনের সব অনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়। সেখান থেকে এনজিও সংস্থা রাইটস যশোর ৩২ জনকে ও মহিলা আইনজীবী সমিতি ১২ জনকে তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য তাদের হেফাজতে নিয়েছে। হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল, চেকপোস্ট বিজিবি আইসিপি ক্যাম্পের কমান্ডার মাহবুবুর রহমান ও পেট্রাপোল বিএসএফ কমান্ডার কর্তৃপক্ষ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা