× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেলেদের মৎস্য কর্মকর্তার গাড়ি ভাঙচুর ইউএনও অফিস ঘেরাও

ফেনী প্রতিবেদক

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩ ২২:২০ পিএম

জেলেদের মৎস্য কর্মকর্তার গাড়ি ভাঙচুর ইউএনও অফিস ঘেরাও

বেহেন্তি জাল জব্দ করে আগুন ও কেটে নদীতে ফেলার প্রতিবাদে ফেনীর সোনাগাজীতে মৎস্য কর্মকর্তাদের ওপর বিক্ষুব্ধ জেলেরা হামলা চালিয়েছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে উপজেলার সদর ইউনিয়নের শাহাপুর বাজারে এ ঘটনা ঘটে। এ সময় বিক্ষুব্ধ জেলেরা জেলা মৎস্য কর্মকর্তার ব্যবহৃত গাড়ি ভাঙচুর করেছে। পরে বিকাল ৪টার দিকে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও করে জালের ক্ষতিপূরণ দাবি করে।

হামলায় ফেনী জেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা তূর্য সাহা, জেলে কৃষ্ণ জলদাস, প্রাণ জলদাস, সুজন জলদাস, শ্রীধাম জলদাস ও নয়ন জলদাসসহ সাতজন আহত হয়েছেন। আহতরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

প্রত্যক্ষদর্শী পুলিশ ও মৎস্য কর্মকর্তারা জানান, জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের নেতৃত্বে ফেনী নদীর চর খোন্দকার মোহনায় দুপুর ২টার দিকে অভিযান চালিয়ে নৌকায় থাকা ৩০-৪০টি বেহেন্তি জাল জব্দ করা হয়। দুটি জাল আগুনে পুড়ে দেওয়া হয় এবং বেশ কয়েকটি জাল কেটে নদীতে ফেলে দেওয়া হয়। খবরটি চর খোন্দকার জলদাসপাড়ায় ছড়িয়ে পড়লে জেলেরা দলবদ্ধ হয়ে শাহাপুর বাজারে গিয়ে জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তার গাড়ির গতিরোধ করে হামলা চালায়। এ সময় দুই মৎস্য কর্মকর্তা ও তাদের সঙ্গীদের সঙ্গে জেলেদের সংঘর্ষ হয়। এতে দুপক্ষের সাতজন আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে দুই মৎস্য কর্মকর্তাসহ তাদের সঙ্গীদের উদ্ধার করেন।

পরে দুই শতাধিক জেলে ইউএনও অফিস ঘেরাও করে বিক্ষোভ করে। ইউএনও কামরুল হাসান ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়ে জেলেদের শান্ত করেন। বিষয়টি নিয়ে সন্ধ্যায় সোনাগাজী থানায় ইউএনও, ওসি, জেলে নেতা ও মৎস্য কর্মকর্তাদের সঙ্গে একটি সমঝোতা বৈঠকে বসেন। 

জেলে সর্দার প্রিয়লাল জলদাস বলেন, উপজেলা মৎস্য অফিসের কর্মচারী রাজুর মাধ্যমে জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তারা জেলেদের কাছ থেকে কয়েক দিন ধরে মাথাপিছু এক হাজার টাকা করে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করে আসছেন। দাবিকৃত চাঁদা না পেয়ে হঠাৎ করে বিনা নোটিসে নিরীহ জেলেদের জালগুলো জব্দ করেন। পরে আগুনে পুড়ে ও কেটে নদীতে ধ্বংস করে দেন।

জেলে সর্দার জগদ্বীশ জলদাস বলেন, জেলেরা ঋণের কিস্তি নিয়ে দিশেহারা হয়ে পড়ে। জেলেদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। জালের ক্ষতিপূরণ না পেলে বৃহত্তর আন্দোলনে যাবে জেলেরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান বলেন, ‘বিষয়টি সমাধানে জেলে নেতা ও মৎস্য কর্মকর্তাদের নিয়ে বৈঠক চলছে।’ জেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন বলেন, ‘বেহেন্তি জাল জব্দ করায় বিক্ষুব্ধ জেলেরা ওপর হামলা করেছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা