× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্রহ্মপুত্র নদের ওপর সেতু নির্মাণ চুক্তি সই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩০ পিএম

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের আওতায় ব্রহ্মপুত্র নদের ওপর ১১০০ মিটার একটি সেতু নির্মাণ এবং অন্য পূর্তকাজের জন্য সড়ক ও জনপথ অধিদপ্তর এবং যৌথ ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন লিমিটেড ও স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গত শনিবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরীর উপস্থিতিতে তেজগাঁওয়ে সড়ক ভবনের সম্মেলন কক্ষে প্রায় ২ হাজার ১৩৭ কোটি টাকার চুক্তিপত্রে সড়ক ও জনপথ অধিদপ্তরের পক্ষে ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের পরিচালক নূর-ই-আলম ও যৌথ ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধি সু ইয়ান চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় ব্রহ্মপুত্র নদের ওপর ৩২০ মিটার দীর্ঘ স্টিল আর্চসহ ১১০০ মিটার দৈর্ঘ্যের সেতু, ৬৭০ দশমিক ৮০ মিটার দৈর্ঘ্যের ৩টি সড়ক ওভারপাস, ২৪০ মিটার দৈর্ঘ্যের ২টি রেল ওভারপাস, ৬ দশমিক ২০ কিলোমিটার দৈর্ঘ্যের লেনসহ ৪ লেন মহাসড়ক, মূল সেতু সংলগ্ন একটি টোল প্লাজা ও একটি দৃষ্টিনন্দন পর্যটনকেন্দ্র সংবলিত বিশ্রামাগার নির্মাণ এবং প্রকল্পের আওতায় নির্মিতব্য স্টিল আর্চ সেতুর ব্রিজ হেলথ মনিটরিং সিস্টেম ও সড়কের উভয় পাশে ইউটিলিটি ডাক্ট সংযোজন করা হবে।

কাজ শেষ হলে ময়মনসিংহ জেলা সদরসহ নেত্রকোণা জেলার বিজয়পুর, শেরপুর জেলার নাকুগাঁও, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং জামালপুর জেলার ধানুয়া কামালপুরের মতো গুরুত্বপূর্ণ স্থলবন্দরগুলোর সঙ্গে রাজধানী ঢাকার নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে। পাশাপাশি কিশোরগঞ্জ, নেত্রকোণা ও সুনামগঞ্জ জেলার হাওর অঞ্চলের সঙ্গে মূল মহাসড়ক নেটওয়ার্ক যোগাযোগ বৃদ্ধি পাবে। এ ছাড়া বিদ্যমান শম্ভুগঞ্জ সেতুর যানজট নিরসনের পাশাপাশি এ অঞ্চলের ইপিজেড এবং অর্থনৈতিক অঞ্চলসমূহের সঙ্গে রাজধানীর যোগাযোগ ব্যবস্থা সুগম হবে বলে জানিয়েছে সওজ। 

ভূমি অধিগ্রহণসহ প্রকল্পটির মোট ব্যয় ৩ হাজার দুইশ তেষট্টি কোটি তেষট্টি লাখ চৌদ্দ হাজার টাকা, যার মধ্যে (জিওবি ১৩৫৩ কোটি ৮৩ লাখ টাকা ও প্রকল্প ঋণ ১৯০৯ কোটি ৭৯ লাখ টাকা)। সেতুটি ময়মনসিংহের কেওয়াটখালীতে বিদ্যমান রেলসেতুর সন্নিকটে পুরোনো ব্রহ্মপুত্র নদের ওপর নির্মিত হবে।

সেতুটি হবে স্টিল আয়রন ব্রিজ ধরনের। স্টিল আর্চ সেতুর মোট দৈর্ঘ্য ৩২০ মিটার ও প্রস্থ ৪২ দশমিক ১৫ মিটার। মূল সেতুর মোট স্প্যান সংখ্যা ২২টি। স্টিল আর্চ অংশের স্প্যান সংখ্যা ৩টি। মূল সেতুর পিয়ার সংখ্যা ২১টি। প্রকল্পটি আগামী ৩০ জুন ২০২৫ সালে সমাপ্ত হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান, স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খান মো. আফতাবউদ্দিন, পরিচালক আরিফ খানসহ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা