× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অস্ত্রোপচারে ব্যয় বেড়ে দ্বিগুণ, আরও বৃদ্ধির পাঁয়তারা

রাজু আহমেদ, রাজশাহী

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩ ১১:১৭ এএম

আপডেট : ২৪ অক্টোবর ২০২৩ ১১:১৮ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাজশাহীর বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে প্রসূতিদের সিজারসহ সব ধরনের অস্ত্রোপচারে (অপারেশন) ব্যয় বেড়েছে। ক্লিনিক ও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, ইএনটি (নাক, কান ও গলা) অপারেশনসহ অ্যানেস্থেসিওলজিস্টদের ফি বৃদ্ধির কারণে অস্ত্রোপচারের রোগীদের অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে। তারা আরও জানান, এর মধ্যেই সার্জনরাও ফি বৃদ্ধির পরিকল্পনা করছেন।

বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের রাজশাহী শাখার দেওয়া তথ্যমতে, কোনো পূর্বঘোষণা ছাড়াই চলতি বছরের শুরুর দিকে নাক, কান ও গলার (ইএনটি) চিকিৎসকরা তাদের অপারেশন ফি দ্বিগুণ বৃদ্ধি করেছেন। এরই মধ্যে সেপ্টেম্বর মাসের শুরুর দিকে অ্যানেস্থেসিওলজিস্ট চিকিৎসকরা তাদের ফি দ্বিগুণ বৃদ্ধির দাবি জানান। তবে স্থানীয় প্রাইভেট ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের নেতারা রোগীদের স্বার্থে ফি বৃদ্ধির দাবি থেকে সংশ্লিষ্ট চিকিৎসকদের সরে আসতে অনুরোধ জানান।

সেই অনুরোধ না রাখায় ২১ সেপ্টেম্বর প্রাইভেট ক্লিনিক ও হাসপাতাল বন্ধ রাখা হয়। ওই দিন বিকালে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য বিভাগের পরিচালক ও চিকিৎসক নেতা রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলীর মধ্যস্থতায় হাসপাতাল বন্ধের কর্মসূচি থেকে সরে আসেন সংশ্লিষ্টরা। উভয় পক্ষের সম্মতিতে অ্যানেস্থেসিওলজিস্টদের দক্ষতা ও যোগ্যতা অনুসারে এক থেকে দুই হাজার টাকা ফি বৃদ্ধি করা হয়।

এদিকে অ্যানেস্থেসিওলজিস্টদের ফি বৃদ্ধির পর স্থানীয় সার্জনরাও ফি বৃদ্ধির পরিকল্পনা করছেন বলে জানিয়েছেন প্রাইভেট ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের নেতারা। তারা জানান, গাইনির যে রোগীদের সার্জারিতে ১০ হাজার টাকা লাগত, এখন ওষুধ খরচসহ অন্যান্য ব্যয় বৃদ্ধির ফলে ১২ হাজার টাকা লাগছে। এর ওপর অ্যানেস্থেসিওলজিস্টদের ফি বৃদ্ধি পেয়েছে এক থেকে দেড় হাজার টাকা। পরিস্থিতি বিবেচনায় ওই ১০ হাজার টাকার সিজার এখন কোনোভাবেই ১৪ হাজার টাকার নিচে করা সম্ভব নয়। সার্জন চিকিৎসকরা অভিজ্ঞতার ভিত্তিতে একটি সিজারে আড়াই থেকে চার হাজার টাকা নিয়ে থাকেন। এমন পরিস্থিতিতে সার্জন চিকিৎসকরাও যদি তাদের ফি বৃদ্ধি করেন, তবে চিকিৎসা ব্যয় আরও বৃদ্ধি পাবে।

প্রাইভেট ক্লিনিক কর্তৃপক্ষ জানায়, নাক, কান, গলার যে চিকিৎসক গত বছরের শেষ দিকে গলার একটা সাধারণ অপারেশন করতে ৪ থেকে ৬ হাজার টাকা নিতেন, এখন তাদের ফোন দিলে আগেই জানিয়ে দেনÑ ৮ থেকে ১২ হাজার টাকা লাগবে। 

এমন অবস্থায় সিজারসহ অন্যান্য অপারেশনে ব্যয় বৃদ্ধি পেলে দরিদ্র পরিবারের রোগীরা বিকল্প পথ অবলম্বন করবেন বলে ধারণা করছেন প্রাইভেট ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের নেতারা। তারা জানান, গর্ভবতীরা ধাত্রী তথা অনিরাপদ ব্যবস্থার দিকে ঝুঁকে পড়বে। এ ছাড়া গ্রামের কথিত চিকিৎসকদের দৌরাত্ম্য বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সোসাইটি অব অ্যানেস্থেসিওলজিস্ট (বিএসএ) রাজশাহী শাখার সাধারণ সম্পাদক ডা. মো. খিজির হোসেন বলেন, বর্তমান পরিস্থিতিতে সবকিছুর মূল্য বৃদ্ধি হয়েছে। অথচ আমাদের কোনো ফি বৃদ্ধি পায়নি। সার্জন চিকিৎসকদের সঙ্গে আমাদের ফি তুলনা করলে তা অনেক কম। আমরা আমাদের ফি সমন্বয় করতে বলেছি; যা উভয় পক্ষের সঙ্গে কথা বলে সমন্বয় করা হয়েছে। 

বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের রাজশাহী শাখার সাধারণ সম্পাদক মখলেছুর রহমান শাহ বলেন, ইএনটির চিকিৎসকরা না জানিয়েই তাদের ফি দ্বিগুণ বৃদ্ধি করেছেন।

অ্যানেস্থেসিওলজিস্টরাও তাদের ফি বৃদ্ধি করলেন। আমরা শুনছি, সার্জনরাও তাদের ফি বৃদ্ধি করবেন। এই মুহূর্তে এমনটা হলে রোগীরা বিপদে পড়বেন। তাদের অপারেশন ফি বৃদ্ধি পাবে। এমনিতেই ওষুধসহ আনুষঙ্গিক খরচ বৃদ্ধি পেয়েছে। বিদ্যুৎসহ নানা ব্যয় বৃদ্ধি পেলেও ক্লিনিক কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো ফি বৃদ্ধি করেনি।

সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ (এসওএসবি) রাজশাহী ব্রাঞ্চের সাধারণ সম্পাদক ডা. নওশাদ আলী বলেন, এই মুহূর্তে সার্জনদের ফি বৃদ্ধির কোনো পরিকল্পনা আমাদের নেই। যেটা বলা হচ্ছে তা সঠিক নয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা