× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৫ দিন আগেই সাদিকের বিদায়, ৮০০ কোটি বরাদ্দ পেল বরিশাল

সাইদ মেমন,বরিশাল

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩ ২২:২০ পিএম

আপডেট : ১০ নভেম্বর ২০২৩ ০১:০৫ এএম

বরিশাল নগরীর উন্নয়নে প্রায় ৮০০ কোটি টাকা বরাদ্দের ঘোষণায় বৃহস্পতিবার দুপুরে নগরীর সোহেল চত্বরে মিষ্টি বিতরণ। প্রবা ফটো

বরিশাল নগরীর উন্নয়নে প্রায় ৮০০ কোটি টাকা বরাদ্দের ঘোষণায় বৃহস্পতিবার দুপুরে নগরীর সোহেল চত্বরে মিষ্টি বিতরণ। প্রবা ফটো

বরিশাল সিটি করপোরেশনের মেয়র পদের দায়িত্ব হস্তান্তর করেছেন সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। মেয়াদ শেষ হওয়ার পাঁচ দিন আগেই প্যানেল মেয়র-১-এর কাছে দায়িত্ব বুঝে দিলেন তিনি। এই আনুষ্ঠানিকতা শেষ করে তার চলে যাওয়ার পর বরাদ্দ পাওয়ার খবর পায় করপোরেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে দক্ষিণের এই নগর উন্নয়নে প্রায় ৮০০ কোটি টাকা অনুমোদন করেন। দীর্ঘদিন পর এত বড় বরাদ্দ আসায় আনন্দ মিছিল করেছেন স্থানীয়রা। তারা বলছেন, নির্বাচনের আগে মেয়র খোকন সেরনিয়াবাত যে আশ্বাস দিয়েছিলেন, তা পূরণ হতে শুরু করেছে। দ্রুত সময়ের মধ্যে বরাদ্দ পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নবনির্বাচিত মেয়র খোকন সেরনিয়াবাত।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকাল ১০টার দিকে নগর ভবনে আসেন বিদায়ি মেয়র সাদিক আবদুল্লাহ। দায়িত্ব হস্তান্তরের আগে কর্মকর্তাদের কাছে ভুল-ত্রুটির ক্ষমা চেয়ে নতুন মেয়রকে সহযোগিতার আহ্বান জানান। পরে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের দেওয়া বিদায় সংবর্ধনা নেন তিনি।

নগর ভবনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বিদায়ি মেয়র স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর সিটি মেয়রের পদ থেকে অব্যাহতি চেয়ে আবেদন জমা দিয়েছেন। ওই আবেদন নিয়মতান্ত্রিকভাবে মন্ত্রণালয়ে পাঠানো হবে। আনুষ্ঠানিকতা শেষ করে তিনি বেলা ১১টার পর নগর ভবন ত্যাগ করেন।

স্বপন আরও বলেন, আগামী ১৩ নভেম্বর পর্যন্ত তার দায়িত্বে থাকার মেয়াদ ছিল। কিন্তু পাঁচ দিন আগে অব্যাহতি নেওয়ায় প্যানেল মেয়র-১ রুটিন দায়িত্ব পালন করবেন। আগামী ১৪ নভেম্বর নতুন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত দায়িত্ব গ্রহণ করবেন।

প্যানেল মেয়র-২ রফিকুল ইসলাম খোকন প্রতিদিনের বাংলাদেশকে জানান, সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সকালে নগরীর মুসলিম গোরস্তানে তার প্রয়াত মা সাহান আরা বেগমের কবর জিয়ারত করেন। সেখান থেকে নগর ভবনে যান। সেখানে অস্থায়ী মঞ্চে কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বক্তব্য দেন। পরে প্যানেল মেয়র-১ গাজী নইমুল হোসেনের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে দেওয়া বক্তব্যে বিদায়ি মেয়র বলেন, ‘আজ থেকে আমি জনতার কাতারে ফিরে যাচ্ছি। আমার জন্য সবাই দোয়া করবেন। সবই করেছি, সিটি করপোরেশনের জন্য। ব্যক্তিগত স্বার্থ আমার ছিল না। সবকিছু ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।’

প্রায় ৮০০ কোটি টাকা বরাদ্দের খবরে আনন্দ মিছিল

সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পরপরই নগর উন্নয়নে প্রায় ৮০০ কোটি টাকা বরাদ্দের ঘোষণায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়েছে।বৃহস্পতিবার দুপুরে নগরীর সোহেল চত্বর দলীয় কার্যালয় থেকে আনন্দ মিছিল বের করা হয়। মিছিলের পর মিষ্টি বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা লস্কর নুরুল হক। তিনি প্রতিদিনের বাংলাদেশকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের অনুষ্ঠিত সভায় ৩৯ হাজার ৩৪৪ কোটি টাকা ব্যয়ের ৪৪ প্রকল্প অনুমোদন দিয়েছেন। এর মধ্যে প্রায় ৭৯৭ কোটি টাকা ব্যয়ে বরিশাল সিটি করপোরেশন এলাকায় বিভিন্ন রাস্তা উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন ও বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে প্রকল্প অনুমোদন দিয়েছেন। এ খবর পেয়ে তিনিসহ মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব, বরিশাল বিএম কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি মঈন তুষারের নেতৃত্বে তাৎক্ষণিক দলীয় কার্যালয় থেকে আনন্দ মিছিল বের করা হয়। মিছিল শেষে নগরীর সদর রোডে মিষ্টি বিতরণ করা হয়েছে।

বরাদ্দ পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। তিনি বলেন, আমরা বরিশালবাসী জননেত্রী শেখ হাসিনার কাছে চিরকৃতজ্ঞ। তিনি আমাদের যে বরাদ্দ দিয়েছেন, বরিশালবাসী সারা জীবন তাকে স্মরণ রাখবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা