× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুদকের গণশুনানিতে গণদুর্ভোগের চিত্র সর্বোচ্চ অভিযোগ স্বাস্থ্য খাতে

মধ্যাঞ্চলীয় অফিস

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩ ২৩:০৭ পিএম

আপডেট : ২৯ অক্টোবর ২০২৩ ২৩:০৯ পিএম

দুদকের গণশুনানিতে গণদুর্ভোগের চিত্র সর্বোচ্চ অভিযোগ স্বাস্থ্য খাতে

হাসান মাসুদ জানেনই না তার নামে সোনালী ব্যাংক কিশোরগঞ্জ শাখা থেকে ২ লাখ টাকা ঋণ নেওয়া হয়েছে। নোটিসের পর নোটিস, ব্যাংকের চাপে অতিষ্ঠ। এখন তিনি শঙ্কিত ও চিন্তিত। নিজেই নিজেকে প্রশ্ন করেন ‘কবে আমি ঋণ নিলাম’। 

রবিবার (২৯ অক্টোবর) সকালে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে অনুষ্ঠিত দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজিত গণশুনানিতে এভাবেই নিজের অসহায়ত্ব তুলে ধরে অভিযোগ করেন হাসান মাসুদ।

অভিযোগ শুনে গণশুনানিতে উপস্থিত দুদকের কর্মকর্তারা বলেন, ১০ দিনের মধ্যে এই বিষয়ে ফয়সালা না করলে আমরা টর্চ লাইট নিয়ে বের হব।

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ অভিযোগকারীকে সোনালী ব্যাংকের এজিএম আব্দুল আওয়ালের কাছে যেতে বলেন এবং এ বিষয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠনের নির্দেশনা দেন। 

আব্দুল কাইয়ুম নামের আরেক অভিযোগকারী বলেন, কিশোরগঞ্জের হোসেনপুরে ২০২০ সালে একটি হত্যা মামলা রজু হয়। এই মামলায় তাকে আসামি করা হয়। মামলাটি একপর্যায়ে সিআইডিতে হস্তান্তর করা হলে তদন্তের দায়িত্ব পান তৎকালীন কিশোরগঞ্জ সিআইডির পরিদর্শক সিরাজ উদ্দিন (বর্তমানে পিরোজপুর সিআইডিতে কর্মরত)। তদন্ত চলাকালীন সময়ে আসামি কাইয়ুমের কাছে ২০ লাখ টাকা দাবি করেন তিনি। কাইয়ুম তার পরিবারের সাথে পরামর্শ করে প্রথমে ৭০ হাজার টাকা, পরে জমি বিক্রি করে সিরাজ উদ্দিনকে ৮ লাখ টাকা দেন। টাকা লেনদেনের একটি অডিও ক্লিপ থাকার দাবি করেন তিনি। এছাড়া গত মে মাসে এ বিষয়ে পুলিশ সদর দপ্তরে একটি অভিযোগও করেন কাইয়ুম। 

আব্দুল কাইয়ুম ও তার পরিবারের সদস্যদের এ অভিযোগ শুনে দুদকের পক্ষ থেকে পুলিশ হেডকোয়ার্টার্সে দেওয়া অভিযোগের বিষয়টি দ্রুত তদন্ত করে প্রতিবেদন দেওয়ার চেষ্টা করতে বলেন। একই সাথে দুদকের আইন অনুযায়ী সিরাজ উদ্দিনের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের অনুসন্ধানে প্রধান কার্যালয়ে সুপারিশ করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। 

গণশুনানিতে ২৩টি দপ্তরের বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ করেন সেবাপ্রত্যাশীরা। সবচেয়ে বেশি অভিযোগ পাওয়া যায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের বিরুদ্ধে। এরপরই ছিল যথাক্রমে জেলা প্রশাসকের কার্যালয়, শিক্ষা অফিস ও বিআরটিএ কার্যালয়। এছাড়া অভিযোগ উঠেছে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়, জেলা পাসপোর্ট কার্যালয়, বিদ্যুৎ বিভাগ, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, সদর ও জেলা সাবরেজিস্ট্রারের কার্যালয়, শিক্ষা অফিস, সড়ক ও জনপথ (সওজ) কার্যালয়, পুলিশ বিভাগ, সমাজসেবা অধিদপ্তরের বিরুদ্ধে। 

রুখব দুর্নীতি, গড়ব দেশ-হবে সোনার বাংলাদেশÑ স্লোগান নিয়ে গতকাল দুর্নীতি দমন কমিশন কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে গতকাল এ গণশুনানিতে প্রধান অতিথি ছিলেন দুর্নীতি দমন কমিশনের সচিব মো. মাহবুব হোসেন। 

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালামের সঞ্চালনা ও সভাপতিত্বে গণশুনানিতে বক্তব্য দেন, দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) আক্তার হোসেন, দুদক পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম। কিশোরগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখসহ বিভিন্ন সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান, জনপ্রতিনিধিসহ সুশীল সমাজের লোকজন গণশুনানিতে উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে দুদক সচিব মাহবুব হোসেন বলেন, সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত দপ্তর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সেবাপ্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি প্রতিরোধ করাই হচ্ছে গণশুনানির মূল লক্ষ্য। 

গণশুনানিতে কিশোরগঞ্জ জেলা দুদক কার্যালয়ের উপপরিচালক সালাহউদ্দিন জানান, বিভিন্ন দপ্তরের বিরুদ্ধে প্রায় ২০০ অভিযোগ পাওয়া গিয়েছিল। এর মধ্যে ঢালাও অভিযোগগুলো বাদ দিয়ে সুনির্দিষ্ট ৮০টি অভিযোগ গণশুনানির জন্য বাছাই করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা