× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী সোমবার

নেত্রকোণা প্রতিবেদক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩ ২২:৪৬ পিএম

কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরী। প্রবা ফটো

কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরী। প্রবা ফটো

একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক খালেকদাদ চৌধুরীর ৩৯তম মৃত্যুবার্ষিকী সোমবার (১৬ অক্টোবর)। এ উপলক্ষে নেত্রকোণা সাধারণ গ্রন্থাগারের উদ্যোগে আজ সকাল ১০টায় কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও কবর জিয়ারত করা হবে। বাদ আসর জেলা শহরের কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ মাহফিল, সন্ধ্যা ৬টায় নেত্রকোণা সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে বর্ণাঢ্য জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা ও স্মরণসভার আয়োজন করা হয়েছে। 

এ ছাড়া প্রয়াত খালেকদাদ চৌধুরীর পরিবারের পক্ষ থেকেও জেলা শহরের মোক্তারপাড়া এলাকার বাসভবনে কোরানখানি, দোয়া মাহফিল ও কাঙালিভোজের আয়োজন করা হয়েছে বলে জানান স্বজনরা।

১৯০৭ সালে খালেকদাদ চৌধুরী নেত্রকোণা জেলার মদন উপজেলার চানগাঁও গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯২৪ সালে নেত্রকোণার দত্ত উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিক এবং ১৯২৬ সালে কলকাতা রিপন কলেজ থেকে সুনামের সঙ্গে আইএ পাস করেন। পরে কলকাতা ইসলামিয়া কলেজে ইংরেজিতে অনার্সে ভর্তি হন। ১৯২২ সালে কলকাতা থেকে প্রকাশিত কবি বন্দে আলী মিয়া সম্পাদিত ‘বিকাশ’ পত্রিকায় তার লেখা প্রথম কবিতা প্রকাশিত হয়। তিনি কলকাতা করপোরেশনের একটি স্কুলে কিছুদিন শিক্ষকতা করার পর ১৯৪১ সালে তথ্য অফিসার হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। ১৯৪১ সালে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম সম্পাদিত ‘দৈনিক নবযুগ’ পত্রিকার শিশু বিভাগ সম্পাদনা করতেন খালেকদাদ চৌধুরী। সেই সূত্রেই কাজী নজরুল ইসলামের সঙ্গে তার ঘনিষ্ঠতা বৃদ্ধি পায়। ১৯৬১ সালে সরকারি চাকরি ছেড়ে দিয়ে সাহিত্যচর্চায় মনোনিবেশ করেন। সে সময় নেত্রকোণা থেকে ‘উত্তর আকাশ’ নামে মাসিক সাহিত্য পত্রিকা বের করেন। তার সম্পাদিত বহুল আলোচিত ‘উত্তর আকাশ’ সাহিত্য পত্রিকাকে কেন্দ্র করে সে সময় নেত্রকোণায় গড়ে উঠেছিল কবি, সাহিত্যিক ও সাংবাদিকদের এক মিলনমেলা। এই পত্রিকায় সাহিত্যচর্চা করে প্রতিষ্ঠিত হয়েছেন কবি নির্মলেন্দু গ‍ুণ, হেলাল হাফিজ, রফিক আজাদ, জীবন চৌধুরী, শান্তিময় বিশ্বাসসহ অনেক কবি-সাহিত্যিক। ১৯৬৯ সাল পর্যন্ত পত্রিকাটি চালু ছিল। কোমলমতি শিশু-কিশোরদের বই পড়ার অভ্যাস এবং আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তার ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে তোলেন নেত্রকোণা সাধারণ গ্রন্থাগার। সেই গ্রন্থাগারের সাধারণ সম্পাদক থাকাকালে ‘সৃজনী’ নামে আরও একটি সাহিত্য পত্রিকা সম্পাদনা করতেন তিনি। 

খালেকদাদ চৌধুরীর লেখা ও প্রকাশিত ডজনখানেক বইয়ের মধ্যে ‘রক্তাক্ত অধ্যায়’, ‘একটি আত্মার অপমৃত্যু’, ‘এ মাটি রক্তে রাঙ্গা’ এবং ‘শতাব্দীর দুই দিগন্ত’ উল্লেখযোগ্য। তিনি বিখ্যাত ‘মরু সাহারা, ‘বাহার-ই-স্তান-ই-গায়েবী’ ও ‘ওরসে কারবালা’, ‘বেদুইনের মেয়ে’ নামের বইগুলোর অনুবাদক। 

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৮৩ সালে বাংলা একাডেমি এবং ২০১৮ সালে একুশে পদকে ভূষিত হন। 

১৯৮৫ সালের ১৬ অক্টোবর এই বিদগ্ধজন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন। 

সৃজনশীল সাহিত্যচর্চার বিকাশ এবং কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরীর সাহিত্যকর্ম নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে নেত্রকোণা সাহিত্য সমাজ বাংলা ১৪০৩ সনের পহেলা ফাল্গুন থেকে ‘বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার’ প্রদান করে আসছে। ইতোমধ্যে দেশের বরেণ্য অনেক কবি-সাহিত্যিক এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা