× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৭২ দিন পর উৎপাদনে ফিরল যমুনা সারকারখানা

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিবেদক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২৩ ১৭:১৩ পিএম

উৎপাদনে ফিরেছে যমুনা সারকারখানা। প্রবা ফটো

উৎপাদনে ফিরেছে যমুনা সারকারখানা। প্রবা ফটো

দেশের সর্ববৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানা  (জেএফসিএল) গ্যাস সংকটে ৭২ দিন বন্ধ থাকার পর আবার উৎপাদনে ফিরেছে।

শুক্রবার (১৭ নভেম্বর) ভোর থেকে কারখানায় ইউরিয়া সার উৎপাদনের প্রক্রিয়া শুরু হয়। এর আগে ১ নভেম্বর থেকে কারখানায় গ্যাস সংযোগ সচল করা হয়। বৃহস্পতিবার চালু হয় অ্যামোনিয়া উৎপাদন।

কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, গ্যাস সংকটের ৫ সেপ্টেম্বর থেকে ইউরিয়া উৎপাদন বন্ধ ছিল। ১ নভেম্বর গ্যাস সংযোগ দেয় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রবিউশন কোম্পানি। কারখানার যন্ত্রাংশ সচল করে ভোর থেকে ফের ইউরিয়া উৎপাদন শুরু করা হয়েছে।

কারখানা সূত্রে জানা যায়, জামালপুরের সরিষাবাড়ীতে তারাকান্দিতে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় দেশের সবচেয়ে বড় দানাদার ইউরিয়া সার উৎপাদন প্রতিষ্ঠান যমুনা সারকারখানা। দৈনিক ১ হাজার ৭শত মেট্রিক টন উৎপাদনক্ষম ইউরিয়া উৎপাদনকারি এই কারখানায় প্রতিদিন ৪৫ মিলিয়ন ঘন ফুট গ্যাসের প্রয়োজন হয়। চাহিদা মাফিকের তুলনায় গ্যাসের চাপ কম থাকায় চলতি বছরের ৫ সেপ্টেম্বর তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রবিউশন কোম্পানি যমুনা সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। গ্যাস না থাকায়  অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ করে দেয় কারখানা কর্তৃপক্ষ। এরপর ৭২ দিন বন্ধ থাকার পর পুনরায় গ্যাস সংযোগ সচল করলে আজ শুক্রবার মধ্যরাত থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু করে কারখানা কর্তৃপক্ষ। বর্তমানে এই কারখানা দেশের ১৬ জেলার সারের চাহিদা মিটিয়ে থাকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা