× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পানিতে ভাসছে সিলেট, চরম ভোগান্তি

সিলেট অফিস

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩ ১৬:২৭ পিএম

আপডেট : ০৭ অক্টোবর ২০২৩ ১৭:১৪ পিএম

সিলেটে ভারী বৃষ্টিতে শুক্রবার রাত থেকেই পানি বাড়তে শুরু করে বিভিন্ন এলাকায়। প্রবা ফটো

সিলেটে ভারী বৃষ্টিতে শুক্রবার রাত থেকেই পানি বাড়তে শুরু করে বিভিন্ন এলাকায়। প্রবা ফটো

টানা বৃষ্টিতে আবারও সিলেট নগরীর বেশিরভাগ এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। নগরীর রাস্তাঘাট, বাসাবাড়ি, দোকান পাট সব পানিতে একাকার। পানি ঢুকে পড়েছে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ সিলেট রেলওয়ে স্টেশনের মতো গুরুত্বপূর্ণ স্থাপনায়ও।

তিন দিনের টানা বৃষ্টির কারণে নগরীর ছড়া-খালগুলো পানিতে টইটম্বুর হয়ে গেছে। সুরমা নদীর পানিও বাড়ছে। এর ফলে শনিবার (৭ অক্টোবর) নগরীর অধিকাংশ বাসা বাড়িতে পানি প্রবেশ করেছে।

সরেজমিনে দেখা যায়, নগরীর শাহজালাল উপশহর, শিবগঞ্জ, সোনার পাড়া, এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, কাজলশাহ, দরগামহল্লা, কালীঘাট, বাগবাড়ি, কানিশাইল, লামাপাড়া, লালা দিঘিরপাড়, মাছুদিঘিরপাড়, বাদামবাগিছা, শাহপরান, কুয়ারপাড়, সোবহানীঘাট, যতরপুর, মাছিমপুর, কামালগড় ও দক্ষিণ সুরমার পিরোজপুর, সিলেট রেলওয়ে স্টেশনসহ সিলেট নগরীর বেশিরভাগ এলাকার রাস্তাঘাট তলিয়ে গেছে। বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানেও পানি ঢুকেছে।

পানিতে নিচতলা তলিয়ে গেছে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের। এতে ব্যাহত হচ্ছে সেবা কার্যক্রম। এই হাসপাতালের ইএনটি বিভাগের প্রধান অ্যাসোসিয়েট প্রফেসর নুরুল হুদা নাঈম বলেন, ‘ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নিচতলায় পানি ঢুকে মূল্যবান যন্ত্রপাতি ও দামি আসবাবপত্র নষ্ট হচ্ছে। হাসপাতালের সামনের সড়কও পানির নিচে। হাঁটু পানি ভেঙেই ডাক্তাররা ডিউটিতে এসেছেন। একই অবস্থা মেডিকেল কলেজের সব ছাত্রাবাসের। সকাল থেকেই পানি নিষ্কাশন নিয়ে ব্যস্ত রয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।’

তিনি আরও বলেন, টানা বৃষ্টি হলেই পানিতে ডুবে যায় ওসমানী হাসপাতালসহ নগরীর অধিকাংশ এলাকা। এতে ভোগান্তিতে পড়েন নগরবাসী, ব্যাহত হয় চিকিৎসাসেবা। এ অবস্থা থেকে রেহাই পেতে পানি নিষ্কাশনের সঙ্গে সংশ্লিষ্ট বিভাগ, সিটি করপোরেশন ও ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সমন্বিত পরিকল্পনা প্রয়োজন।

এদিন ভোরে নিজ এলাকায় জলাবদ্ধতা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভ করেছেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম। তার নিজের বাসাও জলমগ্ন। ভিডিওতে দেখা যায়- ফরহাদ চৌধুরীর বাসার নিচ তলায় পানি থৈ থৈ করছে। আসবাবপত্র অর্ধেক ডুবে আছে পানিতে।

কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম বলেন, সিটি করপোরেশনের পক্ষ থেকে মহানগরের ছড়া, নালা ও খালগুলো যথাসময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হলেও আমাদের ফের জলাবদ্ধতার শিকার হতে হয়েছে। সুরমা নদী খনন না করলে এ ভোগান্তি থেকে আর রেহাই পাওয়া সম্ভব নয়।

উপশহর এলাকার মিজানুর রহমান বলেন, রাতেই বাসায় পানি ঢুকেছে। এ নিয়ে চলতি বছরে দু’বার ঘরে পানি ঢুকলো। দুর্ভোগের তো শেষ নেই, নষ্ট হয়েছে মূল্যবান জিনিসপত্র।

ক্ষোভ প্রকাশ করে সোনারপাড়ার বাসিন্দা জাবেদ আহমদ বলেন, জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনে সংশ্লিষ্টরা উদ্যোগ নিচ্ছেন না। ফলে বার বার নগরবাসীকে এমন পরিস্থিতির মুখোমুখি পড়তে হচ্ছে।

সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসাইন প্রতিদিনের বাংলাদেশকে জানান, গত ২৪ ঘণ্টায় সিলেটে বৃষ্টি হয়েছে ৩৫৭ দশমিক ৮ মিলিমিটার। এ ছাড়া শনিবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ১০২ মিলিমিটার এবং ৯টা থেকে ১২টা পর্যন্ত ৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, একটানা ভারী বৃষ্টির কারণে জলাবদ্ধতা দেখা দিয়েছে। বৃষ্টি কমলে পানি নেমে যাবে। ড্রেন নালা পরিষ্কার রাখতে সিটি করপোরেশনের পাশাপাশি নগরবাসীকেও সচেতন হতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা