× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ

হামলার আতঙ্কে ক্যাম্পাস ছাড়াল বেশিরভাগ শিক্ষার্থী

বরিশাল প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩ ২২:৪৭ পিএম

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩ ২৩:২৯ পিএম

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ। প্রবা ফটো

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ। প্রবা ফটো

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে প্রতিপক্ষের হামলার ঘটনায় হল ও ক্যাম্পাস ছেড়েছে সাধারণ শিক্ষার্থীরা।মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ মো. খলিল উদ্দিনে। এর আগের দিন মিছিলে অংশগ্রহণ করাকে কেন্দ্র করে সাধারণ শিক্ষার্থীদেরকে মারধর করে কলেজ ছাত্রলীগ নেতা। 

অধ্যক্ষ মো. খলিল উদ্দিন বলেন, ‘গতকাল রাতে কলেজে আবাসিক ছাত্রদের ওপর সন্ত্রাসীরা হামলা করে। এ ঘটনার পর নিরাপত্তার আতঙ্কে ৯০ শতাংশ শিক্ষার্থী হল ও ক্যাম্পাস ছেড়েছে। শিক্ষার্থীদেরকে ক্যাম্পাসে নিরাপত্তা দেওয়ার নিশ্চিয়তা দিয়েছি। তারপরও বাইরের হামলার শিকার হওয়ার আশঙ্কায় তারা চলে গেছে। তাদের তো থামিয়ে রাখা যায় না।’

অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে সন্ধ্যায় থানায় গিয়ে আবেদনও করা হয়েছে। তারাও নিরাপত্তা দিতে নিশ্চিয়তা দিয়েছেন। তবুও শিক্ষার্থীরা চলে গেছে। শিক্ষার্থীরা বিভিন্ন জেলা-উপজেলা থেকে এসেছে। তাদের পরিবারও আতঙ্কে রয়েছে। পরিবারের চাপে হয়তো চলে গেছে। 

হামলার ঘটনায় থানায় কোনো অভিযোগ দিয়েছেন কি-না জানতে চাইলে অধ্যক্ষ বলেন, হামলায় আহত ৪ শিক্ষার্থী হাসপাতালে রয়েছে। তারা মামলা করবে কি-না, সেটা তাদের বিষয়। কলেজের পক্ষ থেকে মামলা করা হবে না।

শিক্ষার্থীদের পাঠদান সম্পর্কে তিনি বলেন, আতঙ্কে চলে যাওয়ায় পাঠদান বন্ধ রয়েছে। কবে নাগাদ শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে পারব সেই নিশ্চিয়তা নেই। তাই বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়কে অবহিত করে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। অনলাইনেও পাঠদানের ব্যবস্থা করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

হল ত্যাগ করা শিক্ষার্থী সোহান জানান, কলেজের ৬ ব্যাচে ৫০০ শিক্ষার্থী রয়েছে। আমরা সকলেই আতঙ্কিত। কলেজ বন্ধ হয়নি। তবু হল ও ক্যাম্পাস ত্যাগ করতে হয়েছে। 

হামলায় আহত শিক্ষার্থী আতিক শাহরিয়া বলেন, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে ভোকেশনাল ও পলিটেকনিকে কোটা বাতিলের দাবিতে গত বুধবার থেকে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন করছেন। সোমবার কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করতে এসেছিল পানি সম্পদ প্রতিমন্ত্রী। তার আগমন উপলক্ষে আন্দোলন কর্মসূচি স্থগিত রেখে মিছিলে অংশ নিতে বলে কলেজের ছাত্রলীগ নেতা সাকিব ভুইয়া। অংশ নিতে অপরাগতা প্রকাশ করলে আমাদের ওপর তারা ক্ষিপ্ত হয়। এ নিয়ে বিকালে তাদের সঙ্গে তর্ক-বির্তক হয়। তখন আমাদের ওপর হামলারও চেষ্টা করা হয়। এতে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার জন্য কলেজ অধ্যক্ষের কাছে বিচার দেওয়া হয়। 

শাহরিয়ার অভিযোগ বলেন, ক্ষুদ্ধ সাকিব ভুইয়ার নেতৃত্বে কলেজের ১০-১২ জন শিক্ষার্থী ও বহিরাগত ২০-২৫ জন রামদা, স্ট্যাম্প, লাঠিসোঁটা নিয়ে রাত আটটার দিকে ছাত্রাবাসে হামলা করে। তারা অন্তত ১৫ জন শিক্ষার্থীকে পিটিয়ে ও কুপিয়ে আহত করে। এর মধ্যে তিনজন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছে।

ঘটনার পর সাধারণ শিক্ষার্থীরা গাছ ফেলে এক ঘণ্টা বরিশাল-ভোলা সড়ক অবরোধ করে।

সদর উপজেলার চাদপুরা ইউনিয়ন চেয়ারম্যান এইচএম জাহিদ বলেন, পুলিশ এসে শিক্ষার্থীদের শান্ত করে ক্যাম্পাসে ফিরিয়ে অবরোধ তুলে নেয়। 

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের এক স্টাফ বলেন, পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন গতকাল। এর আগে কলেজের ছাত্রলীগ নেতা সাকিব ভুইয়া ও মাইন চৌধুরী সাধারণ শিক্ষার্থীদের শুভেচ্ছা মিছিলে অংশ নিতে নির্দেশ দেয়। তখন একদল শিক্ষার্থী মন্ত্রীকে কটূক্তি করে। এ সময় মাইন চৌধুরী এর প্রতিবাদ করে। পরে সাকিব ভুইয়ার নেতৃত্বে হামলা করা হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা