× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন দিন পর বিদ্যুৎ উৎপাদনে ফিরল রামপাল

মোংলা (বাগেরহাট) প্রতিবেদক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:২৬ এএম

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৯ এএম

যান্ত্রিক ত্রুটি কাটিয়ে উৎপাদনে ফিরেছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। প্রবা ফটো

যান্ত্রিক ত্রুটি কাটিয়ে উৎপাদনে ফিরেছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। প্রবা ফটো

তিন দিন বন্ধ থাকার পর যান্ত্রিক ত্রুটি কাটিয়ে উৎপাদনে ফিরেছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র। সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পুনরায় উৎপাদন শুরু হয় কেন্দ্রটিতে। বর্তমানে কেন্দ্রটি থেকে জাতীয় গ্রিডে ২৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এর আগে ১৪ সেপ্টেম্বর যান্ত্রিক ত্রুটির কারণে উৎপাদন বন্ধ হয়ে যায় কেন্দ্রটির।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম এসব তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যুৎকেন্দ্রের এক কর্মকর্তা জানান, বিদ্যুৎকেন্দ্রটির ছাই নির্গমন প্রক্রিয়ার ত্রুটির কারণে ১৪ সেপ্টেম্বর থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকে। এর আগে টারবাইন (বিদ্যুৎ শক্তি উৎপাদনের ঘূর্ণায়মান যন্ত্র) ত্রুটির কারণে ১৬ জুলাই বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র। টারবাইন মেরামত শেষে ২০ জুলাই দুপুরে উৎপাদন শুরু হয়।

ভারত-বাংলাদেশের যৌথ বিনিয়োগে বাগেরহাটের রামপালে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়। ২০১০ সালে এ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ২০১২ সালে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লিমিটেডের মধ্যে এ-সংক্রান্ত চুক্তি সই হওয়ার পর এ বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ শুরু হয়।

গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদনে যায় রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট। প্রথম ইউনিট চালু হওয়ার পর গত সাত মাসে সাতবার বন্ধ হয়ে যায় কেন্দ্রটি। এর মধ্যে চারবার বন্ধ হয় যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণ কাজে আর কয়লা সংকটে বন্ধ হয় তিনবার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা