× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাটোর বিএডিসি

বন্ধ গুদাম ঘিরে চলছে দখল-চুরির ‘উৎসব’

বাগাতিপাড়া (নাটোর) প্রতিবেদক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩ ১০:১৯ এএম

বন্ধ গুদাম ঘিরে চলছে দখল-চুরির ‘উৎসব’

জনবল সংকটে নাটোরের বাগাতিপাড়ায় দুই যুগের অধিক সময় ধরে বিএডিসির গুদাম বন্ধ হয়ে আছে। ফলে গুদামের জমি দখল করে গড়ে উঠছে নানা অবৈধ স্থাপনা। এ ছাড়া চুরি হয়ে যাচ্ছে গুরুত্বপূর্ণ জিনিসপত্র। 

স্থানীয়রা জানান, উপজেলা চত্বরে বিএডিসির সাব সেন্টার থেকে একসময় ডিলার ও কৃষকরা বীজ কিনতে পারতেন। কিন্তু প্রায় ১৯৯৮ সাল থেকে গুদামটি বন্ধ। ফলে নাটোর জেলা বিএডিসি গুদাম থেকে ডিলাররা বীজ কিনে নিয়ে আসেন। পরে কৃষকরা ডিলারদের কাছ থেকে সেই বীজ কিনে থাকেন। এতে কৃষকদের খরচও বাড়ছে। এছাড়া তারা সরাসরি বীজ ও সার কেনার সুযোগ থেকেও বঞ্চিত হচ্ছেন। ফলে অনেক সময় প্রতারণার শিকারও হচ্ছেন তারা। 

গুদামটি পরিত্যক্ত অবস্থায় আছে বিধায় কর্মচারীদের আবাসিক ভবনের দরজা-জানালাগুলো চুরি হয়ে গেছে। প্রতিবেশীরা দখলে নিচ্ছে গুদামের জমি। উপজেলা পরিষদ চত্বরে ভবনের সামনে প্রায় ৩৫ বছর ধরে মুদির দোকান পরিচালনাকারী সিরাজুল ইসলাম বাবলু বলেন, বিএডিসির আবাসিক ভবনটি দীর্ঘদিন পরিত্যক্ত হয়ে পড়ে আছে। আবাসিক ভবনের একটি কক্ষে স্থানীয় এক শিক্ষক দীর্ঘ কয়েক বছর শিক্ষার্থীদের পড়িয়েছেন। কিন্তু কক্ষগুলোর দরজা-জানালা চুরি হওয়ায় গত বছর থেকে সেখানে তিনি আর পড়ান না।

স্থানীয় বাসিন্দা সালজার হোসেন রাজু বলেন, তার বাবা দীর্ঘ ১০ বছর ওই গুদামের স্টোরকিপার পদে চাকরি করেছেন। সেই টানে বন্ধ হওয়ার পরও দীর্ঘ ১৫ বছর বিনা পারিশ্রমিকে গুদামটি দেখভাল করেছিলেন। বিভিন্ন কারণে এখন আর খোঁজখবর রাখেন না।

উপজেলার বিএডিসি বীজ ও সার অ্যাসোসিয়েশনের সভাপতি মালঞ্চি বাজারের মেসার্স মোর অ্যান্ড সন্সের স্বত্বাধিকারী রাম প্রসাদ মোর বলেন, মূলত জনবল সংকটের কারণেই বিএডিসির ওই সাব সেন্টারটি বন্ধ করে দেওয়া হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকায় এবং তদারকি না থাকায় গুদামের জমিটিও অন্যরা দখল করে নিচ্ছে। উপজেলায় প্রায় ২২ জন বিএডিসি ডিলার আছে। সবাই নাটোর জেলা সদরের বিএডিসি গুদাম থেকে বীজ নিয়ে আসে। ফলে খরচ বেশি হয়। কৃষকদেরও সে কারণে বেশি দামে বীজ কিনতে হয়। আবার উপজেলায় গুদাম থাকলে কৃষকরা সরাসরি সেখান থেকে ন্যায্যমূল্যে বীজ কিনতে পারতেন।

উপজেলা কৃষি কর্মকর্তা ড. ভবসিন্ধু রায় বলেন, উপজেলায় বিএডিসির গুদাম চালু থাকলে ন্যায্য মূল্যে কৃষকরা বীজ কিনতে পারতেন। আবার দোরগোড়ায় সরকারি সেবা থাকায় গুণগত মানের বীজ পেতে কৃষকদের আস্থা বাড়ত। 

নাটোর বিএডিসির সিনিয়র সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, কী কারণে গোডাউনটি বন্ধ করা হয়েছে তিনি তা জানেন না। তবে তাদের দপ্তরে জনবল সংকট রয়েছে। আগামীতে কর্তৃপক্ষ জনবল নিয়োগ করলে চালু করা সম্ভব হতে পারে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা