× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হোল্ডিং ট্যাক্স আদায়ে কঠোর হচ্ছে নাসিক

নারায়ণগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩ ১২:৫৬ পিএম

আপডেট : ০৩ অক্টোবর ২০২৩ ২১:১৯ পিএম

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। ছবি: সংগৃহীত

বকেয়া হোল্ডিং ট্যাক্স আদায়ে কঠোর হয়ে মাঠে নামছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) কর্তৃপক্ষ। বিদেশ সফর থেকে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ফিরলেই চলতি মাসজুড়ে ট্যাক্সখেলাপিদের বিরুদ্ধে চলবে ক্রোক অভিযান। এরই মধ্যে ৩৫০ খেলাপিকে দেওয়া হয়েছে লাল নোটিস। নাসিকের তিন অঞ্চলের (নারায়ণগঞ্জ, কদমরসুল, সিদ্ধিরগঞ্জ) মোট বকেয়া পড়েছে ৩৪ কোটি ১৪ লাখ ৬৩ হাজার টাকা। নাসিকের কর বিভাগ এসব তথ্য জানিয়েছে।

কর বিভাগ সূত্রে জানা গেছে, ক্রোক অভিযানে একজন করখেলাপি মাত্র ২ ঘণ্টা সময় পাবেন। নাসিকের কর আদায় টিম, ম্যাজিস্ট্রেট ও পুলিশ থাকবে অভিযানে। শীর্ষ ট্যাক্সখেলাপির বাড়িতে এই টিম বকেয়া পরিশোধের আহ্বান জানাবে। বেঁধে দেওয়া সময়ের মধ্যে ট্যাক্স পরিশোধ করতে না পারলে নির্বাহী ম্যাজিস্ট্রেট করের সমমূল্যমানের স্থাবর ও অস্থাবর সম্পত্তি বা সম্পদ জব্দ করবেন। অস্থাবর সম্পদ না থাকলে স্থাবর সম্পত্তি তথা বাড়িঘর বা প্রতিষ্ঠান সিলগালা করে তালাবদ্ধ করে দেওয়া হবে।

নাসিকের কর কর্মকর্তা মাজহার উদ্দিন খন্দকার জানান, গত অর্থবছরে (২০২২-২৩) নাসিকের তিন অঞ্চলে বকেয়া হোল্ডিং ট্যাক্সের মোট দাবি ছিল ৬৬ কোটি ৬০ লাখ ৫৩ হাজার টাকা। এর মধ্যে চলতি (হাল) বকেয়া ৩১ কোটি ৩৯ লাখ ২৫ হাজার টাকা। গত অর্থবছরের বকেয়া ৩৫ কোটি ২১ লাখ ২৭ হাজার টাকা। চলতি বছরের জুন মাস নাগাদ তিন অঞ্চলে মোট আদায় হয়েছে ৩২ কোটি ৪৫ লাখ ৮৯ হাজার ৬৩৩ টাকা। আদায়ের হার ৪৯ শতাংশ। তিন অঞ্চলে মোট বকেয়া পড়েছে ৩৪ কোটি ১৪ লাখ ৬৩ হাজার টাকা। মূলত এই বকেয়া আদায়ে মাঠে কাজ করছে কর বিভাগ। 

কর বিভাগের উচ্চমান সহকারী দিলীপ কুমার দে বলেন, ‘আপাতত মহানগরীর প্রতিটি ওয়ার্ডে বিল বিতরণ করা হচ্ছে। পাশাপাশি অনলাইনে ট্যাক্স পরিশোধের জন্য নগরবাসীকে অনুরোধ জানানো হয়েছে। বৈশ্বিক মন্দাসহ নানা কারণে এ বছর ট্যাক্স আদায়ের পরিমাণ কম। তাই চলতি অর্থবছরে (২০২৩-২৪) বকেয়া ট্যাক্স আদায়ে মাঠে নামছে ট্যাক্স বিভাগ।’ 

কর বিভাগ সূত্রে জানা গেছে, ২০২৩ সালের জুন মাস নাগাদ নাসিক নারায়ণগঞ্জ অঞ্চলে বকেয়া হোল্ডিং ট্যাক্সের দাবি ছিল ৩০ কোটি ৩৩ লাখ ২৪ হাজার ৫১১ টাকা। এর মধ্যে চলতি (হাল) বকেয়া আছে ১২ কোটি ৮৫ লাখ ৭৫ হাজার টাকা। গত অর্থবছরের বকেয়া ১৭ কোটি ৪৭ লাখ ৪৯ হাজার টাকা। চলতি বছরের জুন মাস নাগাদ আদায় হয়েছে ১১ কোটি ৩৩ লাখ ৯৫ হাজার ৩৯৮ টাকা। আদায়ের হার ৩৭ শতাংশ। বকেয়া রয়েছে ১৮ কোটি ৯৯ লাখ ২৯ হাজার টাকা। 

একই সময়ে সিদ্ধিরগঞ্জ অঞ্চলে বকেয়া হোল্ডিং ট্যাক্সের দাবি ছিল ২৭ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৩৫৮ টাকা। এর মধ্যে চলতি (হাল) বকেয়া ১২ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকা। গত অর্থবছরের বকেয়া ১৪ কোটি ৩৯ লাখ ৯০ হাজার টাকা। চলতি বছরের জুন মাস নাগাদ আদায় হয়েছে ১৪ কোটি ৮২ লাখ ৭৭ হাজার ৪৪৭ টাকা। আদায়ের হার ৫৫ শতাংশ। জুনের আদায়ের পর বকেয়া রয়েছে ১২ কোটি ৩৫ লাখ ৫ হাজার ৯০৯ টাকা।

এ ছাড়া কদমরসুল অঞ্চলে বকেয়া হোল্ডিং ট্যাক্সের দাবি ছিল ৯ কোটি ৯ লাখ ৪৫ হাজার টাকা। এর মধ্যে চলতি (হাল) বকেয়া ৫ কোটি ৭৫ লাখ ৫৬ হাজার টাকা। গত অর্থবছরের বকেয়া ৩ কোটি ৩৩ লাখ ৮৮ হাজার টাকা। চলতি বছরের জুন মাস নাগাদ আদায় হয়েছে ৬ কোটি ২৯ লাখ ১৬ হাজার ৭৮৮ টাকা। আদায়ের হার ৬৯ শতাংশ। জুনে আদায়ের পর বকেয়া আছে ২ কোটি ৮ লাখ ২৯ হাজার টাকা।

নাসিক কর আদায় বিভাগ জানায়, ২০২২ সালের ৩০ নভেম্বর পর্যন্ত পুরোদমে চলেছে বকেয়া ট্যাক্স আদায়ে অভিযান। বকেয়া ট্যাক্স ও ট্রেড ফি পরিশোধ করে লাইসেন্স নবায়নের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। গত বছরের ৩০ নভেম্বর এ সময়সীমা শেষ হয়েছে। এর মধ্যে বকেয়া পরিশোধ না করলে জরিমানাসহ ব্যবস্থা নেওয়ার কথা ছিল। তবে এখনও তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এ বছর ব্যাপক তৎপরতা চললেও বিপুল পরিমাণ বকেয়া অনাদায়ী থাকায় বাধ্য হয়ে ক্রোক অভিযানে নামছে নাসিক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা