× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই বছর ধরে বন্ধ অস্ত্রোপচার কক্ষ, বিপাকে প্রসূতিরা

এম এ হান্নান, বাউফল (পটুয়াখালী)

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩ ১২:৫৫ পিএম

আপডেট : ০৬ নভেম্বর ২০২৩ ১৩:৩৫ পিএম

দুই বছর ধরে বন্ধ অস্ত্রোপচার কক্ষ, বিপাকে প্রসূতিরা

দুই বছর ধরে তালা ঝুলছে পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসূতি অস্ত্রোপচার কক্ষে। চিকিৎসক সংকটে তালাবদ্ধ অবস্থায় নষ্ট হচ্ছে কোটি টাকার আধুনিক সরঞ্জাম। ফলে বাধ্য হয়ে বেসরকারি ক্লিনিকের দ্বারস্থ হতে হচ্ছে সেবাপ্রার্থীদের। এতে চিকিৎসার বিপুল ব্যয় নিয়ে হিমশিম খেতে হয় প্রান্তিক জনগোষ্ঠীর। আর এই সুযোগে ফুলে ফেঁপে উঠছে নামসর্বস্ব ব্যক্তিমালিকানাধীন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলো।

হাসপাতাল সূত্রে জানা যায়, ২০২১ সালের শুরুতে ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন ভবনে মা ও প্রসূতি ইউনিটে স্থাপন করা হয় অত্যাধুনিক প্রসূতি অস্ত্রোপচার কক্ষ। ওই বছরের ২৩ জুন হয় প্রথম এবং ২৭ জুলাই হয় সর্বশেষ অস্ত্রোপচার। এর কিছুদিন পরই গাইনি বিশেষজ্ঞ ও সার্জন নূপুর আক্তার ও অ্যানেস্থেসিয়া চিকিৎসক জামশেদ অন্যত্র বদলি হয়ে যান। এতেই তালাবদ্ধ হয়ে পড়েছে অস্ত্রোপচার কক্ষটি। পরে এখন পর্যন্ত আর নিয়োগ হয়নি কোনো গাইনি সার্জন ও অ্যানেস্থেসিয়া বিশেষজ্ঞের।

সরেজমিনে দেখা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের দ্বিতীয় তলায় অবস্থিত প্রসূতি অস্ত্রোপচার কক্ষটির দরজায় তালা ঝুলছে। দীর্ঘদিন কক্ষটি তালাবদ্ধ থাকায় ভেতরে অযত্ন অবহেলায় ধুলোবালির আস্তরণ জমেছে কোটি টাকা মূল্যের আধুনিক যন্ত্রপাতিতে।

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতাল সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, হাসপাতালে প্রসূতি অস্ত্রোপচার না হওয়ায় সুযোগে হাসপাতালের অদূরে ও উপজেলার আনাচে-কানাচে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে নামসর্বস্ব ক্লিনিক। স্বাস্থ্য বিভাগের সুষ্ঠু তদারকি না থাকায় এসব ক্লিনিকে প্রায়ই ঘটছে প্রসূতি ও নবজাতকের মৃত্যু। অন্যদিকে খরচও হচ্ছে কয়েকগুণ।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের গত ২৬ আগস্ট উপজেলার কালিশুরী বন্দরে মাজেদা মেমোরিয়াল ক্লিনিকে ভুল চিকিৎসায় লিমা আক্তার নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে বলে অভিযোগ ওঠে। একই ক্লিনিকে ২০২০ সালেও হ্যাপী বেগম নামে এক প্রসূতির মৃত্যু হয়। ২০২১ সালে কালিশুরী বন্দরের নিউ লাইফ কেয়ার ক্লিনিকে সাথি আক্তার নামে এক প্রসূতির মৃত্যু হয়। এ ঘটনায় নিহতের পরিবার মামলাও করে। ২০১৯ সালের ২ এপ্রিল উপজেলার কালাইয়া লঞ্চঘাট এলাকায় সাহেদা গফুর হাসপাতালে অস্ত্রোপচার কক্ষে জুলিয়া বেগম নামের এক প্রসূতিসহ নবজাতকের মৃত্যু হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অদূরে নিরাময় ক্লিনিকে ২০১৭ সালে মাকসুদা নামে এক প্রসূতির পেটে গজ রেখেই অস্ত্রোপচার করেন অর্জুন নামে এক চিকিৎসক। পরে প্রকাশ হয় কোনো ডিগ্রি ছাড়াই নিজেকে চিকিৎসক দাবি করে সিজারিয়ান অপারেশ করে আসছিলেন ওই ভুয়া চিকিৎসক। বিষয়টি উচ্চ আদালতের নজরে এলে প্রসূতি নারীকে ৯ লাখ টাকা ক্ষতিপূরণের আদেশ দেওয়া হয়।

স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকের সামনের সেবা ক্লিনিকে কর্তৃপক্ষের অবহেলা ও ভুল চিকিৎসায় ২০১৫ সালের ৮ ডিসেম্বর মরিয়ম বেগম, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর রিপা রানী, ২০২১ সালে ৩ আগস্ট লিপি বেগম ও ২০২৩ সালের ১৪ মে আখিনুরের মৃত্যুর অভিযোগ ওঠে।

ভুক্তভোগীদের অভিযোগ, স্থানীয়ভাবে এসব ক্লিনিকের মালিকরা প্রভাবশালী হওয়ায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর পর থানায় অভিযোগ দিলেও আইনের আওতায় আনা সম্ভব হয় না। অনেক সময় মৃত্যুর ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ক্লিনিক সিলগালা করা হলেও অদৃশ্য জাদুর পরশে পুনরায় চালু হয়।

উপজেলার পূর্বকালাইয়া গ্রামের বাসিন্দা সোহরাব হোসেন বলেন, ‘৮ মাস আগে আমার সন্তানসম্ভবা স্ত্রীকে নিয়ে হাসপাতালে যাই। নরমালভাবে সন্তান প্রসবে জটিলতা দেখা দেওয়ায় হাসপাতালে ডাক্তার না থাকায় স্থানীয় একটি ক্লিনিকে সিজার করি। যার ব্যয় বহনে আমার ধারদেনা করতে হয়।’

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা বলেন, ‘চিকিৎসক সংকটের কারণে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। এখানে কোনো চিকিৎসক আসতে চায় না। পদায়ন করা হলে মন্ত্রাণালয়ে তদবির করে অন্যত্র চলে যায়। ঊধ্বর্তন কর্তৃপক্ষের কাছে একাধিকবার চাহিদাপত্র পাঠিয়েছি।’

জেলা সিভিল সার্জন এসএম কবির হাসান বলেন, শুধু বাউফল নয়, জেলার বিভিন্ন হসপাতালেই প্রসূতি অস্ত্রোপচার বন্ধ রয়েছে। চিকিৎসক সংকট দূর করতে মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। পদায়ন হলে সমস্যার সমাধান হবে। এ ছাড়া এলাকার অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের সমন্বয়ে অভিযান পরিচালনা করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা