× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঝুঁকিতে কোটি টাকার প্রাথমিক বিদ্যালয়ের তিনতলা ভবন

আব্দুল মালেক, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ)

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩ ১৬:৩১ পিএম

ব্রহ্মপুত্র নদের অব্যাহত স্রোত ও টানা বৃষ্টিতে ভাঙন ঝুঁকিতে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ইপজেলার চর আলগী সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রবা ফটো

ব্রহ্মপুত্র নদের অব্যাহত স্রোত ও টানা বৃষ্টিতে ভাঙন ঝুঁকিতে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ইপজেলার চর আলগী সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রবা ফটো

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সম্প্রতি হয়ে যাওয়া টানা বৃষ্টি ও ব্রহ্মপুত্র নদের অব্যাহত ভাঙনের মুখে পড়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ঝুঁকিতে থাকা উপজেলার উচাখিলা ইউনিয়নের চর আলগী (আতকাপাড়া) গ্রামের বটতলা মোড়সংলগ্ন ১০১ নম্বর চর আলগী বিদ্যালয়টি যেকোনো সময় নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয়রা। ইতোমধ্যে স্কুলের সামনে থাকা বিদ্যুতিক খুঁটিটি ব্রহ্মপুত্র নদে ধসে গেছে।

বিদ্যালয় সূত্রে জানা যায়, দক্ষিণ চর আলগী সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত। কয়েক বছরে শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হারও বেশ সন্তোষজনক। বর্তমানে বিদ্যালয়টিতে ২০৬ জন শিক্ষার্থী ও ছয়জন শিক্ষক আছে। ২০১৪-১৫ অর্থবছরে প্রায় কোটি টাকা ব্যয়ে বিদ্যালয়ে তিনতলার একটি ভবন নির্মাণ করা হয়। এতে আটটি কক্ষ রয়েছে। এই ভবনসহ পুরো স্কুলটি এখন হুমকির মুখে।

সরেজমিন দেখা যায়, দক্ষিণ চর আলগী প্রাথমিক বিদ্যালয়ে একটি পাকা ভবনে আটটি কক্ষ রয়েছে। কিন্তু ব্রহ্মপুত্র নদের প্রবল স্রোত ও টানা বৃষ্টিতে ভাঙতে ভাঙতে একেবারে ভবনের পাশে চলে এসেছে। বিদ্যালয়ের দেয়ালে দেখা দিয়েছে ফাটল। ইতোমধ্যে ভাঙনে সরে গেছে স্কুলমাঠের মাটি। মাঠ ও ভবনের পাশ থেকে মাটি সরে যাওয়ায় যেকোনো সময় ভাঙনে মুখে পড়তে পারে স্কুলটি। ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

বিদ্যালয় ভবন রক্ষায় ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি ও জমিদাতা জহিরুল ইসলাম রিপন ও স্থানীয় ব্যবসায়ী মাহবুব আলমসহ এলাকাবাসী জানান, স্কুলটি রক্ষায় ভাঙনকবলিত চারপাশে বালুর বস্তা দিয়ে ডাম্পিং করা জরুরি। তা না হলে যেকোনো মুহূর্তে স্কুলটি ধসে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ফাহিম মিয়া বলেন, ‘আমাদের স্কুলটি ভেঙে যাওয়ার পথে। সরকার যদি দ্রুত পদক্ষেপ নেয় তবে আমাদের স্কুল বেঁচে যাবে। আর স্কুল ভেঙে যাবে ভাবলেও খুব কষ্ট পাই।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম জানান, স্কুলের একপাশ থেকে মাটি সরে গেছে ও কয়েকটি জায়গায় ফাটল দেখা দিয়েছে। যেকোনো সময় ভবন ধসে দুর্ঘটনা ঘটতে পারে। আমরা উৎকণ্ঠায় আছি। বিদ্যালয়টি রক্ষার জন্য আমরা স্কুলের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছি। স্থানীয় ইউপি চেয়ারম্যানকেও মৌখিকভাবে অবহিত করেছি। তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নীলুফার হাকিম বলেন, বিদ্যালয়টি সম্পর্কে আমরা অবগত আছি। উপজেলা নির্বাহী কর্মকর্তা বিদ্যালয়টি পরিদর্শন করেছেন এবং উপজেলা চেয়ারম্যানের সাথেও কথা হয়েছে। সবাইকে নিয়ে বসে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. হাফিজা জেসমিনের সঙ্গে মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি। পরে হোয়াটসঅ্যাপ খুদেবার্তা পাঠিলে তিনি জানান, মিটিংয়ে আছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা