× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বঙ্গবন্ধু টানেলে অগ্নিনিরাপত্তার মহড়া

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৩ ২২:৫০ পিএম

বঙ্গবন্ধু টানেলে অগ্নিনিরাপত্তার মহড়া

আগামী ২৮ অক্টোবর দক্ষিণ এশিয়ার প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরদিন থেকে টানেলে যান চলাচল শুরু হবে। এই উদ্বোধনকে সামনে রেখে সোমবার (২ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত টানেলের ভেতরে অগ্নিনিরাপত্তা মহড়া অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় ফায়ার সার্ভিস ও পুলিশের ৪০-৫০ সদস্য অংশ নেন।

টানেলের ভেতরে কোনো ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা এবং যান দুর্ঘটনার পর পরবর্তী সময়ে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে- তা মহড়ায় দেখানো হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে মহড়ায় অংশ নেওয়া ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, টানেলের ভেতরে অগ্নিনিরাপত্তা নিয়ে মহড়া হয়েছে। মহড়ার সময় টানেলের ভেতরে পরীক্ষামূলকভাবে একটি গাড়িতে আগুন লাগানো হয়। এর পরক্ষণেই আগুন নিয়ন্ত্রণে এনে গাড়িটি কীভাবে বের করে আনা হবে, সেটির মহড়া হয়। এ ছাড়াও টানেলের ভেতরে কোনো গাড়ি দুর্ঘটনায় পতিত হলে দ্রুত সময়ের মধ্যে সেটি কীভাবে সরিয়ে আনা যায় সেটিরও মহড়া করা হয়। মহড়ায় ফায়ার সার্ভিসের পাঁচ ইউনিটের ২৫ সদস্য এবং পুলিশ ও অন্যান্য বাহিনীর সদস্যরা অংশ নেন। 

টানেলে মহড়াকালে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সেতু সচিব মনজুর হোসেনসহ টানেল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রকল্প সংশ্লিষ্টদের তথ্যানুযায়ী, বঙ্গবন্ধু টানেলটি চট্টগ্রাম নগরীর পতেঙ্গার নেভাল একাডেমি প্রান্ত থেকে শুরু হয়ে চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) এবং আনোয়ারায় কর্ণফুলী ফার্টিলাইজার লিমিটেড কারখানার মধ্যে কর্ণফুলী নদীর তলদেশে সংযোগ স্থাপন করছে। ৩ দশমিক ৩২ কিলোমিটার দৈর্ঘ্যের বঙ্গবন্ধু টানেলে টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার এবং ভেতরের ব্যাস ১০ দশমিক ৮০ মিটার। প্রকল্পটি ১০ হাজার ৬৮৯ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা