× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিএনপির রোডমার্চ বৃহত্তর আন্দোলনের প্রাক প্রস্তুতি : নজরুল ইসলাম

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৭ পিএম

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৭ পিএম

বরিশালে বিএনপির রোডমার্চপূর্ব সমাবেশে বক্তব্য দিচ্ছেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। প্রবা ফটো

বরিশালে বিএনপির রোডমার্চপূর্ব সমাবেশে বক্তব্য দিচ্ছেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। প্রবা ফটো

সরকারের পদত্যাগসহ এক দফা দাবিতে চলমান বিএনপির রোডমার্চ আগামী দিনের বৃহত্তর আন্দোলনের প্রাক প্রস্তুতি বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

শনিবার (২৩ সেপ্টেম্বর) বরিশালের বেলস পার্কে রোডমার্চপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ কথা জানান। 

সকাল সাড়ে ১০টায় রোডমার্চটি শুরু হয়। এটি ঝালকাঠি হয়ে পিরোজপুরে গিয়ে শেষ হবে। এতে নেতৃত্ব দিচ্ছেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান।

তাদের সঙ্গে রয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর বীরউত্তম, সাবেক বিমানবাহিনীর প্রধান আলতাফ হোসেন চৌধুরী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, সাবেক এমপি হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, কেন্দ্রীয় নেতা আকন কুদ্দুসুর রহমান, মাহবুবুল হক নান্নু, কাজী রওনাকুল ইসলাম টিপু, আবুল হোসেন, নাজিমুদ্দিন আলম, রফিকুল ইসলাম জামাল, এবাদুল হক চান, আবু নাসের মোহাম্মদ রহমত উল্লাহ, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সহসভাপতি নুরুল ইসলাম নয়ন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী, সাধারণ সম্পাদক রাজীব আহসান, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

বরিশাল বিভাগে সাংগঠনিক জেলা বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগর, ঝালকাঠি, বরগুনা, ভোলা, পটুয়াখালী, পিরোজপুর জেলা থেকে রোডমার্চে বিপুলসংখ্যক বাস, ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেল নিয়ে অংশ নেন নেতাকর্মীরা। রোডমার্চ শুরুর পর ঝালকাঠি হয়ে পিরোজপুরের দিকে এগিয়ে যায়। 

বরিশাল থেকে পিরোজপুর যাওয়ার পথে ঝালকাঠিতে দুটি পথসভা করার কথা রয়েছে।

গত ২১ সেপ্টেম্বর বিএনপি কিশোরগঞ্জের ভৈরব থেকে সিলেট অভিমুখে রোডমার্চ করে। বরিশালেরটি দ্বিতীয় রোডমার্চ। আগামী ২৬ সেপ্টেম্বর খুলনা বিভাগে, ১ অক্টোবর ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ, ৩ অক্টোবর ফরিদপুর বিভাগীয় রোডমার্চ, ৫ অক্টোবর কুমিল্লা থেকে চট্টগ্রাম পর্যন্ত রোডমার্চ করবে বিএনপি।

নজরুল ইসলাম খান বলেন, এই রোডমার্চ জনগণকে সঙ্গে আনার কাজ। এই রোডমার্চ আগামী দিনে আরও বৃহত্তর কোনো আন্দোলনের প্রস্তুতি হিসেবে হচ্ছে। মনে রাখবেন, কোনো আন্দোলন বৃথা যায় না। আজকের এই রোডমার্চ আগামী দিনে বৃহত্তর আন্দোলন সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি অভিযোগ করে বলেন, আজকে মেগা প্রকল্পের নামে দুর্নীতি করে কিছু কিছু মানুষ বড়লোক হয়েছে, কোটিপতি হয়েছে, শত শত কোটিপতি হয়েছে। আর সাধারণ মানুষ শেষ হয়ে যাচ্ছে। আজকে বাংলাদেশের একটা শিশু জন্মগ্রহণ করে এক লাখ টাকার ঋণ মাথায় নিয়ে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রসঙ্গ টেনে নজরুল ইসলাম খান বলেন, প্রতিটি জিনিসের দাম বেশি, মানুষের জীবন অতিষ্ঠ হয়েছে। নিম্ন আয়ের মানুষ হালাল পথে ইনকাম করে জীবন নির্বাহ করতে পারে না।

তিনি বলেন, অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে গেলে সাইবার সিকিউরিটি অ্যাক্টে মামলা দেওয়া হয় এবং গ্রেপ্তার করা হয়। নারী-শিশু-সাংবাদিক পর্যন্ত গ্রেপ্তার করা হয়। এবং তাদের শাস্তি দেওয়া হয়। এই অবস্থা থেকে দেশ ও দেশের জনগণকে মুক্ত এবং দেশের ভবিষ্যৎ রক্ষা করতে আমাদের যুদ্ধ করতে হবে। 

নজরুল ইসলাম খান বলেন, দেশকে মুক্ত করতে আমাদের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া, আমাদের নেতা তারেক রহমানের পরামর্শে আমরা বিএনপি ও বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দল এক দফা দাবিতে আন্দোলন করছি। আমরা এই সরকারের পতন চাই। যে সরকার ও সংসদ জনগণের ভোটে নির্বাচিত হয়নি, সেই সংসদ বাতিল করতে হবে, সরকারকে পদত্যাগ করতে হবে। অবাধ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে আমরা নির্দলীয় সরকার গঠন চাই। আর সেই দাবিতে সারা দেশের মানুষ রোডমার্চ করছে, সভা করছে, মিছিল করছে।

নেতাকর্মীদের উদ্দেশে নজরুল ইসলাম খান বলেন, আপনারা শান্তিপূর্ণভাবে এই রোডমার্চ সফল করবেন।

রোডমার্চপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বরিশাল মহানগর বিএনপির সভাপতি মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, বিএনপি নেতা মুজিবুর রহমান সারোয়ার, হারুনুর রশিদ, বিলকিস জাহান শিরিন, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

রোডমার্চ শেষে পিরোজপুর শেয়ালকাঁটা ময়দানে সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা