× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রবারণা পূর্ণিমা

কল্পজাহাজে সম্প্রীতির মহামিলন

কক্সবাজার অফিস

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩ ২৩:২২ পিএম

আপডেট : ২৯ অক্টোবর ২০২৩ ২৩:২৩ পিএম

কল্পজাহাজে সম্প্রীতির মহামিলন

প্রবারণা পূর্ণিমায় ফানুসের আলোয় রঙিন হওয়ার পর কল্পজাহাজ ভাসাল কক্সবাজারের বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ। বাঁশ, কাঠ, বেত ও রঙবেরঙের কাগজের ওপর কারুকাজে তৈরি সাতটি কল্পজাহাজ ভাসায় তারা। প্রবারণা পূর্ণিমা পালনের পরদিন রবিবার (২৯ অক্টোবর) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে কল্পজাহাজ ভাসানোর এ উৎসব। জেলার রামু উপজেলায় বাঁকখালী নদীর চেরাংঘাটে উৎসবে অংশ নেয় সকল বয়সের মানুষ। শতবছরের ঐতিহ্যবাহী উৎসব যেন নির্মল আনন্দ আর সৌহার্দ্য-সম্প্রীতির সুদৃঢ় বন্ধন। বৌদ্ধ, সনাতন, মুসলিম, খ্রিস্ট ধর্মাবলম্বীসহ পর্যটকদের সম্প্রীতির মহামিলনমেলায় পরিণত হয় উৎসবটি। এবারের প্রতিপাদ্য ছিল ‘সম্প্রীতির জাহাজে ফানুসের আলোয় দূর হোক সাম্প্রদায়িক অন্ধকার’।

সরেজমিন দেখা গেছে, কল্পজাহাজে ভাসিয়ে দেওয়া হলো সিংহ, ঘোড়া, ময়ূর। এমনকি পাখিও। বুদ্ধের আসন ও বৌদ্ধ প্যাগোডার আকৃতিতে দৃষ্টিনন্দন সাতটি কল্পজাহাজে ঢোল, কাঁসর, মন্দিরাসহ নানা বাদ্যের তালে শিশু-কিশোর ও যুবকরা মেতে ওঠেন বাঁধভাঙা আনন্দে। আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূণির্মা পর্যন্ত তিন মাস বর্ষাব্রত পালনের শেষদিন প্রবারণা পূর্ণিমা অত্যন্ত জমকালোভাবে পালনের ধারাবাহিকতায় চলে জাহাজ ভাসানোর উৎসব।

কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের অংশগ্রহণে বারেবারেই ধর্মের সীমারেখা অতিক্রম করে কল্পজাহাজ ভাসানোর উৎসব মূলত সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে। সাম্প্রদায়িকতার বিষবাষ্পের এ যুগে অসাম্প্রদায়িক চেতনার সম্প্রীতির মহামিলনমেলায় পরিণত হয়েছে শতবছর ধরে চলা কল্পজাহাজ ভাসানোর এই উৎসব।

রামু কেন্দ্রীয় প্রবারণা ও জাহাজ ভাসানো উৎসব উদযাপন পরিষদের সভাপতি অর্পণ বড়ুয়া বলেন, ‘প্রায় দুইশ বছর আগে মংরাজ ম্রাজংব্রান জাহাজ ভাসানোর উৎসব প্রথম আয়োজন করেন। প্রবারণা পূর্ণিমায় একসঙ্গে মিলিত হওয়ার জন্য এ আয়োজন চলত। রামু শতবছর ধরে ঐতিহ্যবাহী এ উৎসব লালন করে আসছে।

প্রবারণা পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় উৎসব, যা আশ্বিনী পূর্ণিমা নামেও পরিচিত। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। আশ্বিন মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালন করা হয়। রামুর উৎসবে শ্রীকুল পুরাতন বৌদ্ধবিহারের অধ্যক্ষ ভদন্ত উ. ছেকাচারা মহাথের, জেলা প্রশাসক, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা মুস্তফা প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা