× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিভেদ ভুলে বগুড়া বিএনপি ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টায়

বগুড়া অফিস

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩ ০৯:৩৪ এএম

জেলা বিএনপি কার্যালয়,বগুড়া। ছবি : সংগৃহীত

জেলা বিএনপি কার্যালয়,বগুড়া। ছবি : সংগৃহীত

নেতৃত্ব নিয়ে বগুড়া বিএনপিতে বিরোধ থাকলেও চলমান এক দফা আন্দোলন সফল করতে দলটির নেতাকর্মীরা বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছেন। এরই মধ্যে জেলা বিএনপির সাবেক সভাপতি সাইফুল ইসলাম মাঠে নেমেছেন এবং তার প্রবল প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত দলের বর্তমান সভাপতি রেজাউল করিম বাদশার সঙ্গে হাতে হাত মিলিয়ে স্লোগান দিচ্ছেন। এমনকি পদ-পদবি কেড়ে নেওয়ার কারণে দীর্ঘদিন দলে নিষ্ক্রিয় সাইফুল ইসলামের অনুসারীরাও হরতাল-অবরোধের সমর্থনে রাজপথে সক্রিয় হতে শুরু করেছেন।

বিএনপির মাঠপর্যায়ের নেতাকর্মীরা বলছেন, হরতাল-অবরোধ ঘিরে এবার র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অন্য যেকোনো সময়ের চেয়ে বেশ কঠোর আচরণ করছে। নেতাকর্মীদের গ্রেপ্তারে শহরের পাশাপাশি গ্রামাঞ্চলেও সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে। এমন পরিস্থিতিতে অভিমান ভুলে দলে পুরোনো সহকর্মীরা আবার আন্দোলন কর্মসূচিতে অংশ নেওয়ায় তৃণমূলের নেতাকর্মীরা বেশ উচ্ছ্বসিত। তারা রাজপথের শক্তি বৃদ্ধিতে যুবদল থেকে বহিষ্কৃত সাত নেতা এবং স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের পদবি স্থগিত করা ও ছয় নেতাসহ তাদের শত শত অনুসারীকেও পাশে চান। 

বগুড়ায় বিএনপিতে নেতৃত্ব নিয়ে দীর্ঘদিন বিরোধ চলে আসছিল। তা প্রকাশ্যে আসে সাড়ে চার বছর আগে ২০১৯ সালের এপ্রিলের শেষ দিকে। মেয়াদ উত্তীর্ণ জেলা কমিটি পুনর্গঠনের জন্য কেন্দ্র থেকে উদ্যোগ গ্রহণ করা হলে জেলা বিএনপির তৎকালীন সভাপতি সাইফুল ইসলাম এবং সাবেক সভাপতি অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমানের নেতৃত্বে পাল্টাপাল্টি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এ ঘটনায় হাইকমান্ড সাবেক সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজকে প্রধান করে ৩১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করে। সেই কমিটির বিরুদ্ধে বিদ্রোহ এমনকি দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়া হয়। ওই ঘটনায় প্রথমে সাইফুল ইসলামের অনুসারী হিসেবে বিএনপির তৎকালীন পরিমল কুমার দাস, শাহ মেহেদী হাসান হিমু, তৌহিদুল আলম বিটু, দেলোয়ার পশারী হিরু এবং জেলা যুবদলের তৎকালীন সভাপতি সিপার আল বখতিয়ারের পদবি স্থগিত করা হয়। এরপর জেলা যুবদলের আরও পাঁচ নেতাকে বহিষ্কার এবং স্বেচ্ছাসেবক দল এবং ছাত্রদলের তৎকালীন আরও সাত নেতার পদ-পদবি স্থগিত করা হয়। পরে পরিমল কুমার দাস, শাহ মেহেদী হাসান হিমু, তৌহিদুল ইসলাম বিটু এবং দেলোয়ার পশারি হিরুকে ক্ষমা করা হলেও ২০২২ সালের ২ নভেম্বর অনুষ্ঠিত জেলা বিএনপির সম্মেলনে তাদের প্রার্থিতার সুযোগ দেওয়া হয়নি। অন্যদিকে সম্মেলনে জেলা বিএনপির সাবেক সভাপতি সাইফুল ইসলাম পুনরায় সভাপতি পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। তৃণমৃলের নেতাকর্মীদের ভোটে সভাপতি নির্বাচিত হন বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা। নেতৃত্ব নির্বাচনে পরাজিত হওয়ার পর সাইফুল ইসলাম নিষ্ক্রিয় থাকেন। তার অনুসারীদেরও দলীয় কর্মকাণ্ডে দেখা যায়নি। এরপর চলতি বছরের ১০ সেপ্টেম্বর সাইফুল ইসলামকে উপদেষ্টামণ্ডলীতে রাখা হয়।

দলীয় সূত্রগুলো জানায়, সাইফুল ইসলামের গা-ছাড়া ভাব দলীয় হাইকমান্ডকে অসন্তুষ্ট করে তোলে। পরবর্তী সময়ে বিষয়টি জানার পর তিনি অনুসারীদের নিয়ে দলীয় কর্মসূচিগুলোতে সক্রিয় হতে শুরু করেন। তবে ২৯ অক্টোবর হরতালে তাকে মাঠে দেখা না গেলেও পরদিন থেকে শুরু হওয়া অবরোধ কর্মসূচিতে তিনি নিয়মিত রাজপথে থাকছেন।

এদিকে বহিষ্কারাদেশ প্রত্যাহার না হওয়ায় অনেকে কর্মসূচিতে ফিরতে পারছেন না বলে জানান। যুবদলের বগুড়া শহর কমিটির সাবেক সভাপতি মাসুদুর রহমান মাসুদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমরা আন্দোলন কর্মসূচিতে অংশ নিতে প্রস্তুত। এ পর্যন্ত ১২৩টি মামলা হয়েছে। তারপরও আমরা মাঠে ফিরতে চাই। কিন্তু বহিষ্কারাদেশ প্রত্যাহার না করার জন্য সেটা সম্ভব হচ্ছে না।

জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শহীদুন্নবী সালাম অজ্ঞাত স্থান থেকে ফোনে বলেন, পুলিশ মারমুখী। নেতাকর্মীদের ধরতে বাড়ি বাড়ি তল্লাশি চালানো হচ্ছে। তবু আন্দোলনকে অভীষ্ট লক্ষ্যে পৌঁছে দিতে নেতাকর্মীরা সাহস নিয়ে এগিয়ে আসছেন। তিনি বলেন, তাদের পুরোনো সহকর্মীরাও আসতে শুরু করেছেন। এতে নেতাকর্মীরা উচ্ছ্বসিত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা