× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছয় খাল খননে জলাবদ্ধতা নিরসনের আশা নগরবাসীর

বরিশাল অফিস

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ১২:০৪ পিএম

 বরিশাল সিটি করপোরেশন এলাকার একটি খাল। প্রবা ফটো

বরিশাল সিটি করপোরেশন এলাকার একটি খাল। প্রবা ফটো

বরিশাল নগরীতে জলাবদ্ধতা সংকট নিরসনে আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে ৬টি খালের খনন কাজ। পানি উন্নয়ন বোর্ডের আওতায় এসব খননকাজ শুরু হবে বলে জানিয়েছেন নির্বাহী প্রকৌশলী খালিদ বিন ওয়ালিদ। প্রকল্প অনুযায়ী সাতটি খাল খনন করা হবে। কিন্তু একটি খালের খনন বরিশাল সিটি করপোরেশনের আওতায় শুরু হবে। যার খননকাজ আরও কিছুদিন পর শুরু হবে বলে জানা যায় সিটি করপোরেশন সূত্রে। এদিকে, খাল খননকাজ শুরু হওয়ার খবরে উচ্ছ্বসিত নগরবাসীর। সাতটি খালের খননকাজ সম্পন্ন হলে নগরীর জলাবদ্ধতা সমস্যা অনেকটা দূর হবে আশা তাদের। 

নির্বাহী প্রকৌশলী খালিদ বিন ওয়ালিদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আগামী সপ্তাহে খাল খননের কার্যক্রম শুরু করা হবে। আশা করছি খাল খনন শেষ হলে বরিশাল নগরীর জলাবদ্ধতা কমে যাবে। এ জন্য নগরী থেকে পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থাও ভালো করার তাগিদ দিয়েছেন তিনি। 

নির্বাহী প্রকৌশলী আরও জানান, পানি উন্নয়ন বোর্ডের ৬৪ জেলার নদী খাল খনন প্রকল্পের আওতায় এ কাজ করা হবে। প্রকল্পে ৬ কোটি ৭ লাখ টাকা ব্যয় হবে। এর মাধ্যমে ১৭ কিলোমিটার খাল খনন করা হবে। 

সাতটি খাল হলোÑ নগরীর জেল খাল, পলাশপুর খাল, আমানতগঞ্জ খাল, সাগরদী খাল, রুপাতলী খাল, চাঁদমারী খাল ও ভাটার খাল। তিনি আরও জানান, নগরীর সাগরদী খাল খননের কাজ সিটি করপোরেশন জলবায়ু তহবিলের একটি প্রকল্পের মাধ্যমে করা হচ্ছে। তাই এ খালের কাজ এখন শুরু করা যাচ্ছে না। সিটি করপোরেশন যতটুকু করবে, তার পর থেকে খনন করা হবে। এ নিয়ে সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

নির্বাহী প্রকৌশলী বলেন, প্রকল্পের আওতায় নগরীর আমানতগঞ্জ খালের ৩ কিলোমিটার, পলাশপুর খাল ১ দশমিক ৭ কিলোমিটার, জেল খালের ২ দশমিক ৩৫ কিলোমিটার, ভাটারখালের ১৮০ মিটার, চাঁদমারী ও শাখা খালের ১ দশমিক ৮ কিলোমিটার, সাগরদী খালের ৩ কিলোমিটার ও রুপাতলী খালটির ১১শ মিটার খনন করা হবে। 

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক রফিকুল আলম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সিটি করপোরেশন এরিয়ার মধ্যে সাতটি খাল খনন গত দুই বছর ধরে ঝুলে ছিল। খাল খনন হলে নগরবাসী জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে। এ জন্য ড্রেনেজ ব্যবস্থাকে একটি সমন্বিত ব্যবস্থায় আনার গুরুত্ব দিয়ে বলেন, ৫৮ বর্গকিলোমিটারের বরিশাল সিটি করপোরেশন এলাকায় তিনি ভাগের দুই ভাগ এলাকায় ড্রেন নেই। ড্রেন থাকলে লেয়ার ঠিক নেই। এগুলো সমাধান করতে হবে। 

বরিশাল পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, সাতটি খাল খননের জন্য ২০২২ সালের ২৯ মার্চ দরপত্র আহ্বান করা হয়। ওই বছরের ১২ এপ্রিল বরিশাল সিটি করপোরেশন কাজ বন্ধ রাখার জন্য পানিসম্পদ মন্ত্রণালয়ে চিঠি দেয়। এরপর প্রকল্পের টাকা অন্যত্র চলে যাওয়ার উপক্রম দেখা দেয়। পরে নতুন করে দরপত্র আহ্বান করে কার্যাদেশ দেওয়া হয়েছে। 

নদী খাল বাঁচাও আন্দোলন কমিটির সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু প্রতিদিনের বাংলাদেশকে বলেন, এটা একটা শুভকাজ। খাল খননের মাধ্যমে শুধু নগরীর জলাবদ্ধতা দূর হবে না। একই সঙ্গে ঐতিহ্য ও পরিবেশ রক্ষা পাবে। তিনি বলেন, খাল খনন ঠিকমতো হচ্চে কি নাÑ এটাও কঠিন তদারকি করতে হবে। সিএস ম্যাপ অনুযায়ী খাল খনন ও সংরক্ষণ যেন করা হয় সেই দাবিও জানিয়েছেন তিনি। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা