× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেঘনা পেট্রোলিয়াম

এমডি নিয়োগে জ্যেষ্ঠতা মানা হয়নি, কর্মকর্তাদের ক্ষোভ

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩ ০০:১৬ এএম

আপডেট : ১১ অক্টোবর ২০২৩ ১১:১৫ এএম

এমডি নিয়োগে জ্যেষ্ঠতা মানা হয়নি, কর্মকর্তাদের ক্ষোভ

জ্বালানি তেল বিপণনকারী প্রতিষ্ঠান মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডে (এমপিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদায়নে অনিয়মের অভিযোগ উঠেছে। নিয়ম অনুযায়ী বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও এর অঙ্গ প্রতিষ্ঠানে কর্মরত জ্যেষ্ঠ কর্মকর্তাদের অধীন কোম্পানির এমডি করার কথা থাকলেও এই ক্ষেত্রে তা মানা হয়নি। বিপিসির জ্যেষ্ঠতার তালিকায় থাকা ১০ জনকে ডিঙিয়ে ১১ নম্বরে থাকা এমপিএলর মহাব্যবস্থাপক (মানব সম্পদ) টিপু সুলতানকে প্রতিষ্ঠানটির এমডি করা হয়। গত ১১ সেপ্টেম্বর টিপু সুলতান মেঘনা এমপিএলের এমডি পদে যোগ দিয়েছেন। বিষয়টি নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানিয়েছেন, বিপিসি ও এর অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে বর্তমানে ১৫ মহাব্যবস্থাপক রয়েছেন। এর মধ্যে প্রথম ১০ জনের কাউকে দায়িত্ব না দেওয়ায় তারা হতাশ হয়েছেন। বিপিসির ইতিহাসে এটি প্রথম; এর আগে যারা জ্যেষ্ঠতার তালিকায় এগিয়ে থাকতেন তাদেরকেই কোম্পানির এমডি করা হতো। কিন্তু এবার তা মানা হয়নি।

বিপিসির অঙ্গ প্রতিষ্ঠান/আওতাধীন কোম্পানিসমূহের কর্মকর্তাদের পদোন্নতি নীতিমালা-২০১৭তে উল্লেখ করা হয়েছে, কোম্পানির এমডি পদে নিয়োগের ক্ষেত্রে একজন প্রার্থীকে পূর্বতন পদে ন্যূনতম ২ বছরসহ নির্বাহী পদে (সহকারী ব্যবস্থাপক) পদে ১৮ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এরপর একজন কর্মকর্তার বার্ষিক গোপনীয় অনুবেদন (এসিআর), কর্মদক্ষতা, জ্যেষ্ঠতা এবং শিক্ষাগত যোগ্যতাকে মানদণ্ড হিসেবে বিবেচনায় নেওয়া হবে।

নীতিমালায় এমডি নিয়োগের ক্ষেত্রে এসব শর্ত থাকলেও এমপিএলে এমডি নিয়োগে তা শর্ত মানা হয়নি। অভিজ্ঞতা, কর্মদক্ষতা, জ্যেষ্ঠতাসহ সব দিক থেকে এগিয়ে থাকার পরও বিপিসি এবং অঙ্গ প্রতিষ্ঠানের ১০ জন কর্মকর্তাকে ডিঙিয়ে তাদের চেয়ে তুলনামূলক কম যোগ্যতাসম্পন্ন টিপু সুলতানকে এমপিএলের এমডির দায়িত্ব দেওয়া হয়। দায়িত্ব নেওয়ার পর টিপু সুলতান নিজেও কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া শুরু করেছেন। দায়িত্ব গ্রহণের দিনই তিনি তিন সহকারী ব্যবস্থাপককে উপ মহাব্যবস্থাপক পদে পদায়ন করেছেন।

পদোন্নতির শর্তগুলো বিবেচনায় নিয়ে জুলাইয়ে বিপিসির ঊর্ধ্বতন মহাব্যবস্থাপক/মহাব্যবস্থাপকদের একটি তালিকা তৈরি করা হয়। পদোন্নতির নীতিমালায় নির্বাহী পদে ১৮ বছরের কাজের অভিজ্ঞতাসহ পূর্বতন পদে যোগদানকে মানদণ্ড ধরায় এই তালিকায় ঊর্ধ্বতন মহাব্যবস্থাপক/মহাব্যবস্থাপক পদে যোগদানের তারিখকে বিবেচনায় নেওয়া হয়। ওই তালিকার প্রথম ১০ জনকে বাদ দিয়ে ১১ নম্বরে থাকা এমপিএলের মহাব্যবস্থাপক (মানব সম্পদ) টিপু সুলতানকে প্রতিষ্ঠানটির এমডি করা হয়েছে। 

মহাব্যবস্থাপক পদে যোগদানের তালিকা অনুযায়ী জ্যেষ্ঠতার যেই তালিকা তৈরি করা হয়েছেÑ সেখানে সবার আগে রয়েছেন বিপিসির ঊর্ধ্বতন মহাব্যবস্থাপক ইউসুফ হোসেন ভূইয়া। দ্বিতীয় নম্বরে রয়েছেন বিপিসির মহাব্যবস্থাপক (বণ্টন ও বিপণন) মুস্তফা কুদরুত-ই-ইলাহী, তৃতীয়তে রয়েছেন বিপিসির মহাব্যবস্থাপক (হিসাব) এটিএম সেলিম, চতুর্থ স্থানে বিপিসির মহাব্যবস্থাপক (এমআইএস) আবুল কালাম আজাদ, পঞ্চমে মহাব্যবস্থাপক (অর্থ) মনিরুল দাশ, এরপর রয়েছেন মহাব্যবস্থাপক (এইচআর) মোহাম্মদ শহীদুল আলম, তালিকার সপ্তম নম্বরে রয়েছেন পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (পরিচালন ও পরি.) আব্দুস সোবহান, অষ্টম নম্বরে রয়েছেন ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) মহাব্যবস্থাপক (কমার্শিয়াল) শফিকুল ইসলাম, নবম নম্বরে রয়েছেন ইআরএলের মহাব্যবস্থাপক (অপা. অ্যান্ড প্ল্যানিং) রায়হান আহমদ। তালিকার দশম স্থানে রয়েছেন ইআরএলের মহাব্যবস্থাপক (ইঞ্জি. অ্যান্ড সার্ভিসেস) মো. শরীফ হাসনাত। তালিকার প্রথম দিকে থাকা এই ১০ জনকে না দিয়ে একই তালিকার ১১ নম্বরে থাকা টিপু সুলতানকে এমপিএলের এমডি নিয়োগ দেওয়া হয়। বিষয়টি নিয়ে বিপিসির কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে, বিপিসি পরিচালনায় বর্তমান চেয়ারম্যান নিয়মনীতির তোয়াক্কা না করে নিজের ইচ্ছামতো যাকেতাকে পদায়ন করছেন। এই ক্ষেত্রে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে অনৈতিক সুবিধা নেওয়ার অভিযোগ করেছেন কেউ কেউ। তবে নাম প্রকাশ করে কেউ বক্তব্য দিতে রাজি হননি।

কর্মকর্তাদের অভিযোগের বিষয়ে জানতে বিপিসির চেয়ারম্যান এবিএম আজাদকে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। মোবাইল ফোনে খুদে বার্তা পাঠিয়ে কল রিসিভ করার অনুরোধ পাঠিয়ে কল করা হলেও তার কোনো সাড়া পাওয়া যায়নি।

পরে বিপিসির পরিচালক (অপারেশন্স এবং পরিকল্পনা) খালিদ আহম্মেদকে কল করা হলে তিনি মন্তব্য করতে রাজি হননি। বিষয়টি সম্পর্কে জানতে তিনি বিপিসির চেয়ারম্যারের সঙ্গে কথা বলার পরামর্শ দেন। চেয়ারম্যান কল রিসিভ করছেন না জানানোর পর তিনি এ বিষয়ে জ্বালানি মন্ত্রণালয়ের সচিবকে কল করার পরামর্শ দেন। 

এ সম্পর্কে জানতে চাইলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) আব্দুল খালেক মল্লিক প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘অধীন কোম্পানিসমূহের কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি বিপিসির ওপর ন্যস্ত। এই ক্ষেত্রে মন্ত্রণালয় কোনো হস্তক্ষেপ করে না। মেঘনা পেট্রোলিয়ামে এমডি নিয়োগের বিষয়টি বিপিসি চেয়ারম্যান ভালো বলতে পারবেন।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা