× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার রংপুরে ড. ইউনূসের বিরুদ্ধে মামলা

রংপুর অফিস

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৬ পিএম

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৪ পিএম

নোবেল বিজয়ী ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস। ছবি : সংগৃহীত

নোবেল বিজয়ী ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস। ছবি : সংগৃহীত

রংপুরে নোবেল বিজয়ী ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে বকেয়া পাওনা ও শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়েছে।  মঙ্গলবার (১৯ সেপ্টম্বর) দুপুরে রংপুর শ্রম আদালতে এ মামলা করেন গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ খামার ব্যবস্থাপক মো. ফারুকুল ইসলাম। আদালতের বিচারক একেএম ফজলুল হক মামলাটি আমলে নিয়ে ২৬ সেপ্টেম্বর শুনানির তারিখ ধার্য করেছেন। এ তথ্য নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী শামীম আল মামুন। 

মামলার অভিযোগে বলা হয়, ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মঞ্জুরি, গ্রাচুইটি, অর্জিত ছুটির অর্থ বাবদ বাদীর পাওনা রয়েছে ৯ লাখ ৭৫ হাজার ১২৫ টাকা। এই বকেয়া অর্থ ও ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

আইনজীবী শামীম আল মামুন বলেন, মামলার এক নম্বর বিবাদী ড. ইউনূস বাদীকে ৯ লাখ ৭৫ হাজার ১২৫ টাকা পরিশোধ না করে বিভিন্ন সময় চাপ প্রয়োগ করে অবসর নিতে বাধ্য করেন। এরই মধ্যে ১ হাজার ২০০ জন কর্মকর্তাকে চাপ প্রয়োগ করে অবসর নিতে বাধ্য করা হয়েছে বলে তিনি জানান। 

এর আগে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর ও দুদক। যার মধ্যে কয়েকটির বিচার চলছে। 

অধিদপ্তরের মামলায় অভিযোগ করা হয়, ইউনূসের প্রতিষ্ঠানে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এ ছাড়া প্রতিষ্ঠানের লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি।

আর দুদকের এজাহারে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা