× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাপ্তাই হ্রদের পানিতে প্লাবিত ১২ ইউনিয়ন

রিকোর্স চাকমা, রাঙামাটি

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৬ পিএম

স্কুলের সামনে পানিতে ডুবে গেছে। প্রবা ফটো

স্কুলের সামনে পানিতে ডুবে গেছে। প্রবা ফটো

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বেড়ে বিপদসীমা ছুঁইছুঁই করছে। পানি বাড়ার কারণে ডুবে গেছে অনেকের ঘরবাড়ি, রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠান। এখন পর্যন্ত রাঙামাটির চার উপজেলার ১২টি ইউনিয়ন প্লাবিত হয়েছে বলে জানা গেছে। এতে প্লাবিত এলাকার ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বন্ধ রয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি ও ফসল। 

কাপ্তাই হ্রদের পানির সর্বোচ্চ ধারণক্ষমতা ১০৯ ফুট। বর্তমানে পানি রয়েছে ১০৮ দশমিক ৫১ ফুট। এমন অবস্থায় তলিয়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি। কাপ্তাই হ্রদের পানি ছাড়া না হলে যেকোনো সময় উপচে পড়বে কাপ্তাই হ্রদের পানি। জানা গেছে, রাঙামাটি শহরের আসাম বস্তি, ব্রাক্ষণটিলা, রাঙাপানি, হাসপাতাল এলাকা, পাবলিক হেলথ, রিজার্ভ বাজার, তবলছড়ি, পুরানবস্তিসহ কাপ্তাই হ্রদের তীরবর্তী বেশ কিছু এলাকা পানিতে প্লাবিত হয়েছে। কাপ্তাই বাঁধের পানি ছাড়া না হলে দুর্ভোগ আরও বাড়বে বলে দাবি স্থানীয়দের। 

রাঙামাটি শহরের হাসপাতাল এলাকার মো. আসিফ বলেন, ‘কয়েক দিন ধরে আমাদের বাড়িতে পানি ওঠে। আমাদের যাতায়াতের রাস্তা ডুবে গেছে। ছেলেমেয়েদের স্কুলে আসা-যাওয়া করতে কষ্ট হচ্ছে। আমরা খুব কষ্টে আছি।’

চার উপজেলার ১২ ইউনিয়ন প্লাবিত: কাপ্তাই হ্রদের পানি বৃ্দ্ধি পেয়ে বাঘাইছড়ি, লংগদু, বরকল ও জুরাছড়ি উপজেলার ১২টি ইউনিয়নের নিম্নাঅঞ্চল প্লাবিত হয়েছে। এসব এলাকার বাড়িঘর, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান ও ফসলি জমিতে পানি উঠে ব্যাপক ক্ষতি হয়েছে। 

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আক্তার জানান, উপজেলার সাতটি ইউনিয়ন ও তিনটি পৌর ওয়ার্ড প্লাবিত হয়েছে। এ ছাড়া বেশ কিছু ঘরবাড়ি, রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠান ডুবে গেছে। বন্যায় প্লাবিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আপাতত বন্ধ রয়েছে। ইতোমধ্যে ১০ টন চাল ও ২ লাখ টাকা পেয়েছেন। চাল বিতরণের কার্যক্রম চলছে।

২১ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ: কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধির ফলে চার উপজেলার ১৮টি প্রাথমিক বিদ্যালয় ও তিনটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ডুবে গেছে। ডুবে যাওয়া বিদ্যালয়গুলোতে আপাতত পাঠদান বন্ধ রয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন বলেন, পানি বৃদ্ধির ফলে আমাদের ১৮টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। কিছু কিছু এলাকার রাস্তা ডুবে যাওয়ায় বিদ্যালয়ে যাওয়া যাচ্ছে না। জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মৃদুল কান্তি তালুকদার বলেন, বাঘাইছড়ি উপজেলায় দুটি ও লংগদু উপজেলায় একটি উচ্চ বিদ্যালয় প্লাবিত হয়েছে। পানি না কমা পর্যন্ত বিদ্যালয়গুলোতে শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে।

৩ হাজার ২১২ হেক্টর ফসল প্লাবিত: রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আপ্রু মারমা বলেন, বন্যার পানিতে কৃষিতে ক্ষতি বাড়ছে। ৩ হাজার ২১২ হেক্টর ফসলি জমি পানিতে ডুবে গেছে। 

কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, বর্তমানে কাপ্তাই লেকে পানির উচ্চতা ১০৮ দশমিক ৫১ ফুট রয়েছে। হ্রদের পানি বাড়ায় ১৬টি গেট দিয়ে এক ফুট পরিমাণ পানি ছাড়ছে কর্তৃপক্ষ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা