× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুব জলবায়ু সম্মেলন

হাওর বাঁচাতে বৈশ্বিক জলবায়ু তহবিলের দাবি

নেত্রকোণা প্রতিবেদক

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩ ২২:৩১ পিএম

আপডেট : ২৬ অক্টোবর ২০২৩ ২২:৫৭ পিএম

হাওর বাঁচাতে বৈশ্বিক জলবায়ু তহবিলের দাবি

ধান, মাছ, খনিজসম্পদে সমৃদ্ধ হাওরাঞ্চল প্রতিবছর পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত হয়। উজানের মেঘালয় পাহাড় থেকে পাহাড়ি ঢলের সঙ্গে নেমে আসে পাহাড়ি বালু। আর এই পাহাড়ি বালুতে নষ্ট হচ্ছে একরের পর একর কৃষিজমি। দেশের জাতীয় অর্থনীতিতে ফেলছে নেতিবাচক প্রভাব এবং হুমকিতে পড়ছে খাদ্যনিরাপত্তা। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পড়ছে হাওরে।

বছর বছর পাহাড়ি ঢল ও বালুর আগ্রাসনের ফলে হাওরের সংকট তীব্র আকার ধারণ করছে। ‘হাওর যুব জলবায়ু সম্মেলন ২০২৩’-এর মাধ্যমে হাওর রক্ষায় বৈশ্বিক জলবায়ু তহবিল গঠনের জোর দাবি জানিয়েছে হাওরবাসী যুবসমাজ। পাশাপাশি মেঘালয় পাহাড়ে অপরিকল্পিত খনন ও বনবিনাশ থামানোর দাবিও জানান তারা।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দিনব্যাপী নেত্রকোণার কলমাকান্দা উপজেলার রংছাতি ইউনিয়নের পাহাড়ি বালুর আগ্রাসনে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত সীমান্তবর্তী চন্দ্রডিঙা গ্রামে মেঘালয় পাহাড়ের পাদদেশে এই জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এবং স্থানীয় ৩৮টি যুব সংগঠনের জোট নেত্রকোণা সম্মিলিত যুবসমাজ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

 সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত হাওরবাসী কৃষক, মৎস্যজীবী, আদিবাসী, যুবসহ নানা পেশাজীবী জনগণ তাদের ক্ষয়ক্ষতি এবং দাবি তুলে ধরেন। হাওরের প্রাণ-প্রকৃতি ও সংস্কৃতি রক্ষায় নানা স্লোগান সংবলিত ফেস্টুন নিয়ে পাহাড়ি বালুতে বিধ্বস্ত জমিতে দাঁড়িয়ে ‘প্রকৃতি-বন্ধন’ অনুষ্ঠিত হয়। সম্মেলনে হাওর, পাহাড় ও সমতলের বৈচিত্র্যময় কৃষি ফসল, বিলুপ্তপ্রায় খাদ্য, জলবায়ু সহনশীল দেশি ধানের জাত প্রদর্শিত হয়।

ব্যতিক্রমধর্মী এ সম্মেলনে আলোচনার পাশাপাশি ছিল হাওরাঞ্চলের গান, নাটক, আদিবাসী নৃত্য ও ধামাইল নাচের ঐতিহ্যময় সাংস্কৃতিক পরিবেশনা। হাওরাঞ্চলের নানা শ্রেণিপেশার মানুষ সম্মিলিতভাবে এ সম্মেলন উদ্বোধন করেন।

 বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পাহাড়ি ঢল ও অনিয়মিত বৃষ্টিপাত বেড়েছে এবং এসব কারণে পাহাড়ি ঢলের আগ্রাসনও বেড়েছে। হাওরের মানুষ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়, কিন্তু এর ভোগান্তি পোহাতে হচ্ছে হাওরবাসীকে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনী ও উন্নত দেশের বিশ্বনেতারা বৈশ্বিক জলবায়ু তহবিল গঠনের অঙ্গীকার করলেও বারবার এই অঙ্গীকার ভঙ্গ করছেন। আসন্ন দুবাই জলবায়ু সম্মেলনে এই তহবিল গঠন করতে হবে। হাওরাঞ্চলের ক্ষয়ক্ষতিকে আমলে নিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বৈশ্বিক জলবায়ু তহবিল হাওরাঞ্চলের জন্যও বরাদ্দ দিতে হবে। দিনব্যাপী এ সম্মেলনে হাওরের প্রাণ-প্রকৃতি ও সংস্কৃতি রক্ষায় অবদানের জন্য ১৪ জনকে পরিবেশ সম্মাননা দেওয়া হয়। 

হাওর যুব জলবায়ু সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য দেন নেত্রকোণার অতিরিক্ত জেলা প্রশাসক বিপিন বিশ্বাস, কলমাকান্দা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শহীদুল ইসলাম, কলমাকান্দা সরকারি কলেজের প্রভাষক রুপম সাহা, সাংবাদিক পল্লব চক্রবর্ত্তী, কামাল হোসেন, খলিলুর রহমান শেখ, লাভলু পাল চৌধুরী, লেখক ও গবেষক পাভেল পার্থ, নৃবিজ্ঞানী সৈয়দ আলী বিশ্বাস, বাঁধরক্ষা কমিটির সভাপতি সুনীল ম্রং, জলবায়ু ও নগর গবেষক জাহাঙ্গীর আলম, লেখক ও বারসিক আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান, সমাজকর্মী শংকর ম্রং, সংস্কৃতিকর্মী মো. আলমগীর, কৃষক মনোরমা আজিম প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা