× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাত দফা দাবিতে চট্টগ্রামের ২৬ রুটে বাস ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩ ১৩:৫৮ পিএম

আপডেট : ১৮ অক্টোবর ২০২৩ ১৫:০৫ পিএম

বাস চলাচল বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা। প্রবা ফটো

বাস চলাচল বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা। প্রবা ফটো

চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবান সড়কে অবৈধ গাড়ি চলাচল বন্ধ করাসহ সাত দফা দাবিতে চট্টগ্রামে দিনব্যাপী ধর্মঘট পালন করছেন পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। বুধবার (১৮ অক্টোবর) সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সকাল থেকে চট্টগ্রামের সঙ্গে পটিয়া, আনোয়ারা, বাঁশখালী, সাতকানিয়া, লোহাগাড়া উপজেলা এবং কক্সবাজার ও বান্দরবান জেলা রুটেও বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। আবার উপজেলা থেকে যারা পেশাগত কারণে নিয়মিত চট্টগ্রাম শহরে যাতায়াত করেন, তারাও ভোগান্তিতে পড়েছেন।

দুপুরে নগরীর শাহ আমানত সেতু এলাকায় গিয়ে দেখা যায়, ওই এলাকায় সব রকমের গণপরিবহন চলাচল বন্ধ আছে। রাস্তায় সাধারণ যাত্রীদের ভিড় জমে আছে। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গন্তব্যে যাওয়ার জন্য সকাল থেকে অপেক্ষা করছেন। 

নাসিমা নামের এক যাত্রী জানান, বিআরটিসির বাস ছাড়ছে, তবে সেটা দীর্ঘ বিরতির পর একটা। খুব বেশি যাত্রী তাতে জায়গা পাচ্ছে না। এর বাইরে সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেল দিয়ে অনেকে গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন।

জানা যায়, সাত দফা দাবিতে গত ৯ অক্টোবর চট্টগ্রামের শাহ আমানত সেতু এলাকায় দুই ঘণ্টা বাস চলাচল বন্ধ রেখে প্রতীকী ধর্মঘট করেছিল চট্টগ্রাম দক্ষিণাঞ্চল-কক্সবাজার-বান্দরবান জেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। ওইদিন তাদের দাবি মানতে এক সপ্তাহের আল্টিমেটাম দেওয়া হয়। এরপর গতকাল মঙ্গলবার রাতে ঐক্য পরিষদের পক্ষ থেকে ১২ ঘণ্টা পরিবহন ধর্মঘটের কথা জানানো হয়।

ঐক্য পরিষদের দাবির মধ্যে রয়েছে, সড়ক ও উপসড়কে দুর্ঘটনা প্রতিরোধ, সড়কে শৃঙ্খলা আনা, চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ অপ্রশস্ত সড়কে স্লিপার কোচ নাম দিয়ে দ্বিতল বাস চালানো নিষিদ্ধ করা। বহিরাগত এসি, নন-এসি বাস রুট পারমিটের শর্ত ভঙ্গ করে লোকাল রুটের যাত্রী বহনের কারণে গাড়িতে গাড়িতে অসম প্রতিযোগিতা বন্ধ করা। সড়ক-মহাসড়ক-উপসড়কের দুর্ঘটনা ও প্রাণহানির জন্য দায়ী ইজিবাইক, ব্যাটারিচালিত রিকশা, টমটম ও অবৈধ থ্রি-হুইলার সিএনজিচালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ করা। হাইওয়ের আইন অনুযায়ী রাস্তার উভয়পাশের অবৈধ স্থাপনাসহ হাট-বাজার সরিয়ে নেওয়া, একই দেশে ঢাকা ও চট্টগ্রামে একই ট্রাফিক আইনে দ্বিগুণ জরিমানার বৈষম্য দূর করা। চট্টগ্রাম বহদ্দারহাট আঞ্চলিক বাস টার্মিনাল সংস্কার ও নিরাপত্তাব্যবস্থা গ্রহণ, খোলা ট্রাকে লবণ পরিবহন নিষিদ্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন। রিকুইজিশনের মাধ্যমে দুই জেলায় রুট পারমিটধারী বাস, মিনিবাস, কোচ গাড়ি দেশের প্রত্যন্ত এলাকা ও উপজেলায় পাঠানোর নামে রিকুইজিশন বাণিজ্য বন্ধ ও কক্সবাজার পৌর বাস টার্মিনালে ময়লা-আবর্জনার স্তূপ অবিলম্বে পরিষ্কার করা।

ঐক্য পরিষদের নির্বাহী কমিটির সদস্য মো. ইয়াছিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘পটিয়া-চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ-বান্দরবান সড়ক, বাঁশখালী পিএবি ও আনোয়ারা-বরকল সড়কসহ চট্টগ্রাম দক্ষিণাঞ্চলের তিন জেলা ও উপজেলার ২৬ সড়কে আজ সকাল থেকেই বাস চলাচল বন্ধ আছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ধর্মঘট চলবে। ধর্মঘটের কারণে ঢাকা থেকে আসা বাস ছাড়া কক্সবাজার ও বান্দরবান সড়কে অন্য কোনো বাস চলাচল করতে দেওয়া হচ্ছে না।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা