× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পঞ্চম দফা অবরোধ

শেষ দিনে নিরুত্তাপ রাজধানী, বাইরে বিক্ষিপ্ত সংঘর্ষ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩ ২১:৪২ পিএম

আপডেট : ১৬ নভেম্বর ২০২৩ ২২:৩৭ পিএম

নেত্রকোণার ঢাকা-মদন সড়কের খাজান্তি ব্রিজ এলাকায় প্রধান নির্বাচন কমিশনারের কুশপুত্তলিকা দাহ করেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। প্রবা ফটো

নেত্রকোণার ঢাকা-মদন সড়কের খাজান্তি ব্রিজ এলাকায় প্রধান নির্বাচন কমিশনারের কুশপুত্তলিকা দাহ করেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। প্রবা ফটো

পঞ্চম দফায় বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের শেষ দিনে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাজধানীতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটলেও কয়েকটি জেলায় যানবাহনে অগ্নিসংযোগ-ভাঙচুর ও বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া গেছে। রাজধানীতে বৃহস্পতিবার যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। যাত্রী সংকটের কারণে দূরপাল্লার বেশিরভাগ বাস ছেড়ে না গেলেও লঞ্চ চলাচল করেছে। বৃহস্পতিবার রাজধানীর কয়েকটি এলাকায় পিকেটিং করেছেন বিএনপি ও সমমনা দলের নেতাকর্মীরা। বৃহস্পতিবার রাজধানীতে কোথাও যানবাহনে অগ্নিসংযোগ কিংবা ভাঙচুরের খবর পাওয়া না গেলেও রাজধানীর বাইরে কয়েকটি এলাকায় বাসে আগুন ও ট্রাক ভাঙচুর হয়েছে। পিকেটিং করতে গিয়ে আটক হয়েছেন বিএনপি ও জামায়াতের কয়েকজন নেতাকর্মী। 

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সারা দেশে সতর্ক পাহারায় ছিলেন পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা। ঢাকায় ৩৩ প্লাটুন ও সারা দেশে ১৮১ প্লাটুন বিজিবি এবং রাজধানীতে র‍্যাবের ১৬০টি এবং সারা দেশে ৪৬০টি টইল দল মোতায়েন ছিল। রাজধানীর বিভিন্ন এলাকায় জলকামান, রায়টকারসহ দাঙ্গা দমন সরঞ্জাম নিয়ে পুলিশকে টহল দিতে দেখা গেছে। 

ফায়ার সার্ভিস জানিয়েছে, পঞ্চম দফার অবরোধে গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার রাত ৭টা পর্যন্ত সারা দেশে ১৮টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে। 

এদিকে বিএনপি-জামায়াতের চলমান অবরোধ কর্মসূচিতে বাসে আগুনসহ যত নাশকতার চেষ্টা হচ্ছে, তা প্রচেষ্টার তুলনায় অনেক কম বলে মনে করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বৃহস্পতিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ড. খ. মহিদ উদ্দিন। ঢাকার বিভিন্ন এলাকা থেকে ককটেল বিস্ফোরণ, বিস্ফোরক সরঞ্জামসহ ১২ জনকে গ্রেপ্তারের বিষয় জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বুধবার রাতে রাজধানীর ভাষানটেক এলাকা থেকে আটজন, শাহআলী থেকে একজন ও শাহবাগ এলাকা থেকে তিনজনকে গ্রেপ্তার করা হয়। তারা হলেনÑ মাহফুজ হোসেন মুনা, মো. ইয়াছিন, মো. ফরহাদ, মো. মাহি, মো. আউলাদ হোসেন, মো. নাছিম, মো. আমজাদ আলী হোসেন, মো. তানভীর হোসেন, মো. নিজাম উদ্দিন জসিম, নূর মোহাম্মদ শিকদার, মোহাম্মদ বখতিয়ার চৌধুরী ওরফে শাহীন ও মো. রুবেল। তাদের মধ্যে নিজাম উদ্দিন জসিম রূপনগর থানা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক। গ্রেপ্তার বাকিরাও অবরোধের কর্মসূচির সমর্থক, তবে তাদের রাজনৈতিক পরিচয় যাচাইবাছাই করা হচ্ছে।

অতিরিক্ত কমিশনার বলেন, ‘ডিএমপি সভা-সমাবেশসহ ঢাকায় বিভিন্ন কর্মসূচির বিষয়ে অনেক আন্তরিক। গত চার মাস ধরে ঢাকায় রাজনৈতিক-সামাজিকসহ বিভিন্ন কর্মসূচিতে ডিএমপি পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার চেষ্টা করেছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এরপরেও আমাদের কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা প্রত্যক্ষ করতে হয়েছে।’

তিনি বলেন, ‘আমরা বেশকিছু জায়গায় বিস্ফোরকজাতীয় বিভিন্ন সামগ্রী ব্যবহারের প্রচেষ্টা লক্ষ করেছি। বৃহস্পতিবার ভাষানটেকে একটি নির্মাণাধীন ভবনে বিস্ফোরক সামগ্রীসহ জমায়েত হওয়া আটজনকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে। তাদের কাছ থেকে যেসব নাশকতাসামগ্রী উদ্ধার করা হয়েছে, সেসব ব্যবহার করতে পারলে নাশকতার ব্যাপকতা আরও বাড়তে পারত।’

ড. খ. মহিদ উদ্দিন বলেন, জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ঢাকার বিভিন্ন এলাকাতে নাশকতার প্রয়াস বেড়েছে। কয়েকটি এলাকায় ককটেল ছুড়ে মেরেছে, তবে পুলিশি তৎপরতার কারণে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

র‌্যাবের গ্রেপ্তার

বৃহস্পতিবার রাজধানীর মিরপুর মডেল থানা এলাকায় অভিযান পরিচালনা করে আশুলিয়া ইউনিয়ন ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক এবং যুবদলের সাংগঠনিক সম্পাদক মন্টু মিয়াকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া নাশকতার মামলায় খুলনার বিএনপির যুগ্ম আহ্বায়ক (দিঘলিয়া) গাজী মো. এনামুল হাসান মাসুমকে ডেমরা থেকে গ্রেপ্তার করে র‌্যাব-১০। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থান হতে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত সর্বমোট ১৭ জনকে গ্রেপ্তার করা হয়। গত ২৮ অক্টোবর থেকে বৃহস্পতিবার পর্যন্ত হামলা, নাশকতাসহ পরবর্তী সময়ে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত ৪৭৪ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

দুই দিনে ১৮ যানবাহনে আগুন

বিএনপিসহ বিরোধী দলগুলোর অবরোধ ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্যেও যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। বিরোধী রাজনৈতিক দলগুলোর ডাকা পঞ্চম দফার অবরোধে সারা দেশে ১৮টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস জানায়, গত ১৪ নভেম্বর মঙ্গলবার থেকে ১৬ নভেম্বর বৃহস্পতিবার রাত ৭টা পর্যন্ত মোট উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ১৬টি যানবাহনে আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এ ঘটনায় ১৮টি যানবাহনে আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে ঢাকা সিটিতে ৫টি, ঢাকা বিভাগে (দোহার, টাঙ্গাইল) ২টি, বরিশাল বিভাগ (ঝালকাঠি) ১টি, রাজশাহী বিভাগে (নাটোর, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ) ৫টি, চট্টগ্রাম বিভাগে (চট্টগ্রাম, চাঁদপুর) ২টি, সিলেট বিভাগে (সিলেট সদর) ১টি ঘটনা ঘটে। এ ঘটনায় ৭টি বাস, ৩টি কাভার্ড ভ্যান, ৫টি ট্রাক, ২টি লেগুনা, ১টি ট্রেন পুড়ে যায়। এই আগুন নির্বাপণ করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২৮ ইউনিট ও ১৫৩ জন জনবল কাজ করে।

নেত্রকোণায় সিইসির কুশপুত্তলিকা দাহ 

তফসিল ঘোষণার প্রতিবাদে বৃহস্পতিবার সকালে নেত্রকোণার ঢাকা-মদন সড়কের খাজান্তি ব্রিজ এলাকায় বিক্ষোভ মিছিল ও আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এ সময় সরকার ও নির্বাচন কমিশনের পদত্যাগ দাবিতে তারা বিভিন্ন স্লোগান দেন এবং প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কুশপুত্তলিকা দাহ করেন। 

এ ছাড়া লক্ষ্মীপুর, ঝিনাইদহের কালীগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় বিএনপির নেতাকর্মীদের বিক্ষোভ মিছিলের খবর পাওয়া গেছে। 

জামায়াত-শিবিরের মিছিলে বাধা, আটক ২৪

অবরোধের সমর্থনে বৃহস্পতিবার ভোরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের হাজীগঞ্জ এলাকায় মিছিল বের করেন জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। এ সময় আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ধাওয়া দিয়ে ১২ জনকে আটক করেন। একই সময় পুলিশ সদস্যরা আরও ৪ জনকে আটক করেন। আটক ১৬ জনকে সিদ্ধিরগঞ্জ থানায় নেওয়া হয়েছে। যাচাইবাছাইয়ের পর তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ওসি গোলাম মোস্তফা। 

বরিশালের উজিরপুরে ঢাকা-বরিশাল মহাসড়কের নতুন শিকারপুর বাসস্ট্যান্ড এলাকায় বৃহস্পতিবার দুপুরে ঝটিকা মিছিল বের করেন ছাত্রশিবিরের নেতাকর্মীরা। খবর পেয়ে স্থানীয় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা ধাওয়া দিলে শিবিরের নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। পরে পুলিশ সেখান থেকে সাতজনকে আটক করে। তাদের কাছ থেকে ছয়টি ককটেল জব্দ করা হয়েছে এবং এ ঘটনায় বিস্ফোরক আইনে মামলা হয়েছে বলে জানিয়েছেন উজিরপুর মডেল থানার ওসি জাফর আহমেদ। 

এ ছাড়া বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরার দেবহাটা উপজেলায় বাহেরা বাজার এলাকায় ঝটিকা মিছিল বের করেন শিবিরের নেতাকর্মীরা। এ সময় তারা যানবাহন ভাঙচুরের চেষ্টা চালালে স্থানীয়রা শিবিরের এক কর্মীকে আটক করে পুলিশের সোপর্দ করেন। 

এর আগে বৃহস্পতিবার ভোরে রাজশাহী মহানগরের জিরো পয়েন্ট এলাকা থেকে রমজান আলী নামে এক নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। মহানগর পুলিশের মুখপাত্র জামিলুর ইসলাম জানান, সকালে জিরো পয়েন্ট এলাকায় দায়িত্ব পালনের সময় পুলিশের একটি টহল দলকে বারবার মোবাইল ফোনে ভিডিও করছিলেন রমজান। তার গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি নগরীর মতিহার থানা জামায়াতের সহকারী আমির। 

বাম জোটের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আহত ২০ 

তফসিল প্রত্যাখ্যান করে বৃহস্পতিবার আধা বেলা হরতাল কর্মসূচি পালন করেছে বাম গণতান্ত্রিক জোট। হরতাল সমর্থনে বৃহস্পতিবার সকাল পৌনে ৭টার দিকে নারায়ণগঞ্জ শহরের ২ নম্বর রেলগেট এলাকায় জোটের নেতাকর্মীরা মিছিল বের করলে পুলিশ তাদের বাধা দেয়। তবে সিপিবির জেলা শাখার সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী অভিযোগ করেছেন, পুলিশ তাদের মিছিল লাঠিচার্জ করেছে এবং এতে অন্তত ২০ নেতাকর্মী আহত হয়েছেন। লাঠিচার্জের অভিযোগ অস্বীকার করেছেন নারায়ণগঞ্জ মডেল থানার ওসি শাহাদাত হোসেন। 

হরতাল সমর্থনে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিক্ষোভ মিছিল করেছেন বাম ছাত্রসংগঠনের নেতাকর্মীরা। এতে আশুলিয়া থানার পুলিশ বাধা দিলে নেতাকর্মীরা সেখানে বিক্ষোভ সমাবেশ করেন। পুলিশ দাবি করেছে, কাউকে বাধা দেওয়া হয়নি। 

বগুড়ার সাতমাথা এলাকায়ও হরতালের সমর্থনে মিছিল করেছে গণতান্ত্রিক জোট। 

ইসলামী আন্দোলনের বিক্ষোভ-মিছিল

তফসিল ঘোষণার প্রতিবাদে রংপুর, কুড়িগ্রাম, ফেনী, লক্ষ্মীপুর, পঞ্চগড়ে বিক্ষোভ মিছিল, সংক্ষিপ্ত সমাবেশ ও পথসভা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাকর্মীরা। এসব কর্মসূচিতে অংশ নিয়ে দলটির নেতারা বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচনের যে তফসিল ঘোষণা করা হয়েছে; তা জনগণের কাম্য ছিল না। সরকার ও নির্বাচন কমিশন জনগণের অনুভূতি বুঝতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। জনগণ এই পাতানো নির্বাচনে অংশ নেবে না। 

সাতক্ষীরায় গাড়ি ভাঙচুরের চেষ্টাকালে ছাত্রশিবিরের এক কর্মীকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয় লোকজন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা