× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিরুত্তাপ হরতাল বন্দরে প্রভাব পড়েনি কার্যক্রমে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩ ২৩:১৪ পিএম

নিরুত্তাপ হরতাল বন্দরে প্রভাব পড়েনি কার্যক্রমে

বিএনপি-জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে তেমন কোনো প্রভাব পড়েনি দেশের অন্যতম তিন বন্দর মোংলা, হিলি ও বাংলাবান্ধায়। দিনভরই স্বাভাবিক ছিল আমদানি-রপ্তানি কার্যক্রম। রবিবার (২৯ অক্টোবর) সকালে বন্দর ইয়ার্ড থেকে পণ্য খালাস কিছুটা কম থাকলেও দুপুরের পর থেকে স্বাভাবিক হয়ে যায়। এ ছাড়া স্থলবন্দরে যথারীতি প্রবেশ করে ভারতীয় ট্রাক। অব্যাহত ছিল পাসপোর্টধারী যাত্রীদের যাওয়া-আসার কার্যক্রমও। তবে পণ্যবাহী দূরপাল্লার কোনো ট্রাক বন্দর থেকে ছেড়ে যেতে দেখা যায়নি।

মোংলা : হরতালে দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলা বন্দরে পণ্যবোঝাই ও খালাস কাজ চলেছে স্বাভাবিক গতিতে। একই সঙ্গে মোংলা ইপিজেড ও শিল্পাঞ্চলে উৎপাদনও ছিল যথারীতি। মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকুরুজ্জামান এসব তথ্য নিশ্চিত করে জানান, অন্যান্য দিনের মতো বন্দরের সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

এদিকে বাগেরহাট জেলায়ও ঢিলেঢালাভাবে পালিত হয়েছে হরতাল। আগের মতোই জেলা ও উপজেলা শহরগুলেতে চলছে রিকশা, ভ্যান ও অটোরিকশা। খোলা রয়েছে ব্যাংক-বীমা, অফিস-আদালত ও শিক্ষাপ্রতিষ্ঠান। তবে বাগেরহাট থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো পরিবহন। সকাল থেকে বাগেরহাট-খুলনা-বরিশাল-বেনাপোল রুটে বাস চলাচল স্বাভাবিক ছিল। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তার কারণে বাগেরহাটের কোথাও হরতালের সমর্থনে জামায়াত-শিবিরের কোনো পিকেটিং লক্ষ করা যায়নি।

নাশকতা এড়াতে প্রধান প্রধান সড়কসহ গুরুত্বপূর্ণ এলাকায় পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যাপক সতর্কাবস্থায় দেখা গেছে। বিশেষ করে জামায়াত অধ্যুষিত এলাকায় বেশি নিরাপত্তা গ্রহণ করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বাগেরহাট জেলা পুলিশের মিডিয়া সেলের প্রধান সমন্বয়ক বাবুল আক্তার বলেন, হরতালে যেকোনো সহিংসতা এড়াতে সতর্কাবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

হিলি : দিনাজপুরের হিলি স্থলবন্দরেও হরতালের কোনো প্রভাব পড়েনি। বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য স্বাভাবিক ছিল। এ ছাড়া হিলি ইমিগ্রেশন দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের পারাপার স্বাভাবিক থাকে। 

রবিবার বেলা ১১টায় ভারত থেকে পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়। হিলি বন্দরের পানামা পোর্ট কর্তৃপক্ষ জানায়, হিলি শুল্ক স্টেশনের সকল বিভাগ ও বন্দরের সকল কার্যক্রম সকাল থেকেই স্বাভাবিক গতিতে চলছে। বন্দরে পণ্য ওঠানামা ও পণ্য সরবরাহ কার্যক্রম সচল রয়েছে। বাংলাদেশি ট্রাক পণ্য নিয়ে বন্দরের ভেতরে ও বাইরে গোডাউনগুলোতে লোড-আনলোড চলছে। বাংলাদেশি ট্রাকগুলো পণ্য নিয়ে দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে না।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি শেখ আশরাফুল জানান, ইমিগ্রেশন দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক ছিল আগের মতোই। হাকিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সায়েম মিয়া জানান, জনগণের জানমালের নিরাপত্তা রক্ষার্থে স্থলবন্দর এলাকাসহ বিভিন্ন মোড়ে পুলিশ মোতায়েন ছিল।

বাংলাবান্ধা : পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের কার্যক্রম কোনো ধরনের ব্যাঘাত ছাড়াই চলেছে। প্রতিদিনের মতোই হয়েছে পণ্য ওঠানামার কাজ। অব্যাহত ছিল আমদানি-রপ্তানি কার্যক্রমও। বাংলাবান্ধা স্থলবন্দরের ইনচার্জ আবুল কালাম আজাদ বলেন, বন্দরের কার্যক্রমে কোনো ছেদ পড়েনি। সকল ধরনের কার্যক্রম ছিল স্বাভাবিক। প্রতিদিনের মতো রবিবারও রুটিন কাজ সবই নির্বিঘ্নে চলেছে।

অন্যদিকে পঞ্চগড় জেলায়ও তেমন কোনো প্রভাব লক্ষ করা যায়নি। সকাল-সন্ধ্যা ঢিলেঢালা ছিল হরতাল। সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত পঞ্চগড় থেকে রংপুরের উদ্দেশে চারটি বাস ছেড়ে যায়। সেসব গাড়িতে যাত্রীসংখ্যা ছিল খুবই কম। তবে সড়কে সিএনজি, ইজিবাইকসহ ছোট যানবাহনগুলো চলাচল করছে। সকাল থেকে জেলা শহরে সব ধরনের দোকানপাট খুলেছে। প্রয়োজনের তাগিদে সিএনজি, ইজিবাইকে করে গন্তব্যে যান যাত্রীরা। 

সকাল থেকে জেলা বিএনপি কার্যালয়ে অবস্থান নেয় দলটির নেতাকর্মীরা। তবে জেলা শহরে হরতালের সমর্থনে কোনো মিছিল না হলেও বোদা উপজেলা শহরে বিএনপি হরতালের সমর্থনে মিছিল করেছে। 

শহরের বিভিন্ন পয়েন্টসহ উপজেলা শহরগুলোতেও কঠোর অবস্থানে ছিল পুলিশ। পুলিশ ও র‌্যাবের টহল ছিল দিনভর।

পঞ্চগড়-রংপুর সড়কে চলাচল করা বিআরটিসি বাসের চালক নাজমুল ইসলাম বলেন, রবিবার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত পঞ্চগড় থেকে রংপুরের উদ্দেশে চারটি গাড়ি ছেড়ে গেছে। আমাদের বলা হয়েছে গাড়ি চালানোর জন্য। তাই আমরা সড়কে গাড়ি নিয়ে বের হয়েছি। 

অন্যদিকে রবিবার সকাল থেকে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে শান্তি সমাবেশ পালন করেছে জেলা আওয়ামী লীগ। এ সময় যুবলীগ, কৃষক লীগ, ছাত্রলীগসহ দলটির সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা